খালি পেটে গ্রিন টি খান? মারাত্মক ক্ষতি হচ্ছে না তো!

  © সংগৃহীত

অনেকেই সকালের গ্রিন টি পানের মাধ্যমে দিন শুরু করেন। বিশেষত, ফিগার সচেতন যারা তারা অনেকেই গ্রিন টি বা সবুজ চা খান। এর স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে আমরা প্রায় সকলেই অবগত। ওজন কমানো থেকে শুরু করে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা এবং ব্লাড সুগার লেভেল ঠিক রাখা, গ্রিন টি-র উপকারিতা অনেক। এ ছাড়াও এটি আমাদের ত্বক ও চুল দুইই ভালো রাখে। আর তাই উপকারিতা পেতেই অনেকে সকালে খালি পেটেই গ্রিন টি খাওয়া অভ্যেস করেন।

কিন্তু খালি পেটে গ্রিন টি পান কি আদৌ উপকারি? উত্তর হল, একেবারেই নয়। খালি পেটে গ্রিন টি খাওয়া একেবারেই চলবে না। কারণ এমনটা করলে শরীরের ক্ষতি হয়। ভারতীয় স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের একটি প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।

পেটে ব্যথা, কোষ্ঠকাঠিন্য এবং বমিভাব

গ্রিন টি-তে ট্যানিন রয়েছে, যা পাকস্থলীতে অ্যাসিড বাড়িয়ে তোলে এবং এর ফলে পেটের ব্যথা হয়। আর পেটে অতিরিক্ত অ্যাসিডের ফলে বমি বমি ভাব অনুভব হতে পারে। এছাড়াও, কোষ্ঠকাঠিন্যের সমস্যাও হতে পারে।

পেপটিক আলসার বা অ্যাসিড রিফ্লাক্সে আক্রান্ত রোগীদের সকালে গ্রিন টি না পান করার পরামর্শ দেওয়া হয়। এটি করলে তাদের অবস্থা আরও খারাপ হতে পারে।

আয়রন শোষণ ক্রিয়া হ্রাস করতে পারে

গ্রিন টি আয়রন শোষণের ক্ষমতা কমিয়ে দিতে পারে। তাই যারা রক্তস্বল্পতায় ভুগছেন তাদের গ্রিন টি না খাওয়ার পরামর্শ দেওয়া হয়।


সর্বশেষ সংবাদ