অ্যানিমেল হাজবেন্ড্রি কাউন্সিল আইন বাতিল চান যবিপ্রবির শিক্ষার্থীরা

অ্যানিমেল হাজবেন্ড্রি কাউন্সিল আইন বাতিলের দাবিতে মানববন্ধনে যবিপ্রবির শিক্ষার্থীরা
অ্যানিমেল হাজবেন্ড্রি কাউন্সিল আইন বাতিলের দাবিতে মানববন্ধনে যবিপ্রবির শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় কর্তৃক ‘বাংলাদেশ অ্যানিমেল হাজবেন্ড্রি কাউন্সিল আইন-২০২৩’ প্রণয়নের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ভেটেরিনারি মেডিসিন অনুষদের শিক্ষার্থীরা। 

বৃহস্পতিবার (২৭ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের ঝিনাইদহ ক্যাম্পাসে এই প্রতিবাদ কর্মসূচি পালন করা হয়। প্রতিবাদ কর্মসূচিতে উপস্থিত ছিলেন ভেটেরিনারি মেডিসিন অনুষদের সকল শিক্ষার্থী।

অ্যানিমেল হাজবেন্ড্রি কাউন্সিল আইন নামে কোনো আইনের অস্তিত্ব পৃথিবীর কোনো দেশে নেই উল্লেখ করে শিক্ষার্থীদের মধ্য থেকে মনিরুল ইসলাম বলেন, প্রাণীসম্পদ ও প্রাণীর সুরক্ষা দেওয়ার জন্য বাংলাদেশে ‘বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল আইন-২০১৯’ রয়েছে। এ সংক্রান্ত নতুন কোনো আইন প্রণয়ন নিঃসন্দেহে অযৌক্তিক এবং উদ্দেশ্যপ্রণোদিত।

তিনি আরও বলেন, নতুন যে আইন তা প্রাণীর সুরক্ষায় নয়, বরং তা অ্যানিমেল হাজবেন্ড্রিয়ানদের পেশাগত স্বার্থে নিজেদের সুরক্ষার জন্য প্রস্তাবিত। বাংলাদেশের ভেট সমাজ দ্রুত এ আইনের দাবি প্রত্যাহার চায়।

উল্লেখ্য, গত ১৮ ডিসেম্বর মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের এক সভায় ‘বাংলাদেশ অ্যানিমেল হাজবেন্ড্রি কাউন্সিল আইন-২০২৩’ প্রণয়নের নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করে। এরপর থেকেই সারাদেশের ভেটেনারিয়ানদের মধ্যে তীব্র প্রতিক্রিয়া তৈরি হয়।


সর্বশেষ সংবাদ