জ্বর-সর্দি-কাশি হলে করোনা টেস্ট করতে হবে: ডা. আব্দুল্লাহ

ডা. এবিএম আব্দুল্লাহ
ডা. এবিএম আব্দুল্লাহ  © সংগৃহীত

দেশে সর্বশেষ কয়েকদিনে করোনাভাইরাস সংক্রমণ বৃদ্ধির বৃদ্ধি পেয়েছে। করোনাভাইরাসের বিস্তাররোধে গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ। জ্বর-সর্দি-কাশির মত উপগর্গ দেখা দিলে তিনি করোনাভাইরাস টেস্ট করার পরামর্শ দিয়েছেন।

ডা. আব্দুল্লাহ বলেন, জ্বর, সর্দি, কাশি, শরীর ব্যথা, রুচি নেই, নাকে ঘ্রাণ নেই- যাদেরই এ ধরনের লক্ষণ থাকছে তাদের অবশ্যই কোভিড টেস্ট করতে হবে। র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট খুব সহজেই করা হয়। কোভিড পজিটিভ হলে আইসোলেশনে থাকতে হবে, তার মাধ্যমে যেন পরিবারের কেউ আক্রান্ত না হয়।

এদিকে, দেশে করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধির পাশাপাশি ডেঙ্গুর প্রকোপও বাড়ছে। বুধবার স্বাস্থ অধিদপ্তর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশের ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে আরও ৪০ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এ নিয়ে মোট ডেঙ্গু রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৫৬ জনে।

ডেঙ্গুর সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে করোনা শনাক্তের সংখ্যাও। দেশে গত গত ২৪ ঘণ্টায় ২ হাজার ২৪১ জনের দেশে করোনাভাইরাস আক্রান্ত হয়েছেন। এ নিয়ে শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯ লাখ ৭১ হাজার ৬০২ জনে। এই সময় নতুন করে কারো মৃত্যু হয়নি। ফলে করোনায় মৃতের সংখ্যা ২৯ হাজার ১৪৫ জনই রয়েছে।

আরও পড়ুন: ‘ওইদিন আসলেই আমার মন ভালো ছিল না’— কনটেন্ট নির্মাতা হান্নান

অধ্যাপক আব্দুল্লাহ বলেন, বিশেষ করে কিডনি, লিভার, হার্ট ও স্ট্রোকের রোগীদের জ্বর হলে অবহেলা করা যাবে না। ডাক্তারের পরামর্শ নিতে হবে। এখন ডেঙ্গু ও কোভিড হয়েছে এমন অনেক রোগী পাওয়া যাচ্ছে। তাই ডাক্তারের পরামর্শ মানা জরুরি।

যাদের করোনা পরীক্ষা করা সম্ভব না, তাদের জন্য পরামর্শ দিয়ে তিনি আরও বলেন, কেউ পরীক্ষা না করিয়ে বাড়িতে থাকলে তাদের জ্বর হলে প্যারাসিটামল, কাশি হলে কাশির ওষুধ ও গরম পানি দিয়ে কুলকুচা করতে হবে। গরম পানি খেতে হবে।

এছাড়া, ডাক্তারের পরামর্শ ব্যতীত অ্যান্টিবায়োটিক খাওয়া যাবে না। জ্বর হলে সব ধরনের সাধারণ খাবার খাওয়া যাবে। ফলমূল, শাক-সবজি ও প্রোটিনজাতীয় খাবার খেতে হবে। বেশিরভাগ সময় হাসপাতালে ভর্তির প্রয়োজন হয়না, তবে ঝুঁকি এড়াতে ডাক্তারের পরামর্শ নিতে হবে। 

এর পাশাপাশি সংক্রমণ রোধে হাত ধোয়া, সামাজিক দূরত্ব বজায় রাখা ও স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে বলেও ডা. আবদুল্লাহ পরামর্শ দেন।


সর্বশেষ সংবাদ