মাহবুবুল হক শাকিল পদক পেলেন কবি অরবিন্দ চক্রবর্তী

  © টিডিসি ফটো

আগামীকাল ২০ ডিসেম্বর। প্রয়াত কবি ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিলের জন্মদিন। তাঁর স্মৃতি রক্ষায় গঠিত মাহবুবুল হক শাকিল সংসদের পক্ষ থেকে প্রতি বছর এইদিনে (২০ ডিসেম্বর) তাঁর জন্মদিনে আনুষ্ঠানিকভাবে একজন তরুণ কবিকে মাহবুবুল হক শাকিল পদক প্রদান করছে। বিগত বছরগুলাের মতাে এ বছরও কবির জন্মদিনে একজন তরুণ কবিকে মাহবুবুল হক শাকিল পদক ২০২০ প্রদান করা হচ্ছে।

আজ শনিবার (১৯ ডিসেম্বর) মাহবুবুল হক শাকিল পদক প্রদান উপ-কমিটির আহবায়ক ওসমান গনি প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এবার বিগত ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০১৯-এর মধ্যে প্রকাশিত অনুর্ধ্ব চল্লিশ বছর বয়সের কবি অরবিন্দ চক্রবর্তী তাঁর রাত্রির রং বিবাহ কাব্যগ্রন্থের জন্য এই বছরের পদক পেয়েছেন। পুরস্কার স্বরূপ পদকের অর্থমূল্য এক লক্ষ টাকার চেকসহ একটি ক্রেস্ট, উত্তরীয়, শংসাবচন ও মাহবুবুল হক শাকিল রচিত কাব্য ও গল্পগ্রন্থ প্রদান করা হবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, জমাপ্রাপ্ত বইগুলাে থেকে প্রাথমিকভাবে তিন সদস্যের একটি কমিটি পদকের জন্য বইগুলাে বাছাই করেছেন। এবং সেখান থেকে পাঁচ সদস্যের বিচারকমণ্ডলী পদকের জন্য চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছেন।

সংসদের পক্ষ থেকে অরবিন্দ চক্রবর্তীকে অভিনন্দন জানিয়ে বলা হয়, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করােনা মহামারীর কারণে মাহবুবুল হক শাকিলের জন্মােৎসব আয়ােজন করা সম্ভব হচ্ছে না। এ অবস্থায় পরবর্তীতে সুবিধামতাে সময়ে আয়ােজনের মাধ্যমে পুরস্কারপ্রাপ্ত কবিকে পুরস্কারের আনুষঙ্গিক উপহারগুলাে প্রদান করা হবে বলে সংসদের পক্ষ থেকে অবহিত করে রাখছি।


সর্বশেষ সংবাদ