বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ পেলেন নোবিপ্রবির ৭ শিক্ষক

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের গবেষণা সহযোগিতা প্রকল্প ‘জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ’ পাচ্ছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) সাত শিক্ষক। সম্প্রতি জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে উপসচিব ড. গোলাম মোস্তফা সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

নোবিপ্রবি থেকে ফেলোশিপপ্রাপ্ত পাওয়া শিক্ষকরা হলেন- এপ্লায়েড কেমিস্ট্রি এন্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর, পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ মহিনুজ্জামান, বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. মুরাদ হোসাইন।

পড়ুন: বিশ্বসেরা গবেষকদের তালিকায় নোবিপ্রবির ১১ শিক্ষক

এছাড়া কৃষি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মেহেদী হোসেন রুবেল, বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. সুবোধ কুমার সরকার, সমুদ্র বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মো. নাজমুস সাকিব খান এবং ফিশারিজ এন্ড মেরিন সায়েন্স বিভাগের সহকারী অধ্যাপক শ্যামল কুমার পাল।

পড়ুন: বিশ্বসেরার তালিকায় যবিপ্রবির ২৬ গবেষক

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে ‘বিজ্ঞান ও প্রযুক্তি’ বিষয়ক প্রকল্পের গবেষণার জন্য ১৯৭৭-১৯৭৮ অর্থবছর থেকে বিশেষ গবেষণা অনুদান দেওয়ার কার্যক্রম শুরু হয়। পাবলিক বিশ্ববিদ্যালয়/গবেষণা প্রতিষ্ঠানে অধ্যয়নরত/গবেষণারত এমএস, এমফিল, পিএইচডি এবং পোস্ট-ডক্টরাল পর্যায়ের শিক্ষার্থী ও গবেষকদের এই অনুদান প্রদান করা হয়।

পড়ুন: বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ পেলেন হাবিপ্রবির ৬০ শিক্ষক

সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এই ফেলোশিপ প্রদান করা থাকে। সাধারণত তিনটি ক্ষেত্রে শিক্ষার্থী ও গবেষকদের এই ফেলোশিপ প্রদান করা হয়। প্রতিবছর বায়োলজিক্যাল সায়েন্স, মেডিক্যাল সায়েন্স, এনভায়রনমেন্টাল সায়েন্স, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অ্যাপ্লাইড সায়েন্স, ফিজিক্যাল সায়েন্স ও ইন্টার-ডিসিপ্লিনারি গ্রুপসহ ৬টি গ্রুপে গবেষণা অনুদান দেওয়া হয়।


সর্বশেষ সংবাদ