সমাজ উন্নয়ন অ্যাওয়ার্ড পাচ্ছেন হাবিপ্রবির সাদী চৌধুরী

হাবিপ্রবি শিক্ষার্থী রোভার সাদী চৌধুরী
হাবিপ্রবি শিক্ষার্থী রোভার সাদী চৌধুরী  © সংগৃহীত

জাতীয় পর্যায়ে সমাজ উন্নয়ন অ্যাওয়ার্ড মূল্যায়ন-২০২২ এ উত্তীর্ণ হয়েছেন হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) শিক্ষার্থী রোভার সাদী চৌধুরী। গত ১৯ অক্টোবর (বৃহস্পতিবার) বাংলাদেশ স্কাউটস’র সদর দপ্তর থেকে অ্যাওয়ার্ডের জন্য উত্তীর্ণ রোভার স্কাউটদের তালিকা প্রকাশ করা হয়।

এ তালিকায়রোভার সাদী চৌধুরীও একজন। তিনি বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের ১৭ ব্যাচের শিক্ষার্থী। ২০১৭ সাল থেকে হাবিপ্রবি রোভার স্কাউটস গ্রুপ’র সঙ্গে যুক্ত রয়েছেন তিনি।

সাদী চৌধুরী বলেন, ‘ক্যাম্পাসে আসার পরপরই আমি স্কাউটিংয়ে আকৃষ্ট হই। লেখাপড়ার বাধাধরা গন্ডির বাইরে স্কাউটিং ছিল ভিন্ন অভিজ্ঞতা। সরাসরি সমাজের জন্য কাজ করা, সেবামূলক জাতীয় কার্যক্রমগুলোয় অংশগ্রহণ, অন্য প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সঙ্গে প্রতিনিয়ত যোগাযোগ আমার জীবনে অন্যরকম অনুভূতি এনে দেয়।’

তিনি বলেন, জাতীয় টিকাদান কর্মসূচিতে সেবাদান, শিশুদের স্বাস্থ্য নিয়ে লিফলেট-পোস্টার বিতরণের মাধ্যমে সচেতনতা বৃদ্ধি, সুষম খাবার নিয়ে আলোচনা, সহজেই রোগ নিরাময় পদ্ধতি নিয়ে কার্যক্রম ছিল এসব নির্ধারিত বিষয়ের অংশ। বৃক্ষরোপণ প্রকল্প, পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান কিংবা নার্সারি প্রকল্পের মাধ্যমে চারা বিতরণ ছিল ঐচ্ছিক কার্যক্রমগুলোর অংশ বিশেষ।

বিভিন্ন পরিবারের সঙ্গে যোগাযোগ রাখার মাধ্যমে শিশুদের বিভিন্ন সময়ে টিকাদান নিশ্চিত করাও ছিল রুটিন কার্যক্রম। কার্যক্রমের প্রমাণস্বরূপ লগবুক জমাদানের মাধ্যমে নির্ধারিত কাজগুলোর সমাপ্তি হয়। এরপর জাতীয় পর্যায়ে লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর প্রকাশিত হয় অ্যাওয়ার্ড প্রাপ্তদের নামের তালিকায়, যোগ করেন সাদী।

আরো পড়ুন: যাদের গুজব ধরিয়ে দিই, তারাই সিআরআইকে গুজবের কারখানা বলে

জানা গেছে, সেবার মূলমন্ত্রে বিশ্বাসী একজন রোভার সবসময় চেষ্টা করে সমাজে নিজের সক্রিয় উপস্থিতির মাধ্যমে কাজ করে যাওয়ার। একজন ভালো মানুষ হওয়ার প্রচেষ্টায় সামাজিক কর্মকাণ্ডে যুক্ত থেকে পর্যায়ক্রমে স্বেচ্ছায় শ্রম দেওয়াটা কঠিন হলেও অসম্ভব কিছু নয়।

সমাজের বিভিন্ন কার্যক্রমে যেমন- নারী ও শিশুদের টিকা দান কর্মসূচি, পুষ্টি স্যালাইন, ভিটামিন এ+ ক্যাপসুল ক্যাম্পেইন প্রভৃতিতে অবদান রাখার জন্য স্বীকৃতিস্বরূপ একজন রোভার বাংলাদেশ স্কাউটস’র মূল্যায়ন পরীক্ষার মাধ্যমে অর্জন করেন ‘সমাজ উন্নয়ন (সিডি) অ্যাওয়ার্ড’। ভালো কাজের নির্দিষ্ট পরিমণ্ডল না থাকলেও বাংলাদেশ স্কাউটসের নির্ধারিত অত্যাবশ্যকীয় কিছু কার্যক্রমের মাধ্যমে এ অ্যাওয়ার্ড অর্জনের সুযোগ থাকে।


সর্বশেষ সংবাদ