চট্টগ্রাম জিলা কলেজে ভর্তি কার্যক্রম বন্ধ 

চট্টগ্রাম শিক্ষা বোর্ড
চট্টগ্রাম শিক্ষা বোর্ড  © ফাইল ছবি

নানা অনিয়মের অভিযোগে চট্টগ্রাম জিলা কলেজে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম বন্ধের সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ। এর মধ্যে রয়েছে নিয়মিত অধ্যক্ষ না থাকা, শিক্ষার্থী সংকট, কমিটি না থাকা এবং ভুল ঠিকানাসহ নানা অনিয়ম। ফলে প্রতিষ্ঠানটি ২০২৩ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে কোনো শিক্ষার্থী ভর্তি করাতে পারবে না। এর আগেও একই কারণে আরও চারটি কলেজে ভর্তি কার্যক্রম বন্ধের সিদ্ধান্ত নিয়েছিল শিক্ষা বোর্ড। 

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক জাহেদুল হক জানিয়েছেন, আমরা সরেজমিনে চট্টগ্রাম জিলা কলেজে গিয়ে নানা অনিয়ম-অব্যবস্থাপনার প্রমাণ পেয়েছি। কাগজে-কলমে যে ঠিকানা উল্লেখ করেছে প্রতিষ্ঠানটি বাস্তবে গিয়ে সেখানে কলেজটির অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি। এছাড়াও কলেজটিতে দীর্ঘদিন ধরেই অধ্যক্ষ নেই; নেই নিয়মিত শিক্ষকও। রয়েছে শিক্ষার্থী সংকটও। এতে আমরা হতবাক হয়েছি তাদের এমন নানা অনিয়মে। পাশাপাশি এখানে দীর্ঘদিন ধরে নেই কোনো কমিটিও নেই বলে জানান তিনি।

অধ্যাপক জাহেদুল হক বলেন, এ অবস্থায় চলতে পারে না একটি শিক্ষা প্রতিষ্ঠান। নতুন এ সিদ্ধান্তের ফলে নতুন বছরে কোনো শিক্ষার্থী ভর্তি করাতে পারবে না প্রতিষ্ঠানটি। তিনি বলেন, শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ সবকিছু বিবেচনা করে চট্টগ্রাম জিলা কলেজে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম বন্ধের সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ গত মাসে নগরের আগ্রাবাদ এলাকার চট্টগ্রাম সিটি বিজ্ঞান কলেজ, কাজীর দেউড়ি এলাকার মেট্রোপলিটন কমার্স কলেজ, চকবাজার এলাকার ল্যাবরেটরি কলেজ ও কোতোয়ালী এলাকার সিটি পাবলিক কলেজের ভর্তি কার্যক্রম বন্ধ ঘোষণা করে।

এছাড়াও শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ স্বাধীনতাবিরোধী ব্যক্তির নামে স্থাপন করা প্রতিষ্ঠানের নাম পরিবর্তন না করায় চট্টগ্রামের হাটহাজারী উপজেলার ফজলুল কাদের চৌধুরী আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের পাঠদানের অনুমতিও বাতিল করেছিল।


সর্বশেষ সংবাদ