শিক্ষার্থীদের দেয়া প্রতিশ্রুতির বাস্তবায়ন ঘটল: পাবিপ্রবি উপাচার্য

দৃষ্টিনন্দন এ শহীদ মিনারের উদ্বোধন করেন পাবনা-৫ আসনের সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স
দৃষ্টিনন্দন এ শহীদ মিনারের উদ্বোধন করেন পাবনা-৫ আসনের সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স  © সংগৃহীত

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে একটি দৃষ্টিনন্দন শহীদ মিনার উদ্বোধন করা হয়েছে। শনিবার দুপুর ১২টার দিকে পাবনা-৫ আসনের সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স শহীদ মিনারটি উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম রোস্তম আলী।

অনুষ্ঠানে উপাচার্য বলেন, আমার দায়িত্ব গ্রহণের আগ থেকে বিশ্ববিদ্যালয়টিতে স্থায়ী কোন শহীদ মিনার ছিল না। স্থায়ী কোনো শহীদ মিনার না থাকায় আমি যোগদান করার পর থেকেই ছাত্র-ছাত্রীদের কাছে প্রতিশ্রুতি করেছিলাম যে, বিশ্ববিদ্যালয়ে একটি কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ করব।

তিনি বলেন, শিক্ষার্থীদের কাছে আমার দেওয়া সেই প্রতিশ্রুতিরই আজ বাস্তবায়ন ঘটল। বিশ্ববিদ্যালয় উন্নয়ন প্রকল্পের আওতায় ভাষা শহীদদের স্মরণে এই শহীদ মিনার নির্মাণ করা হয়েছে। এর মাধ্যমে শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের মধ্যে বাংলাভাষার চেতনা আরো ছড়িয়ে পড়বে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, শহীদ মিনারের নকশাকার স্থাপত্য বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র মাহবুব হাসান ত্বহা। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে ৪৮০ কোটি টাকার উন্নয়ন প্রকল্পের কাজ চলছে। উন্নয়ন প্রকল্পের আওতায় ৫৪ লাখ টাকা ব্যয়ে এই শহীদ মিনার নির্মাণ করা হয়েছে। গত বছর ২১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় শহীদ মিনারের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করা হয়। নব নির্মিত শহীদ মিনারটির উচ্চতা ৫২ ফিট।

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ বলেন, ভাষার মাধ্যমে একজন ব্যক্তির ধ্যান-ধারণা ও চিন্তা ভাবনা প্রকাশ পায়। এই শহীদ মিনারের মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে বাংলাভাষার প্রতি চেতনা, ভালোবাসা ও আবেগ আরও বৃদ্ধি পাবে বলে আমি বিশ্বাস করি।


সর্বশেষ সংবাদ