সংসার-কর্মজীবনেও ঈদ আনন্দে ভাটা পড়েনি মাভাবিপ্রবি শিক্ষকদের

ঈদ শব্দের অর্থ আনন্দ বা উদযাপন। আর মোবারক শব্দের অর্থ কল্যাণময়। অর্থাৎ ঈদ মোবারক হলো ঈদ বা আনন্দ উদযাপন কল্যাণময় হোক। ঈদকে কেন্দ্র করে সবারই কিছু না কিছু স্মৃতি জমে আছে। বিশেষ করে ছোটবেলার সেই স্মৃতি। তেমনি ব্যতিক্রম নয় ছাত্র শিক্ষকদের ক্ষেত্রেও। তাদের বর্তমান পরিস্থিতি প্রসঙ্গে স্মৃতিচারণ তুলে ধরেছেন দ্যা ডেইলি ক্যাম্পাসের মাভাবিপ্রবি প্রতিনিধি সুজন চন্দ্র দাস

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো. মাসুদার রহমান বর্ণনা করতে গিয়ে বলেন, “আমাদের সকলের জীবনে স্মৃতিকাতর হয়ে চির অম্লান হয়ে আছে শৈশবের ঈদ। পরিবেশ, অবস্থা এবং বয়সের বিভিন্ন পর্যায়ে রয়েছে এই স্মৃতির ভিন্নতা। শৈশবে রোজার ঈদে বাবা-মা ভাই-বোন সহ মার্কেটে যাওয়া, পছন্দমতো  নতুন জামা-কাপড় কিনে ঈদের দিনে পরিধান করা- সে এক অন্যরকম অনুভূতি যা এখনো হৃদয়কে আলোড়িত করে। সময়ের পরিক্রমায় সকলে সাংসারিক জীবনের ব্যস্ততায় নিপোতিত হলেও, এখনো পরিবারের সকলে মিলে একসাথে ঈদ করার ব্যকুলতা কাজ করে।

ঈদের দিনে সকালে বাবার কবর জিয়ারত করে, ভাই ও ভাতিজা সকলে একই রকমের পাজামা-পাঞ্জাবি পরিধান করে ঈদের নামাজ আদায় করা; মা, ভাতিজিরা সহ পরিবারের গৃহীনিরা একই রকমের শাড়ী পরিধান করে সারাটাদিন রান্না-বান্না, খাওয়া-দাওয়া, গল্প-গুজবে মেতে থাকা, সকল বাচ্চাদের আনন্দ উল্লাসে বাড়ীটা যেন হয়ে উঠে আত্মার বন্ধনের এক সুশীতল নীড়। এমন দিনটির জন্য অধীর আগ্রহে অপেক্ষা করি সারাটা বছর। এত আনন্দ-মুখর সময়টাতে মাঝে মাঝে হারানো বাবাকেও খুব মনে পড়ে।  মনে পড়ে ছোট্ট বেলায় বাবার সাথে ঈদের আনন্দঘন মুহুর্তগুলোর কথা।”

হিসাববিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মো. নাজমুল বলেন, “শৈশবের ঈদ আনন্দ খুব বেশি মনে পরে। মন চায় আবার শৈশবে ফিরে যেতে। এখন ছেলেমেয়ে, বাবা মা, স্ত্রী,ভাই বোন সবাইকে নিয়ে ঈদ আনন্দ উপভোগ করতে  ভালই লাগে। সবাইকে ঈদ মোবারক।”

অর্থনীতি বিভাগের প্রভাষক মো. তুহিন আহমেদ বলেন, “আমার শৈশব আর কৈশোরের ঈদ ছিল ভাবনা চিন্তাহীন ঈদ। ঈদের আগের সন্ধ্যায় গ্রামের ফাঁকা মাঠে দৌড়ে গিয়ে চাঁদ দেখার চেষ্টা করতাম। হাতে মেহেদী দিতাম। ঈদের দিন মামাদের কাছ থেকে সালামি নিতাম, ঈদ উপলক্ষ্যে অনুষ্ঠিত মেলায় বেড়াতে যেতাম, বিকালে বন্ধুদের সাথে ঘুরতে বের হতাম। আর বর্তমান সময়ে কাজিনদের সালামি দেওয়া আর ঈদের নামাজ পড়া এইগুলোর মধ্যে সীমাবদ্ধ আমার ঈদ। প্রতিবছর ঈদ এলেই তাই মনে হয় আবার যদি ফিরে পেতাম আমার সেই সোনালি শৈশব!”

পরিসংখ্যান বিভাগের প্রভাষক রূপালী সুলতানা বলেন, “ঈদ মানে খুশি, ঈদ মানে আনন্দ। এবারের ঈদটা আমার কাছে অনেক বেশি স্পেশাল। কারণ এটি কর্মজীবনের প্রথম ঈদ। এখন বড় হয়েছি, আল্লাহর রহমতে কর্মজীবনে প্রবেশ করেছি, তার সাথে ব্যস্ততাও বেড়ে গেছে। পরিচিত বন্ধুবান্ধবকেও এখন আর আগের মতো পাওয়া যায় না। তারাও তাদের নিজেদের কর্মজীবন, সংসার জীবন নিয়ে ব্যস্ত হয়ে গেছে, কিন্তু আগে কি সুন্দর সোনালী দিনগুলো ছিল। সেগুলো যদি ফিরে পাওয়া সম্ভব হতো। সবাইকে ঈদের শুভেচ্ছা ঈদ মোবারক।”


সর্বশেষ সংবাদ