হাবিপ্রবিতে অনলাইনে এনরোলমেন্ট ও সেন্ট্রাল ডেটাবেস তৈরির উদ্যোগ

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

অনলাইনে এনরোলমেন্ট এবং সেন্ট্রাল ডেটাবেস তৈরির উদ্যোগ গ্রহণ করেছে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) প্রশাসন। ১৭ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. সাইফুর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

প্রেস বিজ্ঞপ্তি থেকে জানা যায়, ২০১৮, ২০১৯ এবং ২০২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের অনলাইনে এনরোলমেন্ট এবং সেন্ট্রাল ডেটাবেস তৈরির লক্ষ্যে শিক্ষার্থীদের কাছে থেকে তথ্য চাওয়া হয়েছে। ২৩ অক্টোবরের মধ্যে উক্ত শিক্ষাবর্ষের সকল শিক্ষার্থীদের অনলাইন ফর্মের মাধ্যমে তথ্যগুলো পূরণ করে দিতে বলা হয়েছে। পরবর্তীতে শিক্ষার্থীদের স্টুডেন্ট আইডি কার্ড এবং পাসওয়ার্ড দিয়ে নির্ধারিত ওয়েবসাইটে যাবতীয় তথ্য হালনাগাদ করতে হবে। 

বিজ্ঞপ্তিতে আরোও জানানো হয় এক্ষেত্রে শিক্ষার্থীদের পাসপোর্ট সাইজের স্পষ্ট ছবি ফর্মে জমা দিতে হবে। আর এখন থেকে স্টুডেন্ট প্যানেলে যাবতীয় তথ্য সংগ্রহ করা থাকবে। এর মাধ্যমে শিক্ষার্থীরা খুব সহজেই এনরোলমেন্ট করতে পারবে এবং এডমিট কার্ড ডাউনলোড করতে পারবে। এছাড়াও রিপিট শিক্ষার্থীদের যাবতীয় তথ্য এবং মার্ক অটোমেটিক যুক্ত হয়ে যাবে।

অনলাইনে এনরোলমেন্টের উদ্যোগের খবরে দারুণ খুশি বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। কয়েকজন শিক্ষার্থীর সাথে কথা বলে জানা গেছে, আগে সশরীরে এনরোলমেন্ট করতে এক অফিস থেকে অন্য অফিসে ছোটাছুটি করতে অনেক ভোগান্তি পোহাতে হতো। সেই সাথে এনরোলমেন্ট করার জন্য ক্যাম্পাসে থাকা বাধ্যতামূলক ছিল। তবে বর্তমানে এটি চালু হলে কষ্ট এবং দুর্ভোগ পোহাতে হবে না। আর রিপিট শিক্ষার্থীদের ভোগান্তিও অনেকাংশে নিরসন হবে।


সর্বশেষ সংবাদ