দ্যা ডেইলি ক্যাম্পাস জরিপ

এইচএসসি পরীক্ষা বাতিল চান না ৭৫ শতাংশ

এইচএসসি
এইচএসসি  © টিডিসি ফটো

পরীক্ষার্থীদের দাবির মুখে উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের অবশিষ্ট সব পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মঙ্গলবার (২০ আগস্ট) আন্তঃশিক্ষা বোর্ডের সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার এ তথ্য জানান।

তবে সচিবালয়ের ভেতরে শিক্ষার্থীদের বিক্ষোভের মুখে এইচএসসি ও সমমানের স্থগিত পরীক্ষাগুলো বাতিলের পর তা নিয়ে ব্যাপক প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। এমনকি পরীক্ষার্থীদেরও অনেকে এই সিদ্ধান্তের বিপক্ষে। সামাজিক যোগাযোগমাধ্যমে এ নিয়ে চলছে ব্যাপক সমালোচনা। অনেকেই বলছেন, পরীক্ষা না দিয়ে ফলাফল প্রকাশিত হলে তা মন্দ নজির হয়ে থাকবে, যা শিক্ষার্থীদের পরবর্তী জীবনে ভুগতে হবে।

পরীক্ষা স্থগিতের বিষয়টি নিয়ে পাঠকের মতামতের জরিপ করেছে দ্যা ডেইলি ক্যাম্পাস। এতে পরীক্ষা স্থগিতের বিপক্ষে মতামত দিয়েছেন ৭৫ শতাংশ পাঠক। তারা মনে করেন, কিছু শিক্ষার্থী দাবি করেছে বলেই পরীক্ষা স্থগিতের সিদ্ধান্তটি সঠিক হয়নি। পাশাপাশি পক্ষে মতামত দিয়েছেন ২৫ শতাংশ পাঠক। জরিপে প্রায় ৭ হাজার পাঠক অংশ নেয়।

শিক্ষার্থীদের একটি পক্ষের তীব্র আন্দোলনের মুখে চলতি বছরের স্থগিত হওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষাগুলো বাতিল করেছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের এ সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে আন্দোলনের ডাক দিয়েছেন রাজধানীর নটর ডেম কলেজের শিক্ষার্থীরা। বুধবার (২১ আগস্ট) নটর ডেম কলেজের সাধারণ শিক্ষার্থীদের পক্ষে দেওয়া এক ‘স্পষ্ট’ বিবৃতিতে পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত প্রত্যাখ্যান করা হয়।

বিবৃতিতে বলা হয়েছে, এইচএসসি পরীক্ষা-২০২৪ পরীক্ষা নিয়ে উদ্ভূত পরিস্থিতিতে সব পক্ষের সাথে আলোচনা না করে একপাক্ষিক ভাবে যে অসুদূরপ্রসারী প্রজ্ঞাপন জারি করা হয়েছে তা নটর ডেম কলেজের ছাত্রসমাজ প্রত্যাখ্যান করছে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন সংঘটিত হয়েছিল মেধার বিজয় সুনিশ্চিত করার জন্য। পরীক্ষা না নিয়ে পরিশ্রমী শিক্ষার্থীদের মেধার যে অবমূল্যায়ন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তা অযৌক্তিক। 


সর্বশেষ সংবাদ