ডিজিটাল যুগেও এনালগ পবিপ্রবি

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

ডিজিটালের যুগেও এনালগ পদ্ধতিতে চলছে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পবিপ্রবি)। এনালগ পদ্ধতির কারণে অধিক সময় ব্যয় ও শিক্ষক-শিক্ষার্থীদের ভোগান্তি বাড়ছে। ডিজিটাল পদ্ধতিতে অফিসের ফাইল প্রসেসিং চালু করা হলে সময় ব্যয় ও ভোগান্তি কমবে বলে দাবি শিক্ষার্থীদের।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, শিক্ষার্থীদের নতুন সেমিস্টারে ভর্তি, সেমিস্টার ফি সহ অন্যান্য ফি, মার্কশীট উত্তোলন, প্রবেশ পত্র সংগ্রহ সহ যাবতীয় কাজের জন্য শিক্ষার্থীদেরকে নিজ হাতে ফরম পূরণ করে প্রতিটি দপ্তরে যেতে হয়।

শিক্ষার্থীদের অভিযোগ, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ইচ্ছা করলেই প্রশাসনিক সকল কার্যক্রম ডিজিটালাইজেশন করতে পারে। প্রশাসনিক সকল কার্যক্রম এনালগ পদ্ধতিতে চলেছে। ফলে কোনো কাজের জন্য আমাদেরকে এক দপ্তর থেকে অন্য দপ্তরে ছুটতে হয়।

কৃষি অনুষদের শিক্ষার্থী মেহেদী হাসান তারেক বলেন, ডিজিটাল যুগের সঙ্গে তাল মিলিয়ে পবিপ্রবির কার্যক্রমও ডিজিটালাইজেশন করা সময়ের দাবি। এতো শিক্ষার্থীদের ভোগান্তি অনেকাংশে কমবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড.স্বদেশ চন্দ্র সামন্ত বলেন, শিক্ষার্থীদের সুবিধার জন্য প্রশাসনিক কার্যক্রম ডিজিটাল হওয়া জরুরি। দ্রুতই সবকিছু ধাপে ধাপে অটোমেশনের আওতায় আনা হবে।


সর্বশেষ সংবাদ