একাদশের ভর্তি আবেদনে পিন জটিলতা, যা জানাল শিক্ষাবোর্ড

ঢাকা শিক্ষা বোর্ড
ঢাকা শিক্ষা বোর্ড  © টিডিসি ছবি

পূর্বঘোষিত তারিখ ও সময় অনুযায়ী গত ২৬ মে থেকে ২০২৪-২৫ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির ভর্তি আবেদন অনলাইনে শুরু হয়েছে। আগামী ১১ জুন পর্যন্ত এই আবেদন প্রক্রিয়া চলমান থাকার কথা রয়েছে।

এদিকে শনিবার (১ জুন) বিভিন্ন বোর্ডের ভর্তিচ্ছু শিক্ষার্থীরা জানান, অনলাইনে আবেদনের সকল প্রক্রিয়া সম্পন্ন করার পর ‘এডুকেশন আইডি পিন’ আসতে বিলম্ব হচ্ছে। এতে তারা আবেদন সম্পন্ন করতে ভোগান্তিতে পড়ছেন।

অলক ঘটক নামে বরিশাল শিক্ষা বোর্ডের একজন শিক্ষার্থী জানান, গত তিনদিন থেকে চেষ্টা করছি। মোবাইল এসএমএসের মাধ্যমে পিন আসার কথা থাকলেও সেটি আসছে না। পুনরুদ্ধারের চেষ্টা করেও কোন কাজ হয়নি।’ এছাড়াও ঢাকা, সিলেট, রাজশাহী, কুমিল্লা এবং মাদ্রাসাসহ বিভিন্ন শিক্ষা বোর্ডের ভর্তিচ্ছু শিক্ষার্থীরা একই অভিযোগ জানান। 

এ বিষয়ে শনিবার বিকেলে আন্তঃশিক্ষাবোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, কিছুক্ষণের জন্য সিম জটিলতায় পিন না আসতে পারে। অনেক সময় মেসেজ পেতে ডিলে হয়। তবে আজকে থেকে এটি সমাধান করা হয়েছে। শিক্ষার্থীরা এখন পিন পাবে।

জানা গেছে, এর আগে সার্ভারে জটিলতার কারণে ২০২৪-২৫ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির ভর্তি আবেদন যথাসময়ে শুরু হয়নি। পূর্বঘোষিত তারিখ ও সময় অনুযায়ী রবিবার (২৬ মে) সকাল থেকে ভর্তি আবেদন শুরুর কথা ছিল। কিন্তু সন্ধ্যা ৬টা পার হলেও বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কারিগরি জটিলতায় সেই আবেদনে শুরু হয়নি। পরে এর সমাধানসহ আবেদনের সময় দু’দিন বাড়ানো হবে বলে জানায় আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি। 
 
একাদশ শ্রেণির ভর্তিতে এবার রাজধানীর কলেজগুলোতে ভর্তি ফি সর্বোচ্চ সাড়ে ৭ হাজার, ইংরেজি মাধ্যমে সাড়ে ৮ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। ঢাকা বাদে অন্য মেট্রপলিটন এরিয়ায় ৫ হাজার, জেলা শহরে ৩ হাজার এবং উপজেলায় আড়াই হাজার টাকা। এটাই সর্বোচ্চ ভর্তি ফি। 

 

সর্বশেষ সংবাদ