এবারের এসএসসি-এইচএসসি কবে জানালেন শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি  © সংগৃহীত

চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার সম্ভাব্য সময়ের জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে সংবাদ সম্মেলনে তিনি এ ধারণা দেন।

শিক্ষামন্ত্রী বলেন, জুন থেকে আগস্টের মধ্যে এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেয়ার চেষ্টা করব। সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা হবে। কম বিষয়ে পরীক্ষা নেয়া হবে কি না, পরীক্ষার কাছাকাছি গিয়ে বলতে পারব।

সরকারের ক্যালেন্ডার অনুযায়ী প্রতি বছর ১ ফেব্রুয়ারি এসএসসি এবং ১ এপ্রিল থেকে এইচএসসি পরীক্ষার সূচি নির্ধারণ করা হয়। করোনাভাইরাস মহামারির মধ্যে ২০২০ সাল থেকে নির্ধারিত সময়ে এ পরীক্ষাগুলো নেয়া যায়নি।

আরও পড়ুন: এসএসসিতে ৩, এইচএসসিতে ১ বিষয় কমিয়ে পরীক্ষা নেয়ার পরিকল্পনা

করোনার কারণে ২০২০ সালের ১৭ মার্চ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয় সরকার। টানা দেড় বছর বন্ধ রাখার পর গত বছরের সেপ্টেম্বরে সব স্কুল-কলেজ খুলে দেয়া হয়। পরে ধাপে ধাপে খুলে যায় উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোও।

শিক্ষা বোর্ডের কর্মকাতরা জানিয়েছেন, চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা নিতে আগেই সিলেবাস সংক্ষিপ্ত করা হয়েছে। ইতিমধ্যে পরীক্ষাও নেওয়ার প্রস্তুতি শুরু হয়েছে। সেইসঙ্গে পরীক্ষায় কয়েকটি বিষয় কমানোর পরিকল্পনা নেয়া হয়েছে। পরিকল্পনা অনুযায়ী ৫০ নম্বরের লিখিত পরীক্ষা হবে।

ঢাকা শিক্ষা বোর্ডের সচিব অধ্যাপক তপন কুমার সরকার গণমাধ্যমকে বলেন, সকল বিষয়ে পরীক্ষা না নিয়ে অধিকাংশ বিষয়ে পরীক্ষা নেয়ার একটা পরিকল্পনা আমাদের আছে। এতে ১০০ নম্বরের পরিবর্তে ৫০ নম্বরের পরীক্ষা নেয়ার কথাও ভাবা হচ্ছে। এছাড়া সময় কমিয়ে তিন ঘণ্টার পরিবর্তে দেড় ঘণ্টা বা দুই ঘণ্টার পরীক্ষা নেয়ারও পরিকল্পনাও রয়েছে।


সর্বশেষ সংবাদ