অন্তর্বর্তী সরকারের কাছে শিক্ষকদের উচ্চ বেতন কাঠামো-জাতীয়করণের দাবি

স্মারকলিপি জমা দিচ্ছেন শিক্ষক নেতারা
স্মারকলিপি জমা দিচ্ছেন শিক্ষক নেতারা  © সংগৃহীত

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ও শিক্ষা উপদেষ্টার কাছে শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ ও শিক্ষকদের উচ্চতর বিশেষ বেতন কাঠামো গঠনের দাবি জানিয়েছে ‘বৈষম্য বিরোধী সম্মিলিত শিক্ষক সমাজ’ নামের একটি শিক্ষক সংগঠন। এ দাবিতে প্রধান উপদেষ্টা ও শিক্ষা উপদেষ্টার দপ্তরে স্মারকলিপি দিয়েছে সংগঠনটির নেতারা। একই দাবিতে আট বিভাগীয় কমিশনারের কার্যালয় ও জেলা প্রশাসকদের কার্যালয়েও স্মারকলিপি দিয়েছেন তারা।

বুধবার (১১ সেপ্টেম্বর) রাতে দ্যা ডেইলি ক্যাম্পাসকে এসব তথ্য নিশ্চিত করেন বৈষম্য বিরোধী সম্মিলিত শিক্ষক সমাজের কেন্দ্রীয় সমন্বয়ক মো. শাহ আলম। 

তিনি বলেন, এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের সব শিক্ষক-কর্মচারীদের চাকরির ধারাবাহিকতা রক্ষাসহ বেতন সংরক্ষণ পূর্বক চাকরি জাতীয়করণের যথাযথ পদক্ষেপ গ্রহণ এবং শিক্ষকদের জন্য উচ্চতর বিশেষ বেতন কাঠামো গঠনের দাবিতে গত সোমবার ও মঙ্গলবার আমরা প্রধান উপদেষ্টা ও শিক্ষা উপদেষ্টার দপ্তরে স্মারকলিপি দিয়েছি। আর আট বিভাগীয় কমিশনারের দপ্তর ও ৬৪ জেলা প্রশাসকের দপ্তরেও একই দাবিতে স্মারকলিপি দেয়া হয়েছে। 

আরও পড়ুন : মাধ্যমিকের বার্ষিক পরীক্ষার আদ্যোপান্ত

ওই স্মারকলিপিতে বলা হয়, শিক্ষাব্যবস্থা হবে সার্বজনীন, সর্বস্তরের শ্রেণি-পেশার মানুষের সন্তানও যেনো সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নের সুযোগ পায়, তা নিশ্চিত করার জন্যও শিক্ষাব্যবস্থা জাতীয়করণের বিকল্প নেই এবং মেধাবীদের শিক্ষকতা পেশায় নিয়ে আসতে উচ্চতর বিশেষ বেতন কাঠামোরও কোন বিকল্প নেই। জাতীয় স্বার্থে, শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকের স্বার্থে শিক্ষাব্যবস্থা জাতীয়করণের মাধ্যমে, শিক্ষাক্ষেত্রে সকল বৈষম্য দূরীকরণ করা সম্ভব বলে বিশ্বাস করে সারা দেশের বৈষম্যবিরোধী সম্মিলিত শিক্ষক সমাজ। 

শিক্ষক নেতা মো. শাহ আলম আরও জানান, সারাদেশের শিক্ষক সমন্বয়করা, একযোগে প্রধান উপদেষ্টা, শিক্ষা উপদেষ্টা, ৮ বিভাগের বিভাগীয় কমিশনারের কাছে স্মারকলিপি জমা দেন। 

আরও পড়ুন : শিক্ষক নিয়োগে বিশেষ গণবিজ্ঞপ্তির সম্ভাবনা ‘ক্ষীণ’

সংগঠনের নেতাকর্মীরা জানান, কেন্দ্রীয় পর্যায়ে প্রধান উপদেষ্টা ও শিক্ষা উপদেষ্টাকে স্মারকলিপি দেন মো. শাহ্‌ আলম, মোহাম্মাদ ইমাম হোসেন, মো. অহিদুর রহমান। বিভাগীয় ও জেলা পর্যায়ে সমন্বয় করেন শিক্ষক শহিদুল্লাহ, মো. সোহেল রানা, মো. আবুল কালাম, মো. আব্দুর রাজ্জাক, মো. আনোয়ার হোসেন, মো. শামসুল ইসলাম, হেলালি আমিন নুরুল, মো. তানজিম হোসাইন, মো. আসাদুজ্জামান মিঠু, মো. শরিফ আহমেদ, উবাইদুর রহমানসহ বিভিন্ন জেলা ও উপজেলা সমন্বয়ক এবং বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষকরা।


সর্বশেষ সংবাদ