ডিপ্লোমা টেক্সটাইল শিক্ষার্থীদের বদলির আবেদন, মানতে হবে ১০ নির্দেশনা

কারিগরি শিক্ষা বোর্ড
কারিগরি শিক্ষা বোর্ড  © সংগৃহীত

কারিগরি শিক্ষা বোর্ডের অধীন ডিপ্লোমা ইন টেক্সটাইল ইনঞ্জিনিয়ারিং কোর্সের দ্বিতীয় ও চতুর্থ পর্বের শিক্ষার্থীদের বদলি কার্যক্রম চলছে। গত ৩ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া এ কার্যক্রম চলবে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। শিক্ষার্থীরা প্রতিষ্ঠান বরাবর এ আবেদন করবেন। ৩০ সেপ্টেম্বরের মধ্যে অধ্যক্ষ বরাবর অভিভাবকের প্রতিস্বাক্ষরসহ আবেদন করতে পারবেন তারা।

কারিগরি শিক্ষা বোর্ডের এ-সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড পরিচালিত চার বছর মেয়াদি ডিপ্লোমা ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং শিক্ষাক্রমের দ্বিতীয় ও চতুর্থ পর্বের বদলি হতে ইচ্ছুক শিক্ষার্থীদের নিজ নিজ প্রতিষ্ঠানের (বর্তমান অধ্যয়নরত) অধ্যক্ষ বরাবর অভিভাবকের (পিতা/মাতা/উপযুক্ত অভিভাবক) প্রতিস্বাক্ষরসহ আবেদন করতে হবে। ছাড়পত্র প্রদানকারী প্রতিষ্ঠান বদলি হতে ইচ্ছুক শিক্ষার্থীদের কাছ থেকে পাওয়া আবেদনপত্র উল্লিখিত বদলির সাধারণ নির্দেশিকার আলোকে যাচাই করে এ কার্যক্রম সংক্রান্ত তথ্য নির্ধারিত সময়ের মধ্যে অনলাইনে পাঠাতে হবে।

৮ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত অনলাইনে তথ্য পঠানোর জন্য সার্ভার খোলা থাকবে। সংশ্লিষ্ট সবাইকে বদলি কার্যক্রম সংক্রান্ত তথ্য ছক অনুসারে পূরণ করার জন্য আহ্বান জানানো হয়েছে কারিগরি শিক্ষা বোর্ডের পক্ষ থেকে।

আবেদনের লিংক বোর্ডের ওয়েবসাইটে ‘অনলাইনে তথ্য প্রেরণ/গ্রহণ’ ব্লকে ‘ডিপ্লোমা ইন টেক্সটাইল পর্যায়’ প্রবেশ করে (Diploma-in-Textile Transfer Data Entry Link) অথবা সরারসরি এই লিংকে dip transfer/index.php ক্লিক করে শিক্ষার্থীর তথ্য অ্যান্ট্রি দিতে হবে। এ ছাড়া পর্ব সমাপনী পরীক্ষার ফলাফল প্রকাশের পর পরবর্তী সাত কার্যদিবসের মধ্যে বদলির ফলাফল প্রকাশ করা হবে। বোর্ডের প্রয়োজনীয় ডকুমেন্টসহ কী লাগবে, তা বদলির ফলাফল প্রকাশের সময় জানানো হবে।

শিক্ষার্থীদের জন্য ১০ নির্দেশিকা—

১. আসন খালি থাকা ও বদলির সাধারণ নির্দেশিকার শর্তাবলি অনুসরণ করে বদলি করা হবে।

২. শিক্ষার্থী বদলির ক্ষেত্রে অবশ্যই টেকনোলজি, প্রবিধান, শিফটের মিল থাকতে হবে। প্রথম শিফটের শিক্ষার্থী প্রথম শিফটে এবং দ্বিতীয় শিফটের শিক্ষার্থী দ্বিতীয় শিফটে বদলি হওয়ার সুযোগ পাবে।

৩. ডিপ্লোমা-ইন-টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং শিক্ষাক্রমের বোর্ড থেকে নির্ধারিত তারিখের মধ্যে নিজ নিজ প্রতিষ্ঠানের মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবে।

৪. এইচএসসি (বিজ্ঞান)/এইচএসসি (ভোকেশনাল) ও আলিম (বিজ্ঞান) উত্তীর্ণ সরাসরি তৃতীয় পর্বে ও চতুর্থ পর্বে ভর্তিকৃত শিক্ষার্থীরা বদলিতে ভর্তির আবেদনের যোগ্য বলে বিবেচিত হবেন না।

৫. কোনো অবস্থাতেই অকৃতকার্য বা রেফার্ডপ্রাপ্ত শিক্ষার্থী বদলির জন্য যোগ্য বলে বিবেচিত হবে না। সব বিষয়ে উত্তীর্ণ শিক্ষার্থীরাই কেবল বদলির আবেদনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন।

৬. ডিপ্লোমা-ইন-টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং শিক্ষাক্রম পরিচালনাকারী সরকারি প্রতিষ্ঠানের শিক্ষার্থী কেবল সরকরি প্রতিষ্ঠানে এবং ডিপ্লোমা-ইন-টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বেসরকারি প্রতিষ্ঠানের শিক্ষার্থী কেবল বেসরকারি প্রতিষ্ঠানে বদলি হওয়ার সুযোগ পাবেন। তবে ওই প্রতিষ্ঠানে সংশ্লিষ্ট টেকনোলজি থাকতে হবে এবং ওই পর্বে শিক্ষার্থী থাকতে হবে।

৭. ডিপ্লোমা-ইন-টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং শিক্ষাক্রম পরিচালনাকারী বেসরকারি প্রতিষ্ঠানের শিক্ষার্থী বদলির ক্ষেত্রে দুই প্রতিষ্ঠানের সম্মতিতে বর্তমানে অধ্যয়নরত প্রতিষ্ঠান থেকে শিক্ষা বোর্ড নির্ধারিত সময়ের মধ্যে নিজ প্রতিষ্ঠানের মাধ্যমে লগইন করে বোর্ডের ছকে অনলাইনের মাধ্যমে পাঠাতে হবে।

৮. বর্তমানে অধ্যয়নরত প্রতিষ্ঠানের অধ্যক্ষ, বদলি হতে ইচ্ছুক শিক্ষার্থীদের প্রাপ্ত আবেদপত্র (অভিভাবকের প্রতিস্বাক্ষর সম্বলিত) যাচাই করে বোর্ড নির্ধারিত সময়ের মধ্যে নিজ প্রতিষ্ঠানের মাধ্যমে লগইন করে বোর্ডের ছকে অনলাইনের মাধ্যমে পাঠাতে হবে।

৯. অনলাইনে প্রাপ্ত আবেদন থেকে মেধাক্রম অনুসারে শূন্য আসনের ভিত্তিতে বদলির জন্য মনোনয়ন দেওয়া হবে।

১০. বদলির ক্ষেত্রে বদলির সাধারণ নীতিমালা অনুসরণ করা হবে এবং বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।

বিস্তারিত দেখতে এখানে ক্লিক করুন


সর্বশেষ সংবাদ