নদী রক্ষায় বশেফমুবিপ্রবি রিভার ডিফেন্ডার্স ক্লাবের স্কুল ক্যাম্পেইন

প্রতিযোগীতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিরা
প্রতিযোগীতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিরা  © টিডিসি ফটো

পুরাতন ব্রহ্মপুত্র নদ রক্ষায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেফমুবিপ্রবি) রিভার ডিফেন্ডার্স ক্লাবের স্কুল ক্যাম্পেইন প্রোগ্রামের অংশ হিসেবে অনুষ্ঠিত হয়েছে সচেতনতা মূলক অনুষ্ঠান। বিশ্ব নদী দিবস-২০২৩ উপলক্ষ্যে বুধবার (২৭ সেপ্টেম্বর) স্থানীয় টুপকারচর সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং টুপকারচর উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে এই ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘নদী রক্ষায় প্রয়োজন, সব শিক্ষার্থীর অংশগ্রহণ’, ‘শুশুক ডলফিন থাকে যদি, ভালো থাকবে মোদের নদী’ এবং ‘চায়না দুয়ারী জাল ব্যবহার করবো না, ব্রহ্মপুত্রের ক্ষতি করবো না’ এসব স্লোগান সামনে রেখে কোমলমতি শিক্ষার্থীদের মাঝে নদী সম্পর্কে সচেতনতা সৃষ্টি করা ও চায়না দুয়ারী জালের ব্যবহার নিরুৎসাহিত করতে এই আয়োজন। 

পুরাতন ব্রহ্মপুত্র নদের পরিবেশ -প্রতিবেশগত দিক, পুরাতন ব্রহ্মপুত্র নদের ইতিহাস ও ঐতিহ্য, এ নদী কেন আমাদের জন্য গুরুত্বপূর্ণ, জাতীয় অর্থনীতিতে এই নদীর ভূমিকা প্রভৃতি বিষয়ের ওপর আলোচনা, কুইজ প্রতিযোগিতা এবং ভিডিও ডকুমেন্টারির মাধ্যমে শিক্ষার্থীদের সচেতন করার লক্ষ্যে স্কুল ক্যাম্পেইন অনুষ্ঠানটি সম্পন্ন করা হয়।

আরও পড়ুন:  মাভাবিপ্রবির নিয়োগে প্রথম-দ্বিতীয়কে ছাপিয়ে শিক্ষক হয়েছেন ১১তম প্রার্থী

রিভার ডিফেন্ডার্স ক্লাবের প্রেসিডেন্ট এস এম আল-ফাহাদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেফমুবিপ্রবি) গবেষণা সেলের পরিচালক বিজ্ঞানী ড. মাহমুদুল হাছান।

অনষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন টুপকারচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি ও ১১নং শ্যামপুর ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মমিনুল ফারাজী, টুপকারচর উচ্চ বিদ্যালয়ের সভাপতি জালাল উদ্দিন। এছাড়াও অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন টুপকারচর সর. প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফজলুল করিম লিচু, সহকারী প্রধান শিক্ষক মো. শাহজাহান প্রমুখ। 

এসময় উপস্থিত ছিলেন রিভার ডিফেন্ডার্স ক্লাবের সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট মেহরাব শাহরিয়ার, ট্রেজারার মুনতাসির মাহমুদ, এক্সিকিউটিভ মেম্বার তাহমিদ সিদ্দিকী, বঙ্গমাতা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির যুগ্ম আহ্বায়ক মিরাজুল ইসলাম, সদস্য বেলাল হোসাইন বকুল , বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের শিক্ষার্থী রাফিদ হাসান অনিক প্রমুখ।

অনুষ্ঠান শেষে নদী বিষয়ে কুইজ প্রতিযোগিতার মাধ্যমে দুটি প্রতিষ্ঠানের মোট ৬জন শিক্ষার্থীর মাঝে পুরস্কার বিতরণ করেন অতিথিরা ও একজন নদী সচেতন সুনাগরিক হিসেবে প্রতিষ্ঠিত হওয়ার উপদেশ প্রদান করেন।


সর্বশেষ সংবাদ