‘অ্যাভিয়েশন সেক্টরের অগ্রগতিতে ভূমিকা রাখতে বদ্ধপরিকর বিএসএমআরএএইউ’

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন
শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  © সংগৃহীত

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ের (বিএসএমআরএএইউ) উদ্যোগে প্রথমবারের মত “ইন্ডাস্ট্রি-ইউনির্ভাসিটি কোলাবোরেশন টাওয়ার্ডস সাসটেইনেবল ডেভলেপমেন্ট অফ এভিয়েশন ইন্ডাস্ট্রি ইন বাংলাদেশ: চ্যালেঞ্জেস এন্ড ওয়ে ফরওয়ার্ড” শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

গতকাল সোমবার (২০ ডিসেম্বর) ঢাকার শাহীন হলে আয়োজিত এই সেমিনারে অ্যাভিয়েশন প্রফেশনাল, একাডেমিশিয়ান (শিক্ষাবিদ) ও শিক্ষার্থীদের স্বতস্ফূর্ত অংশগ্রহণে অনুষ্ঠিত হয়েছে।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আর সেমিনারটি পরিচালনা প্রধান হিসেবে উপস্থিত ছিলেন বিএসএমআরএএইউ ভিসি এয়ার ভাইস মার্শাল নজরুল ইসলাম।

সেমিনারটিতে তিনটি পেপার উপস্থাপন হয়েছে। প্রথম পেপারটি বিমান বাংলাদেশ এয়ার লাইনসের পরিচালক (কার্যকরী অ্যান্ড প্লানিং) ড. মো. মাহবুব জাহান খান উপস্থাপন করেন। তিনি তার পেপারটিতে ইন্ডাস্ট্রি-ইউনির্ভাসিটি কোলাবোরেশনের বর্তমান অবস্থা, ভূমিকা ও দীর্ঘস্থায়ী উন্নয়নে অ্যাভিয়েশন সেক্টরের গুরুত্ব নিয়ে আলোচনা করে।

দ্বিতীয় বক্তা এ.ভি.এম মাহমুদ হাসান (অবঃ) ইন্ডাস্ট্রি-ইউনির্ভাসিটি কোলাবোরেশনের সময়োপযোগী তাত্ত্বিক ব্যাখ্যা প্রদান করেন। তিনি এই কোলাবোরেশনের সুফল ও কার্যনির্বাহী পর্ষদের ভূমিকা সম্পর্কেও আলোচনা করেন। তৃতীয় বক্তা এস. এম গোলাম রাব্বানী সিভিল অ্যাভিয়েশন অথরিটি অব বাংলাদেশ এর অ্যাভিয়েশন সেইফটি ইন্সপেক্টর, দক্ষ অ্যাভিয়েশন প্রফেশনাল তৈরির প্রয়োজনীয়তা, উপযোগিতা ভবিষ্যতে কার্যপরিকল্পনা সম্পর্কে আলোচনা করেন।

ভিসি তার বক্তব্যে বলেন, আজকের সেমিনারের মৌলিক অনুপ্রেরণা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকনির্দেশনা ও পৃষ্ঠপোষকতা ভিশন ২০৪১ এর ফসল। তিনি এই সেমিনারের ফলাফল হিসেবে বর্তমান শিক্ষার্থীদের ইন্ডাস্ট্রিস এর সাথে সমন্বয় ও ভবিষ্যৎ প্রজন্মকে অ্যাভিয়েশনে আগ্রহী করে তোলার ব্যাপারে আশা প্রকাশ করেন। তাছাড়াও বৈশ্বিক প্রেক্ষাপটে জ্ঞান ও প্রযুক্তিভিত্তিক উৎকর্ষ লাভের ব্যাপারে গুরুত্বারোপ করেন।

শিক্ষা উপমন্ত্রী বিশ্ববিদ্যালয়কে স্বল্প সময়ে সেমিনারটি আয়োজন এর জন্য অভিনন্দন জানান। তিনি বর্তমান সময়ের ইন্ডাস্ট্রি এবং বিমান তৈরির বিভিন্ন উপকরণের বৈশ্বিক চাহিদা মেটানোর লক্ষ্যে দক্ষ জনবল তৈরির ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের ভবিষ্যৎ কার্যক্রমের উপর গুরুত্বারোপ করেন। এয়ার লাইন টিকেট সেক্টরের উদাহরণ দিয়ে দক্ষ জনগোষ্ঠীর স্বল্পতার কথা উল্লেখ করেন তিনি। 

ভবিষ্যৎ প্রজন্মের বিজ্ঞানী, উদ্ভাবক ও দক্ষ জনগোষ্ঠী তৈরিতে এবং অ্যাভিয়েশন সেক্টরে প্রয়োজনীয় অগ্রগতিতে বিশ্ববিদ্যালয় উপযুক্ত ভূমিকা রাখতে বদ্ধপরিকর- এ বার্তার মাধ্যমেই সেমিনার শেষ হয়।


সর্বশেষ সংবাদ