ভর্তি পরীক্ষা কোন বাঘ-ভাল্লুক নয়: ঢাবির পরীক্ষায় ৮ম রবিউল

রবিউল ইসলাম
রবিউল ইসলাম  © টিডিসি ফটো

রবিউল ইসলাম। তিনি বর্তমানে পড়াশোনা করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে। ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় মেধাতালিকায় ৮ম স্থান অধিকার করেছেন। কিন্তু এসএসসি ও এইচএসসির কোনোটিতেই জিপিএ-৫ ছিল না রবিউলের। ভর্তি পরীক্ষায় তার এমন সাফল্যের পেছনের গল্প নিয়ে  কথা বলেছেন দ্যা ডেইলি ক্যাম্পাসের সঙ্গে। তার কথাগুলো শুনেছেন দ্যা ডেইলি ক্যাম্পাসের— তাওফিকুল ইসলাম হিমেল

দ্যা ডেইলি ক্যাম্পাস: আপনার শৈশব কীভাবে কেটেছে?
রবিউল ইসলাম: আমার বাসা যশোর জেলার কেশবপুর উপজেলার মঙ্গলকোর্ট গ্রামে। আপনারা সবাই জানেন মহাকবি মাইকেল মধুসূদন দত্তের বাসাও ছিল কেশবপুর উপজেলায়। সে হিসাবে কবির প্রতিবেশী বললে চলে।

আমি কোন নাম করা শিক্ষাপ্রতিষ্ঠানে পড়ার সুযোগ পাইনি। ছোটবেলা থেকে পড়াশোনার প্রতি খুব আগ্রহ ছিল। কিন্তু পড়াশোনার শুরুটা ছিল কিছুটা নাটকীয়। আমার প্রাইমারী স্কুল ছিল লালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়। যেটা আমার বাড়ি থেকে প্রায় ৩০০ মিটার দূরে।

আমি ছোট বেলায় স্কুলে যেতে চাইতাম না। আম্মু যথেষ্ঠ সচেতন না হলে হয়তো আমার এতোদূর পর্যন্ত আসার সম্ভব হতো না। আম্মু আমার স্কুলের শিক্ষকদের কাছে টাকা দিয়ে আসতেন এবং আমি স্কুলে গেলে শিক্ষকরা আমাকে সেই টাকা দিয়ে চকলেট কিনে দিতো। আমি সেই চকলেটের লোভে প্রতিদিন স্কুলে যেতাম।

তারপর নাঙ্গলকোর্ট মাধ্যমিক বিদ্যালয়ে ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তি হই। আমার বাড়ি থেকে ১ কিলোমিটার দূরে অবস্থিত। মাধ্যমিক বিদ্যালয়ের সময়টা খুব বেশি পড়াশোনার প্রতি সিরিয়াস ছিলাম- এমনটা না। আজ কিছু সিক্রেট শেয়ার করব যা আগে কোনোদিন বাবা-মাকে বলার সাহস পাইনি। যে কথা শুনলে হয়তো আমার বাবা-মা অবাক হবেন।

আমি স্কুল ফাঁকি দিয়ে বন্ধুদের সাথে ঘুরতে যেতাম। ১০ম শ্রেণি পর্যন্ত কোনদিন নিয়মিত ক্লাস করিনি। ক্লাসের টিচাররা আমিসহ কিছু সংখ্যক বন্ধুদের কালো তালিকাভুক্ত করেন। কিন্ত প্রাইভেট নিয়মিত পড়তে যেতাম, হয়তো কিছুটা বাধ্য হয়েই যেতাম। আমার প্রইভেট টিচার মরহুম আব্দুর জব্বার স্যার, স্যারের হতে মার খাওয়ার ভয়ে প্রাইভেট কোনদিন মিস দেইনি।

আরও পড়ুন: যেভাবে গুচ্ছের বিশ্ববিদ্যালয়-সাবজেক্ট চয়েস

তারপর কলেজে উঠে একটু ভিন্নভাবে স্বপ্ন দেখতে শুরু করি। তখন ভেবেছিলাম আর একটুও ফাঁকি দিলে চলবে না, একটু সিরিয়াস হওয়ার দরকার। আমি শহিদ ফ্লাইট লে. মাসুদ মেমোরিয়াল কলেজে ভর্তি পড়াশোনা করতাম। যেটা বেসরকারি প্রতিষ্ঠান ছিল। কলেজে আমার খুবই শারীরিক অসুস্থতা না থাকলে এক দিনও অনুপস্থিত থাকিনি।

দ্যা ডেইলি ক্যাম্পাস: বর্তমানে একাডেমিক পড়াশুনার অবস্থা কি?
রবিউল ইসলাম: বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে ১ম বর্ষে পড়ছি। অনেকে বলে, হলে থেকে নাকি আইনের পড়াশোনা ভালোভাবে করা যায় না। যেহেতু হলে থাকি তাই পড়াশোনা বাকি ১০ জন শিক্ষার্থীর মতো করার সুযোগ হয় না। তবে নিজের সর্বোচ্চটুকু দেওয়ার চেষ্টা করি। যদিও বেশিরভাগ সময় হতাশায় থাকি। জানিনা এটার কারণ কী? তবে মনে হয় কোন এক অদৃশ্য অনিবার্য শক্তির শেকলে আমি হয়তো আটকে পড়ে গেছি।

দ্যা ডেইলি ক্যাম্পাস: বিগত সেমিস্টারগুলাতে আপনার ফলাফল কি?
রবিউল ইসলাম: আমি যেহেতু প্রথম বর্ষে পড়ছি এবং আমাদের ইয়ারলি তাই বার্ষিক পরীক্ষা এখনো হয়নি। তবে প্রথম সাময়িক পরীক্ষার কিছু বিষয়ের ফলাফল দিয়েছে। যদিও ডিপার্টমেন্টে টপ রেজাল্ট করতে পারিনি তবে আমি যেটুকু পড়াশোনার সুযোগ পেয়েছি তাতে আমার ফলাফলে আমি সন্তুষ্ট। ফলাফল নিয়ে কোন আক্ষেপ নেই আমার।

দ্যা ডেইলি ক্যাম্পাস: আপনার লাইফ স্টাইল নিয়ে জানতে চাই?
রবিউল ইসলাম: প্রতিদিন সকালে উঠে ভাবি নামাজটা পড়ে তারপর পড়তে বসবো। কিন্তু সকালে ওঠা হলেও নামাজটা আর পড়া হয় না। তারপর বাকি সময় পড়াশোনা করে তারপর ক্লাসে যাই। সারাদিন ক্লাস থেকে হলে ফিরে বিশ্রাম নেই। আবারো সন্ধ্যায় পড়াশোনা। মাঝে মাঝে বিরক্তি লাগে মনে হয় পড়াশোনাই কি জীবনের একমাত্র উদ্দেশ্য?

আবার যখন হলের রিডিং রুমে বয়স যাদের ৩০ পার হবে হবে ভাব, তাদের জীবন যুদ্ধ দেখে মনে হয় এটাই মনে হয় বর্তমান প্রেক্ষাপটে জীবনের একমাত্র উদ্দেশ্য। হয়তো এই নির্জীব প্রাণিগুলোর পৃথিবী চার দেওয়ালের মধ্যে সীমাবদ্ধ হয়ে গেছে। এরকম হাজারো অগোছালো চিন্তা-ভাবনা করে অতিবাহিত হয় দিন। তারপর মাস, হয়তো বছরটাও এভাবে কেটে যাবে।

দ্যা ডেইলি ক্যাম্পাস: ভর্তি পরীক্ষায় আপনার সফলতার পেছনে কার অনুপ্রেরণা ছিলো?
রবিউল ইসলাম: যদি আমার সফলতাকে এক লাইনে সজ্ঞায়িত করতে বলা হয়, তাহলে আমি বলবো আমার মায়ের দোয়া। আপনারা হয়তো অনেকে জানেন না আমার এসএসসি ও এইচএসসি কোনোটাতেই জিপিএ-৫ ছিল না। আমাদের সময় অটোমেশনের কারণে ১ লাখ ৬০ হাজারেরও বেশি শিক্ষার্থী জিপিএ-৫ পায়। তাই আমি বেশিরভাগ সময় হতাশায় থাকতাম, আমি কি পারবো তাদের সাথে কমপিটিশন করতে? এরকম হাজারো প্রশ্নবাণে নিজেকে আটকে ফেলতাম।

কিন্তু আমার আম্মু হাল ছেড়ে দেননি, তিনি সবসময় আমার হতাশার পাশে দাড়িয়েছিলেন। বলতেন, আমার দোয়া আছে না?  তুমি বাবা অবশ্যই ঢাকা বিশ্ববিদ্যালয়ে টপ করবা ৷ আলহামদুলিল্লাহ মায়ের সেই দোয়ার কারণে হয়তো ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ সেশনে ‘খ’ ইউনিটে ৮ম স্থান অধিকার করেছি।

দ্যা ডেইলি ক্যাম্পাস: ভর্তি পরীক্ষার প্রস্তুতি কেমন ছিল?
রবিউল ইসলাম: আমি একাদশ-দ্বাদশ শ্রেণিতে থাকাকালীন সময়ে ভর্তি পরীক্ষা নিয়ে কখনও ভাবিনি। কলেজে পড়াকালীন সময়ে আমার মূল বইগুলো ভালোভাবে পড়ি। কারণ ভর্তি পরীক্ষার সিংহভাগ প্রশ্ন কিন্তু মূল বইয়ের থেকে করা হয়। তাই ভর্তি প্রস্তুতির সময় বেশি পড়ালেখা করতে হয়নি। প্রতিদিন সাম্প্রতিক কোথায় কি ঘটছে নোটবুকে লিখে রাখতাম আর মূল বই বারবার রিভিশন দিতাম।

দ্যা ডেইলি ক্যাম্পাস: নতুনদের উদ্দেশ্য কি বলবেন
রবিউল ইসলাম: নতুনদের উদ্দেশ্যে আমার একটাই পরামর্শ হল ‘পড়, পড় এবং পড়’। ভর্তি পরীক্ষা কোন বাঘ-ভাল্লুক না যে ভয় পেতে হবে। সঠিক পরিকল্পনা ও ভালো গাইড লাইন পেলে তুমিও টপ করতে পারবে।

আর যারা আইন বিভাগে পড়তে চাও তাদেরকে বলবো আইন কোন কঠিন বিষয় না। তবে তোমাকে পরিশ্রম করার মনমানসিকতা থাকতে হবে। একইসঙ্গে এ বিষয়ের প্রতি যথেষ্ট আগ্রহ থাকতে হবে। নিজের ইচ্ছাটাকে সবসময় প্রাধান্য দেবে। মামা-বাবা বলেছে বলেই তোমাকে আইন নিয়ে পড়তে হবে বিষয়টা এমন না। 

দ্যা ডেইলি ক্যাম্পাস: ভবিষ্যৎপরিকল্পনা কি?
রবিউল ইসলাম: সত্য কথা বলতে আমি ভবিষ্যতে বিশ্বাস করি না। তবে আমার ইচ্ছা আছে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলএম (LLM) শেষ করে বিলাত থেকে Bar-at-law (ব্যারিস্টার) শেষে আইন পেশায় আত্মনিয়োগ করবো। সব সময় সত্যের পথে, নিপীড়দের পক্ষে, অনিয়মের বিপক্ষে সততার সাথে কাজ করে যেতে চাই।


সর্বশেষ সংবাদ