ক্ষমা চেয়েছেন শাবিপ্রবি ভিসি

ক্ষমা চেয়েছেন শাবিপ্রবি ভিসি
ক্ষমা চেয়েছেন শাবিপ্রবি ভিসি  © ফাইল ছবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) নারী শিক্ষার্থীদের নিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের ভাইরাল হওয়া অডিও ক্লিপের বিষয়ে তিনি ক্ষমা ছেয়েছেন। একইসঙ্গে ভাইরাল ওই অডিও রেকর্ডকে তিনি প্রযুক্তির মাধ্যমে এডিট করে প্রচার করা হয়েছে বলে দাবি করেছেন।

সোমবার (২৪ জানুয়ারি) বেলা ১১.৫৯ মিনিটে জাবি উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের কাছে ফোন করে দুঃখ প্রকাশ করে ক্ষমা চেয়েছেন শাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। এদিন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কার্যালয়ের ভারপ্রাপ্ত পরিচালক মহিউদ্দিন আহমেদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

আরও পড়ুন: জাহাঙ্গীরনগরের মেয়েদের সহজে কেউ বউ হিসেবে চায় না— অডিও ক্লিপ ভাইরাল

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ ফোন কলে বলেন, ‘‘তাঁর বক্তব্য সম্পাদনা (এডিট) করে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়ানো হয়েছে। এতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মনে ক্ষোভের সৃষ্টি হয়েছে। একইসাথে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং সংশ্লিষ্ট সকলেই আহত হয়েছেন। এ বিষয়টি তিনি অনুধাবন করেছেন।’’

এতে আরো বলা হয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উদার ও প্রগতিশীল শিক্ষক-শিক্ষার্থীরা ক্ষমা করে দেবে বলে অধ্যাপক ফরিদ উদ্দিন আশা প্রকাশ করেন।

তবে আন্দোলনের মুখে শাবি উপাচার্যের ক্ষমা চাওয়াকে ছলচাতুরীর আশ্রয় নেয়া বলে অভিহিত করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের ৪৪তম ব্যাচের শিক্ষার্থী রাকিবুল রনি বলেন, তাঁর এ ক্ষমা চাওয়া মূলত প্রবণতা থেকে, মন থেকে নয়। তিনি একদিকে ক্ষমা চেয়েছেন অপরদিকে বলেছেন বক্তব্য এডিট করা। এডিট করা বক্তব্যই যদি হবে তাহলে তা বলতে এত দেরি কেন? আসলে আন্দোলনের মুখে উনি এতটুকু করেছেন। তাঁর মনস্তাত্ত্বিক কোনো পরিবর্তন হয় নি।

এদিকে, ভাইরাল হওয়া উপাচার্য অধ্যাপক ফরিদ আহমেদের ওই অডিও ক্লিপকে ঘিরে ক্যাম্পাসে ক্যাম্পাসে উত্তেজনা ছড়িয়েছে। বিষয়টি নিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েও বিক্ষোভ কর্মসূচি পালিত হয়েছে। বিভিন্ন শাখা ছাত্র সংগঠনের পক্ষ থেকে এ ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানানো হয়েছে। এছাড়া এ ঘটনায় বিবৃতি দিয়ে নিন্দা জানিয়েছে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতিও।

আরও পড়ুন: ভাইরাল হওয়া অডিওটি এডিট করা: শাবিপ্রবি ভিসি

ভাইরাল হওয়া অডিও ক্লিক নিয়ে তীব্র প্রতিক্রিয়ার বিষয়টি নজরে এসেছে অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদেরও। আনুষ্ঠানিক বিবৃতির আগে এ বিষয়ে একই কথা বলেছেন তিনি। অধ্যাপক ফরিদ উদ্দিন বলেন, এটা একদম বোগাস। আমি এ রকম কোনো কথা বলিনি। এগুলো কেউ এডিট করে প্রচার করতে পারে।


সর্বশেষ সংবাদ