সেই ব্ল্যাক ফিরছে

সেই ব্ল্যাক ফিরছে
সেই ব্ল্যাক ফিরছে  © সংগৃহীত

ব্ল্যাক ব্যান্ডে তরুণদের মাঝে একসময় তুমুল জনপ্রিয় ছিল। ১৯৯০ সালে কয়েকজন বাল্যবন্ধু মিলে গড়ে তুলেন ব্ল্যাক ব্যান্ড। জন কবির, মেহমুদ আফ্রিদি টনি, খামেদুল জাহানের হাত ধরে যাত্রা শুরু হলেও পরে তাদের সঙ্গী হন জন, তাহসান, সাগর, ইমন। দলটির প্রায় সবাই তরুণদের মধ্যে তুমুল সাড়া ফেলতে সক্ষম হন। কিন্তু শূন্য দশকে এসে ভেঙে যায় তুমুল আলোচিত এই দলটি। তবে এবার তারা একসঙ্গে চমকপ্রদ কিছু করতে চলেছেন।

এবার তারা ফিরছেন, তাও আবার এক মঞ্চে। আগামী ১০ মে একটি বিশেষ শো করতে চলেছেন তারা। যেখানে ‘ব্ল্যাক’র নতুন একটি গান প্রকাশ করা হবে। এছাড়া ব্যান্ডটির অফিসিয়াল ওয়েবসাইটও উন্মুক্ত করা হবে। সেই আয়োজনেই হচ্ছে এই ব্যান্ডের প্রথম লাইনআপের পুনর্মিলন শো। বিষয়টি নিশ্চিত করেছেন তাহসান, জন ও জাহান।

তাহসান বলেন, ‘মনে হয় আমরা ফিরছি। প্ল্যান তো সেদিকেই যাচ্ছে।’ জনের কথায়, ‘আমরা ফিরছি, এটাই আপাতত খবর। গাইব একসঙ্গে। বলা যায়, পুরোনো দিনের সবাই থাকবেন এতে। তাহসান, টনি, জাহানসহ নতুনরা।’ জাহান বলেন, ‘ওই দিন আমরা আবারও একসঙ্গে পারফর্ম করবো। পাক্কা ১৯ বছর পর এটা হতে যাচ্ছে। সর্বশেষ আমরা ২০০৫ সালের ১৮ এপ্রিল ঢাকার একটি মিলনায়তনে পারফর্ম করেছিলাম।’

জানা গেছে, ১০ মে রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে (আইসিসিবি) হবে এ অনুষ্ঠান। এটির আয়োজক রক এন রিদম ৪.০। সামাজিক যোগাযোগমাধ্যমে শিগগিরই প্রকাশ্যে আসছে এই ইভেন্ট পেজ।

প্রসঙ্গত, শুরুর দিকে ব্যান্ডের লিড ভোকালিস্ট ছিলেন জন কবির, কি-বোর্ড বাজাতেন তাহসান, সঙ্গে গানও লিখতেন। প্রথমদিকে তার বেশ কয়েকটি গান দর্শকরা গ্রহণ করলেও আন্ডারগ্রাউন্ড ব্যান্ড হওয়ার কারণে বেশ কিছু গান প্রকাশ করতে পারেননি। ২০০৪ সালে জি-সিরিজ থেকে প্রকাশ পায় তাঁর একক অ্যালবাম ‘কথোপকথন’। তখনও তাঁর সঙ্গে বাজিয়েছিলেন ব্ল্যাকের সদস্যরাই। এই অ্যালবাম প্রকাশের পর তাহসানকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। পরবর্তীতে জন কবিরও ‘ব্ল্যাক’ ছেড়ে ২০১২ সালে আরেক ব্যান্ড ‘ইন্দালো’ গঠন করেন।

উল্লেখ্য, ১৯৯৯ সালে গঠিত হয়েছিল অল্টারনেটিভ রক ধাঁচের ব্যান্ড ‘ব্ল্যাক’। শূন্য দশকের সবচেয়ে জনপ্রিয় ব্যান্ডের নামও এটি। এ পর্যন্ত পাঁচটি একক অ্যালবাম প্রকাশ করেছে ব্যান্ডটি। এগুলো হলো ‘আমার পৃথিবী’ (২০০১), ‘উৎসবের পর’ (২০০৩), ‘আবার’ (২০০৮), ‘ব্ল্যাক’ (২০১১) ও ‘ঊনমানুষ’ (২০১৬)। এছাড়া বেশ কিছু মিশ্র অ্যালবামেও গান করেছে এই ব্যান্ড।

 

সর্বশেষ সংবাদ