পিএইচডি ডিগ্রি পেলেন পবিপ্রবির খামার তত্ত্বাবধায়ক

  © টিডিসি ফটো

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) এগ্রিকালচারাল ফার্ম ডিভিশনের খামার তত্ত্বাবধায়ক রাহাত মাহমুদ বাংলাদেশ বিজ্ঞান একাডেমির ফেলো হিসেবে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। 

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের এ্যাগ্রোনমি এন্ড হাওর এগ্রিকালচার বিভাগের প্রথিতযশা কৃষি বিজ্ঞানী প্রফেসর ড. মো. নজরুল ইসলামের তত্ত্বাবধানে তিন এই পিএইচডি ডিগ্রি লাভ করেন। তার পিএইচডি অভিসন্দর্ভের শিরোনাম  ছিল ‘কালেকশন এন্ড ক্যারেকটারাইজেশন অব লোকাল রাইস কালটিভারস অব সিলেট রিজিওন’। 

ড. রাহাত মাহমুদ লালমোহন সরকারী মাধ্যমিক বিদ্যালয় থেকে ১৯৯৭ সালে স্টারমার্কসহ প্রথম বিভাগে এসএসসি পাস করেন এবং বরিশাল সরকারি সৈয়দ হাতেম আলী কলেজ থেকে কৃতিত্বের সঙ্গে এইচএসসি পাস করে ভর্তি হন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদে। একই বিশ্ববিদ্যালয় থেকে তিনি এমএস ডিগ্রি  সম্পন্ন করেন। শিক্ষা জীবনে সর্বশেষ তিনি সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের ৪২তম অধিবেশনে পিএইচডি ডিগ্রি অর্জন করলেন। 

পিএইচডি গবেষণা ছাড়াও ধান চাষ ও উৎপাদন প্রযুক্তির ওপর করা রাহাত মাহমুদের ৪টি গবেষণা নিবন্ধ আন্তর্জাতিক কয়েকটি বৈজ্ঞানিক জার্নালে প্রকাশিত হয়েছে। লোকাল রাইস কালটিভারস নিয়ে পিএইচডি করা ড. রাহাত সরকারি পৃষ্ঠপোষকতা পেলে দেশের কৃষিখাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে চান।  

ড. রাহাত মাহমুদ ভোলা জেলার লালমোহন উপজেলার দ্বীপশিখা মাধ্যমিক শিক্ষালয়ের প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক মো. আব্দুল গফুর হাওলাদার  ও মরহুমা খুরশিদা বেগমের প্রথম সন্তান। ব্যক্তি জীবনে তিনি দুই সন্তানের জনক।

ইতিপূর্বে তিনি প্রথম আলোর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি ও বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা হিসেবে কাজ করেছেন।


সর্বশেষ সংবাদ