২ কোটি অ্যাকাউন্ট বন্ধ করল হোয়াটসঅ্যাপ

প্রতীকী ছবি
প্রতীকী ছবি  © ফাইল ফটো

গত মার্চে ভারতে ৮০ লাখ অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। ৮০ লাখ অ্যাকাউন্টের মধ্যে ব্যবহারকারীদের কোন রিপোর্ট ছাড়াই প্রায় ১৪ লাখ অ্যাকাউন্ট সক্রিয়ভাবে নিষিদ্ধ করা হয়েছে। জনপ্রিয়তার শীর্ষে থাকা মেটার মালিকানাধীন এই অ্যাপটি গত জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সর্বমোট ২ কোটিরও বেশি ভারতীয় অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, জানুয়ারিতে ৬৭ লাখ ২৮ হাজার অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে। ফেব্রুয়ারিতে সেই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৬ লাখ ২৮ হাজারে। সবচেয়ে বেশি অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে গত মার্চে। পয়লা মার্চ থেকে ৩১ মার্চের মধ্যে ৭৯ লাখ ৫৪ হাজার অ্যাকাউন্টে উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। অর্থাৎ সব মিলিয়ে ২০২৪ সালের প্রথম তিন মাসেই ২ কোটি ২৩ লাখ ১০ হাজার অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে।

হোয়াটসঅ্যাপ বলছে, তথ্যপ্রযুক্তি আইন মেনে এই প্ল্যাটফর্মের কমিউনিটি স্ট্যান্ডার্ড এবং ইউজারদের সুরক্ষার কথা মাথায় রেখেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। তবে যে অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে, সেই ব্যবহারকারী ফলোয়িং মেসেজ দেখতে পারবে কিন্তু হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবে না।

হোয়াটসঅ্যাপের সবচেয়ে বড় বাজার হচ্ছে ভারত। দেশটিতে ৪০ কোটির বেশি মানুষ হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন। ফেসবুকের মালিকানাধীন এই মেসেজিং সেবাটির কর্তৃপক্ষ বলেছে, তাদের মূল লক্ষ্য ছিল ভারতে হোয়াটসঅ্যাপ ব্যবহার করে ক্ষতিকর ও অনাকাঙ্ক্ষিত বার্তা আদান-প্রদান কমানো।


সর্বশেষ সংবাদ