৬৯ বছর পর ব্রাজিলের যে রেকর্ড ভাঙল আর্জেন্টিনা

ব্রাজিল ও আর্জেন্টিনা ফুটবল টিম
ব্রাজিল ও আর্জেন্টিনা ফুটবল টিম  © সংগৃহীত

মারাকানা স্টেডিয়ামকে বলা হয় ব্রাজিলের অপরাজেয় ঘাঁটি। ঘরের এই স্টেডিয়ামে অবশ্য পরাজয়ের রেকর্ডও আছে ব্রাজিলের। তবে বিশ্বকাপ বাছাইয়ের দিকে দিয়ে টানা ৬৯ বছর ধরে মারাকানায় অপরাজেয় ছিল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। আজ আর্জেন্টিনার কাছে হারে সেই রেকর্ডে ছেদ পড়লো।

বুধবার (২২ নভেম্বর) ২০২৬ বিশ্বকাপের দক্ষিণ আমেরিকান অঞ্চলের বাছাইয়ে ঐতিহ্যবাহী মারাকানা স্টেডিয়ামে ব্রাজিলের প্রায় সাত দশকের অপরাজয়ের রেকর্ড ভেঙে ১-০ গোলে জিতেছে আর্জেন্টিনা। ম্যাচের একমাত্র গোলটি করেন আর্জেন্টিনার রক্ষণভাগের খেলোয়াড় নিকোলাস ওতামেন্ডি।

বিশ্বকাপ বাছাইয়ে ব্রাজিল মারাকানা স্টেডিয়ামে সর্বপ্রথম ম্যাচ খেলে ১৯৫৪ সালে। এরপর থেকে ৬৯ বছরের ইতিহাসে কখনোই বিশ্বকাপ বাছাইয়ে হারেনি ‘সেলেসাও’ খ্যাত দলটি। অন্য আসরগুলোয় এই স্টেডিয়ামে হারলেও এই এক জায়গায় অপরাজেয় ছিল তারা। অবশেষে সেই রেকর্ডও ভাঙল।

নিজেদের খারাপ সময় থেকে বের হতে পারছে না ব্রাজিল। বিশ্বকাপ বাছাই পর্বে একের পর এক হারে দিশেহারা পাঁচবার বিশ্ব চ্যাম্পিয়নরা। নিজেদের খেলা ৬ ম্যাচে ২ জয়ের পাশাপাশি ১ ড্র ও ৩ হারে ৭ পয়েন্ট নিয়ে তালিকার ষষ্ঠ স্থানে ব্রাজিল। অন্যদিকে শীর্ষস্থান দখল করেছে আর্জেন্টিনা। ৭ ম্যাচে ৬ জয় ১ হারে তাদের পয়েন্ট এখন ১৮। এক ম্যাচ কম খেলে ১৩ পয়েন্ট নিয়ে দুইয়ে নেমে গেছে উরুগুয়ে।

ম্যাচের আগে দুদলের জাতীয় সংগীতের সময় নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে সমর্থকরা। গ্যালারিপানে ছুটে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করেন দু’দলের ফুটবলাররা। তবে প্রাথমিকভাবে ব্যর্থ হয়ে মাঠ ছেড়ে লকাররুমে চলে যান আর্জেন্টিনা দলের ফুটবলাররা। পরবর্তীতে ম্যাচ গড়িয়েছে আধা ঘন্টা দেরিতে।


সর্বশেষ সংবাদ