শাবিপ্রবির ১৮০ কোটি টাকা বাজেটে গবেষণায় বরাদ্দ সাড়ে ৯ কোটি

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ২০২৪-২৫ অর্থবছরের জন্য ১৮০ কোটি ৮ লাখ টাকার বাজেট বরাদ্দ করা হয়েছে। এতে গবেষণা ও উদ্ভাবন খাতে বরাদ্দ দেওয়া হয়েছে  ৯ কোটি ৫২ লক্ষ টাকা। সোমবার (১ জুলাই) দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন-২ এ সাংবাদিক সম্মেলনে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ ২০২৪-২৫ অর্থ বছরের বাজেট তুলে ধরেন। 

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. কবির হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক আমিনা পারভীন, হিসাব পরিচালক (ভারপ্রাপ্ত) সোহেল উদ্দিন আহম্মদ ও অতিরিক্ত হিসাব পরিচালক মো. মুর্শেদ আহমদ।

এবার অর্থবছরের মোট ১৮০ কোটি ৮ লাখ টাকার বাজেটের মধ্যে বিশেষ সুবিধাসহ মোট বেতন বাবদ সহায়তা ৬৭ কোটি ৯ লাখ, বেতন-ভাতায় ১১১ কোটি ৭৬ লাখ , মোট পণ্য ও সেবা বাবদ সহায়তা ৩৬ কোটি ৭৭ লাখ, পেনশন খাতে ৬ কোটি ৫৭ লাখ, তথ্য যোগাযোগ প্রযুক্তি খাতে  মোট ২ কোটি ৮৫ লাখ, যন্ত্রপাতি অনুদানে ৯ কোটি ৩৫ লাখ  টাকার বাজেট অনুমোদন করা হয়েছে। 

বিজ্ঞান, প্রযুক্তি, উদ্ভাবন  ও গবেষণায়  গুরুত্ব দিতে এবছর ৯ কোটি ৫২ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে  যা পূর্বে ২০২৩- ২৪ অর্থবছরে শিক্ষা, গবেষণা ও উদ্ভাবনে বাজেট ছিল ৮ কোটি ৫২ লাখ টাকা। গত বছরের চেয়ে এবছর ১ কোটি টাকা বাজেট বৃদ্ধি করা হয়েছে গবেষণা খাতে। 

২০২৪-২৫ অর্থবছরে এ খাতে গবেষণায় শিক্ষকদের জন্য ৭৫০ কোটি, গবেষণায় পিএইচডির জন্য ১৬০ কোটি ও উদ্ভাবন কাজে ২ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। যা পূর্বে ২০২৩-২৪ অর্থবছরে ছিল গবেষণায় শিক্ষকদের জন্য ৬৯০ কোটি, গবেষণায় পিএইচডি ১৬০ কোটি, উদ্ভাবনে ২ লাখ টাকা।  

গবেষণা খাতে বাজেট বৃদ্ধির প্রশংসা করে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, বিজ্ঞান ও প্রযুক্তিতে শাবিপ্রবিকে এগিয়ে নিতে গবেষণার উপর গুরুত্ব দেওয়া হচ্ছে। আমাদের লক্ষ্য আন্তর্জাতিক মানের মানসম্মত গবেষক তৈরি করা। গবেষণায় এগিয়ে যেতে পারলে আমাদের ইউনিভার্সিটি  র‍্যাংকিংয়ে এগিয়ে যাবে। শুধু তাই না, গবেষণা ও র‍্যাংকিংয়ে এগিয়ে নিতে সিঙ্গাপুরসহ বিভিন্ন দেশে  আমাদের প্রতিনিধি পাঠানো হয়েছে আশাকরি কয়েক বছরের মধ্যে বিজ্ঞান, প্রযুক্তি,গবেষণা ও উদ্ভাবনীতে শাবিপ্রবি বিশ্বে মাথা উঁচু করে দাঁড়াবে। 


সর্বশেষ সংবাদ