এসএসসির পুনর্নিরীক্ষার ফল ২১ জানুয়ারি

এসএসসি
এসএসসি পরীক্ষার্থী   © ফাইল ছবি

এসএসসি ও সমমান পরীক্ষার পুনর্নিরীক্ষার ফল প্রকাশ করা হবে আগামী ২১ জানুয়ারি। বৃহস্পতিবার এ তথ্য জানান আন্তঃশিক্ষা বোর্ড কমিটির সমন্বয়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ।

তিনি বলেন, ‘এসএসসি ও সমমানের পুনর্নিরীক্ষার ফল প্রকাশ করা হবে আগামী ২১ জানুয়ারি। এ জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে আন্তশিক্ষা বোর্ড সমন্বয়ন কমিটি।’

গত ৩১ ডিসেম্বর এসএসসি ও সমমানের পুনর্নিরীক্ষার আবেদন শুরু হয়, যা শেষ হয় ৬ জানুয়ারি।

এবারের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয় গত ৩০ ডিসেম্বর। ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলে এবার পাসের হার ৯৩ দশমিক ৫৮, যা দেশে এ-যাবৎকালে সর্বোচ্চ।

আরও পড়ুনঃ এইচএসসির ১৮৯ উত্তরপত্র হারানোর ঘটনায় মামলার নির্দেশ

গত বছর থেকে এ বছরে সার্বিক পাসের হার বেড়েছে ১০ দশমিক ৭১ শতাংশ। ২০২০ শিক্ষাবর্ষে এসএসসি ও সমমান পরীক্ষায় পাসের হার ছিল ৮২ দশমিক ৮৭ শতাংশ।

সাধারণ ৯টি শিক্ষা বোর্ডে পাসের হার ৯৪ দশমিক শূন্য ৮ শতাংশ। মোট পরীক্ষার্থী ছিল ১৭ লাখ ৯২ হাজার ৩১২ জন। জিপিএ ফাইভ পেয়েছে ১ লাখ ৬২ হাজার ৬২৫ জন।

মাদ্রাসা শিক্ষা বোর্ডে এবার পাসের হার ৯৩ দশমিক ২২ শতাংশ। মোট পরীক্ষার্থী ছিল ২ লাখ ৯২ হাজার ৫৬৯ জন। জিপিএ ফাইভ পাওয়া শিক্ষার্থী ১৪ হাজার ৩১৩ জন। আর কারিগরি শিক্ষা বোর্ডে ১ লাখ ৫৫ হাজার ৫১৪ জন পরীক্ষার্থীর মধ্যে পাসের হার ৮৮ দশমিক ৪৯ শতাংশ। জিপিএ ফাইভ পাওয়া শিক্ষার্থী ৫ হাজার ১৮৭ জন।

মোট ছেলে পরীক্ষার্থী ছিল ১১ লাখ ৪২ হাজার ৯৪ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ১০ লাখ ৫৮ হাজার ৬২৮ জন। আর মেয়ে পরীক্ষার্থী ছিল ১০ লাখ ৯৮ হাজার ৩০১ জন। উত্তীর্ণ হয়েছে ১০ লাখ ৩৭ হাজার ৯১৮ জন।

সাধারণত প্রতি বছর ফেব্রুয়ারিতে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হলেও এ বছর করোনা মহামারির কারণে পরীক্ষা হয় নভেম্বরে।

এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় পরীক্ষার্থী ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন। গতবারের চেয়ে এবার পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৭৯ হাজার ৩৩৪ জন বেড়েছে। গতবার পরীক্ষার্থী ছিল ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন।


মন্তব্য

x