অবশেষে চিকিৎসা শিক্ষা অ্যাক্রেডিটেশন কাউন্সিল গঠন করল সরকার

মেডিকেল শিক্ষার্থী ও লোগো
মেডিকেল শিক্ষার্থী ও লোগো  © ফাইল ছবি

মেডিকেল শিক্ষার মান উন্নয়নে অ্যাক্রেডিটেশন কাউন্সিল গঠন করেছে সরকার। কাউন্সিলের চেয়ারম্যান করা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) বায়োকেমিস্ট্রি বিভাগের সাবেক বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মো. সোহরাব আলীকে।

সম্প্রতি স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের চিকিৎসা শিক্ষা-১ শাখার উপসচিব মোহাম্মদ কামাল হোসেন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, ২০২১ সালের ১৯ ডিসেম্বর অ্যাক্রেডিটেশন কাউন্সিল আইনের খসড়া মন্ত্রিসভায় নীতিগত অনুমোদন দেওয়া হয়। গত বছরের ১৪ জুন ‘বাংলাদেশ চিকিৎসা শিক্ষা অ্যাক্রেডিটেশন বিল, ২০২৩’ সংসদে তোলা হয়। পরে তা আইন মন্ত্রণালয়ের মতামত পাওয়া সাপেক্ষে ১৮ সেপ্টেম্বর গেজেট আকারে প্রকাশিত হয়। তবে দীর্ঘ দিনেও কাউন্সিল গঠন করা হচ্ছিল না।

কাউন্সিল গঠিত না হওয়ায় দেশের মেডিকেল কলেজগুলোতে বিদেশি শিক্ষার্থীরা ভর্তিতে আগ্রহ দেখাচ্ছিলেন না। কেননা বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও ওয়ার্ল্ড ফেডারেশন ফর মেডিকেল এডুকেশনের যৌথ টাস্কফোর্সের সুপারিশ অনুযায়ী, ২০২৩ সালের মধ্যে সব দেশের একটি অ্যাক্রেডিটেশনের মধ্যে আসার বাধ্যবাধকতা রয়েছে। যেসব দেশ এর আওতায় আসবে না, সে দেশের কোনো চিকিৎসক বা টেকনিক্যাল হেলথ পারসন অন্য দেশে স্বীকৃত হবেন না বা তাদের শিক্ষার্থীরা অন্য দেশে গিয়ে উচ্চতর শিক্ষাগ্রহণ করতে পারবেন না। এ কারণে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে মেডিকেলে বিদেশি শিক্ষার্থী ভর্তিতে আগ্রহ দেখাচ্ছিলেন না।

এ বিষয়ে ‘মেডিকেল ভর্তিতে আগ্রহ হারাচ্ছেন বিদেশিরা, আয় কমার শঙ্কা সরকারের’ শীর্ষক সংবাদ প্রকাশ করে দ্যা ডেইলি ক্যাম্পাস। প্রতিবেদন প্রকাশের আগে স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. সামন্ত লাল সেন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেছিলেন, ‘আমি মাত্র মন্ত্রণালয়ের দায়িত্ব নিয়েছি। বিষয়টি আমার জানা ছিল না। শিগগিরই মন্ত্রণালয়ে গিয়ে এ বিষয়ে খোঁজ নেব। কোথায় দুর্বলতা রয়েছে সেটি জানার পর দ্রুত অ্যাক্রেডিটেশন কাউন্সিলের কার্যক্রম চালুর উদ্যোগ নেয়া হবে।’  অবশেষে স্বাস্থ্যমন্ত্রীর সেই উদ্যোগ বাস্তবে রূপ নিল।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাংলাদেশ চিকিৎসা শিক্ষা অ্যাক্রেডিটেশন আইন, ২০২৩ এর আওতায় গঠিত এ কাউন্সিলের রেজিস্ট্রার হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে ঢাকা মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক ডা. খান আবুল কালাম আজাদকে।

নবগঠিত কাউন্সিলে বিভিন্ন ক্যাটাগরিতে পূর্ণকালীন সদস্য হিসেবে দায়িত্ব পেয়েছেন ছয়জন। তারা হলেন—ঢামেকের অ্যানেসথেশিয়া বিভাগের অধ্যাপক ডা. এম খলিলুর রহমান, অধ্যাপক ডা. ইসমত আরা হায়দার, ঢাকা নার্সিং কলেজের সাবেক অধ্যক্ষ হালিমা আকতার, ঢাকা আইএইচটির সাবেক অধ্যক্ষ ডা. উম্মে আজিজ নাসিমা, ডা. সুফিয়া বেগম এবং সরকারি ইউনানী ও আয়ূর্বেদিক মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ কাম অধীক্ষক ডা. স্বপন কুমার দত্ত।

এছাড়া খণ্ডকালীন সদস্য হিসেবে দায়িত্ব পেয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) নিউনেটালোজি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. মোহাম্মাদ সহিদুল্লাহ ও ঢাকা মেডিকেল কলেজের সার্জারি বিভাগের অধ্যাপক ডা. সানোয়ার হোসেন। 

প্রজ্ঞাপনের নির্দেশনা অনুযায়ী, খণ্ডকালীন সদস্য পদে তাদের মেয়াদ হবে ০৪ (চার) বছর, তবে সরকার প্রয়োজন মনে করলে এর পূর্বেই এ নিয়োগ আদেশ বাতিল করতে পারে।

পূর্ণকালীন সদস্যগণ অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সাথে কর্ম-সম্পর্ক পরিত্যাগের শর্তে নিয়োজিত হবেন এবং তাঁদের বর্তমান পদের/অবসর অব্যবহিত পূর্ব পদের সমপরিমাণ বেতন-ভাতাদি ও বিধি অনুযায়ী সংশ্লিষ্ট পদের অন্যান্য সুযোগ-সুবিধা প্রাপ্য হবেন এবং

তারা ‘বাংলাদেশ চিকিৎসা শিক্ষা অ্যাক্রেডিটেশন আইন, ২০২৩’ দ্বারা, বিধি/প্রবিধি দ্বারা এবং কাউন্সিল কর্তৃক নির্ধারিত দায়িত্ব পালন করবেন।


সর্বশেষ সংবাদ