পাবিপ্রবির কেন্দ্রীয় মাঠে জলাবদ্ধতায় বন্ধ খেলাধুলা

বৃষ্টিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে
বৃষ্টিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে  © টিডিসি ফটো

একটু বৃষ্টি হলেই খেলাধুলার জন্য অযোগ্য হয়ে পরে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) কেন্দ্রীয় খেলার মাঠ। সম্প্রতি ভারী বর্ষণের ফলে মাঠের বিভিন্ন জায়গায় সৃষ্টি হয়েছে কাদা ও  জলাবদ্ধতা। ব্যহত হচ্ছে খেলাধুলার পরিবেশ। যার কারণে পিছিয়ে গেছে এবারের আন্তঃবিভাগীয় ফুটবল টুর্নামেন্ট। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা ভাবে ক্ষোভ প্রকাশ করছেন শিক্ষার্থীরা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের একমাত্র খেলার মাঠটি সমতল থেকে অনেকটা নিচুঁতে অবস্থিত। মাঠের ভেতরও উঁচু-নিচু ও অসমতল। এছাড়াও পানি নিষ্কাশনের পর্যাপ্ত ব্যবস্থা না থাকায় বৃষ্টির পানি জমে বিভিন্ন জায়গায় কাদার সৃষ্টি হয়েছে। এ অবস্থায় খেলতে গেলে বড় ধরনের বিপদের সম্মুখীন হতে পারে বলে অভিযোগ শিক্ষার্থীদের। মাঠের পরিবেশও অস্বাস্থ্যকর। এর চারদিকে পরে থাকে ময়লার স্তুপ।

রসায়ন বিভাগের  চতুর্থ বর্ষের শিক্ষার্থী শরীয়তুল্লাহ বলেন, বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠ নিয়ে বলতে গেলে আসলে দু:খের শেষ নাই।
এর থেকে একটা স্কুল মাঠও মনে হয় ভালো হয়। বড় বড় ইঞ্জিনিয়ার কাজ করছে এটার পেছনে অথচ সামান্য বৃষ্টিতেই পানি জমে যায়।পানি বের হওয়ার কোন ড্রেনেজ ব্যবস্থা নাই। শিক্ষার্থীদের মানসিকভাবে সুস্থ রাখতে খেলার মাঠের বিকল্প নাই। কিন্তু মাঠ সংস্কারে কারো কোন ভ্রুক্ষেপ নাই। বিষয়টি খুবই দু:খজনক।

সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী মো. ইমন সরকার বলেন, মাঠ যে পরিমান পিচ্ছিল, নিজের শরীর কন্ট্রোল করার মতো নয়। যেকোনো সময় শিক্ষার্থীরা দূর্ঘটনায় পড়তে পারে। তাই পানি জমে থাকা জায়গায় মাটি ফেলে আর ঘাস কেটে মাঠ সংস্কার করা উচিত। এই কাজটা চাইলে দুই বা তিন দিনের মধ্যেই করা সম্ভব।

এ বিষয়ে শারীরিক শিক্ষা চর্চা বিভাগে যোগাযোগ করলে বিভাগের সহকারী রেজিস্ট্রার শেখ শাহজামাল বলেন, আমরা ইঞ্জিনিয়ারিং দপ্তরে চিঠি পাঠিয়েছি। মাঠে যাতে পানি জমাতে না পারে এজন্য এঁটেল মাটির পরিবর্তে বেলে ও দোআশঁ মাটি দেওয়ার জন্য অনুরোধ করেছি। অতিশীঘ্রই  মাঠটি খেলার উপযোগী হবে বলে আশা করছি।


সর্বশেষ সংবাদ