প্রকৌশলী থেকে একজন সফল কন্টেন্ট ক্রিয়েটর ‘সরল ভাই’

‘সরল ভাই’ পেজের এমইচ ফয়সাল
‘সরল ভাই’ পেজের এমইচ ফয়সাল  © টিডিসি ফটো

ব্রাহ্মণবাড়িয়ার সন্তান এমইচ ফয়সাল পেশায় একজন তড়িৎ প্রকৌশলী। সামাজিক যোগাযোগ মাধ্যমে বিশেষ করে ফেসবুক ও ভিডিও শেয়ারিং সাইট ইউটিউবে মানুষকে হাসিখুশি রাখার জন্য ব্রাহ্মণবাড়িয়ার আঞ্চলিক ভাষায় বিভিন্ন ভিডিও কন্টেন্ট তৈরি করে ইতোমধ্যে বেশ সাড়া পেয়েছেন তিনি। তবে এ নামে হয়তো খুব কম মানুষই চিনবেন তাকে। কেননা মানুষের কাছে তিনি 'সরল ভাই' নামেই বেশি জনপ্রিয়। তিনি 'সরল ভাই' পেজের মাধ্যমে মজার সব ভিডিও বানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে দর্শকপ্রিয়তা পেয়েছেন।

এমএইচ ফয়সাল ২০০৯ সালে এসএসসি পাসের পর কুমিল্লায় কলেজ জীবন শেষ করে স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে ইলেকট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিকস ইঞ্জিনিয়ার বিভাগ থেকে গ্রেজুয়েশন করেছেন। এরপর থেকে সরকারি চাকরির প্রিপারেশন নিচ্ছি অনেকদিন হলো। সম্প্রতি সময়ে সিটি এফএম ৯৬.০ এ সিনিয়র প্রোগ্রাম প্রডিউসার এবং কন্টেন্ট ডেভেলপার হিসেবে কাজ করছেন।

তুমুল হাস্যরস কন্টেন্ট তৈরি করে খুব স্বল্পসময়েই সোশ্যাল মিডিয়ার লক্ষ লক্ষ অডিয়েন্সদের মাতিয়ে তোলা এমএইচ ফয়সাল কথা বলছেন দ্যা ডেইলি ক্যাম্পাসের সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন মাইনুল ইসলাম। 

দ্যা ডেইলি ক্যাম্পাস: ‘সরল ভাই’ এর যাত্রার শুরু হয়েছিল কীভাবে?

ফয়সাল : যখন করোনা পেন্ডামিক শুরু হয়েছিল ২০২০ সালে তখন, বাসায় বসে বসে বেশ বোর হচ্ছিলাম। হুট করেই মাথায় আসল সোস্যাল মিডিয়ায় ক্রিয়েটিভ কিছু করি, যেটার মাধ্যমে ভালো সময় কাটবে এবং বিনোদন পাওয়া যাবে। শুরুর দিকে প্রমিত ভাষায় ভিডিও বানানোর চেষ্টা করলেও পরে যখন দেখলাম ব্রাহ্মণবাড়িয়াকে নিয়ে বিভিন্ন ইস্যুতে ট্রল করা হচ্ছিল তখন সেটার মৌন প্রতিবাদ করার জন্য নিজের জেলা ব্রাহ্মণবাড়িয়ার ভাষা দিয়ে ভিডিও শুরু করি। আলহামদুলিল্লাহ সেগুলা বেশ সাড়া পেয়েছিল।

দ্যা ডেইলি ক্যাম্পাস: একজন প্রকৌশলী হওয়া সত্ত্বেও কন্টেন্ট ক্রিয়েটর হলেন কেন?

ফয়সাল: আসলে আমি এখনো ফুলটাইম কন্টেন্ট ক্রিয়েটর না এবং কন্টেন্ট ক্রিয়েশনকে পেশা হিসেবে কখনোই নেয়ার ইচ্ছা নেই। শখ থেকে কন্টেন্ট বানানো শুরু এবং শখের মধ্যেই এটাকে সীমাবদ্ধ রাখার পরিকল্পনা। তবে এই শখটা অনেক দিন বয়ে বেড়াতে চাই। আমার ইচ্ছা আরো উচ্চ শিক্ষায় শিক্ষিত হয়ে নিজের ডিপার্টমেন্ট রিলেটেড কোন একটা সেক্টরে অবদান রাখা।

কন্টেন্ট বানানোটা শখের কাজ হলেও আমি আমার কন্টেন্টের মাধ্যমে মানুষের কাছে কিছু মেসেজ দেয়ার চেষ্টা করি এবং আমার নিজের আঞ্চলিক ভাষাটাকে আমার ভিডিওর মাধ্যমে প্রচার করছি। আমি সবসময় বলি আঞ্চলিকতা কোনো লজ্জার বিষয় নয় এটা গর্বের বিষয়।

দ্যা ডেইলি ক্যাম্পাস: আপনি নাকি আপনার ডিপার্টমেন্টের ইতিহাসের সর্বোচ্চ রেজাল্টধারী?

ফয়সাল: ভার্সিটি লাইফে অনেক বেশি সিরিয়াস ছিলাম এর জন্য মনে হয় এমনটা হয়েছে। সবই আল্লাহর ইচ্ছা। যদিও এই বিষয়টা কাউকে শেয়ার করতে আমার ভালো লাগে না।

দ্যা ডেইলি ক্যাম্পাস: কন্টেন্ট নিয়ে ভবিষ্যত পরিকল্পনা কী?

ফয়সাল: কন্টেন্ট নিয়ে তেমন স্পেসিফিক কোনো প্ল্যান নাই। তবে আল্লাহ যদি হায়াত দেন অনেক দিন কন্টেন্ট বানিয়ে যাব ইনশাল্লাহ সেটা বলতে পারি এবং কন্টেন্টের মান আরো কিভাবে উন্নত করা যায় সেটা নিয়েও প্রতিনিয়ত ভাবি।


সর্বশেষ সংবাদ