পরীক্ষা বাতিলে উদ্বেগ, নতুন কর্মসূচি নয়—বিবৃতি নটর ডেমের শিক্ষার্থীদের

পরীক্ষা বাতিলে উদ্বেগ, নতুন কর্মসূচি নয়—বিবৃতি নটর ডেমের শিক্ষার্থীদের
পরীক্ষা বাতিলে উদ্বেগ, নতুন কর্মসূচি নয়—বিবৃতি নটর ডেমের শিক্ষার্থীদের  © ফাইল ছবি

এইচএসসি ও সমমানের পরীক্ষাগুলো বাতিলে উদ্বেগ প্রকাশ করেছেন রাজধানীর নটর ডেম কলেজের শিক্ষার্থীরা। তবে আপাতত দেশব্যাপী দুর্যোগ এবং বিভিন্ন পক্ষের সহিংস কর্মকাণ্ড ঘটানোর আশঙ্কায় পাল্টা কোন কর্মসূচিতে না যাওয়ার ঘোষণা জানিয়েছেন শিক্ষালয়টির সাধারণ শিক্ষার্থীরা। এর আগে শিক্ষার্থীদের পক্ষ থেকে পরীক্ষা বাতিলের ঘোষণার বিপরীতে কর্মসূচি পালনের কথা ছিল।

বুধবার (২১ আগস্ট) বিকেলে নটর ডেম কলেজের সাধারণ শিক্ষার্থীদের পক্ষে দেওয়া এক ‘স্পষ্ট’ বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন শিক্ষার্থীরা। কলেজটির সকল গ্রুপের ক্যাপ্টেন ও সমন্বয়কদের পক্ষ থেকে এ বিবৃতি পাঠানো হয়েছে।

বিবৃতিতে জানানো হয়েছে, ‘সম্প্রতি নটর ডেম কলেজের সাধারণ শিক্ষার্থীদের নামে যে সমস্ত বিবৃতি প্রকাশ করা হয়েছে, সেগুলোর সঙ্গে কলেজের অধিকাংশ শিক্ষার্থীর কোন সংযোগ নেই। তাই সাম্প্রতিক পরিস্থিতিতে আজ শিক্ষা উপদেষ্টার বিবৃতির পর সমস্ত গ্রুপগুলোতে জনমত যাচাই করে ক্যাপ্টেনবৃন্দ একটি সাধারণ বিবৃতি প্রকাশ করার সিদ্ধান্ত নিয়েছে।’

আরও পড়ুন: কোটা সংস্কারের দাবিতে শাপলা চত্বর অবরোধ নটর ডেম কলেজের শিক্ষার্থীদের

গত ২০ শে আগস্ট সচিবালয়ে এইচএসসির বাকি পরীক্ষাগুলো বাতিল করার যে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে এবং যে পদ্ধতিতে সিদ্ধান্ত নেওয়া হয়েছে—তা নিয়ে আমরা উদ্বিগ্ন। নটর ডেম কলেজে শিক্ষার্থীদের একাংশ এই সিদ্ধান্তের সঙ্গে একমত না হলেও বর্তমান পরিস্থিতির প্রেক্ষাপটে এই সিদ্ধান্তকে মেনে নিতে প্রস্তুত। দেশব্যাপী দুর্যোগ এবং বিভিন্ন পক্ষের সহিংস কর্মকাণ্ড ঘটানোর আশঙ্কায় পাল্টা কোন কর্মসূচি দিতে আমরা আগ্রহী নই বলেও জানানো হয়েছে ওই বিবৃতিতে।

শিক্ষার্থীরা বলেছেন, শিক্ষা উপদেষ্টা আজ যে বিবৃতি দিয়েছেন, আমরা একেই চূড়ান্ত সিদ্ধান্ত বলে গণ্য করছি এবং স্বাগত জানাচ্ছি। এই সিদ্ধান্ত শিক্ষার্থীদের একাংশের মনে অসন্তোষের সৃষ্টি করলেও বৃহত্তর স্বার্থে আমরা আর কোন পরিবর্তন চাই না। উচ্চতর শিক্ষায় মনোনিবেশ করাই এখন আমাদের লক্ষ্য। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, মেধা ও পরিশ্রম কখনো বিফলে যেতে পারে না। 

আরও পড়ুন: হত্যাকাণ্ডের বিচার না হলে এইচএসসি পরীক্ষায় না বসার ঘোষণা নটর ডেমের শিক্ষার্থীদের

একই সাথে শিক্ষার্থীরা দেশের বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে আহ্বান জানিয়েছেন, ভর্তি পরীক্ষায় বসার মানদণ্ড বিবেচনায় মানবিকতার পরিচয় এবং দেশের বিদ্যমান বন্যা পরিস্থিতিতে সকলকে এগিয়ে আসার জন্য। নটর ডেম কলেজ সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে এটি একমাত্র এবং চূড়ান্ত বিবৃতি। এটি ব্যতীত অন্য কোন ঘোষণা কলেজ শিক্ষার্থীদের ঘোষণা বলে বিবেচিত হবে না বলেও জানানো হয়েছে ওই বিবৃতিতে।

এর আগে গতকাল মঙ্গলবার অর্ধ-সমাপ্ত এইচএসসি পরীক্ষা বাতিলের ঘোষণা দেয় শিক্ষা মন্ত্রণালয়। এরপর বিষয়টি নিয়ে নানা আলোচনা-সমালোচনা শুরু হয়। এরপর আজ বিষয়টি নিয়ে কথা বলেন অন্তর্বর্তীকালীন সরকারের শিক্ষা উপদেষ্টা ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ।


সর্বশেষ সংবাদ