ইবতেদায়ি মাদ্রাসা জাতীয়করণের দাবি শিক্ষকদের 

স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসাগুলো জাতীয়করণের দাবিতে শিক্ষকদের অবস্থান কর্মসূচি
স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসাগুলো জাতীয়করণের দাবিতে শিক্ষকদের অবস্থান কর্মসূচি  © টিডিসি ফটো

স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসাগুলো জাতীয়করণের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করছেন শিক্ষকরা। বৃহস্পতিবার (২২ আগস্ট) জাতীয় প্রেস ক্লাবের সামনে চতুর্থ দিনের মত তাদের অবস্থান কর্মসূচি চলছে। ‘বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষক সমিতির’ ব্যানারে অবস্থান কর্মসূচিতে শিক্ষকরা ৮ হাজারের বেশি ইবতেদায়ি মাদ্রাসা জাতীয়করণের দাবি জানাচ্ছেন।  

আরও পড়ুন : বেতন বাড়ল ইবতেদায়ি শিক্ষকদের

অবস্থান কর্মসূচিতে সংগঠনটির মহাসচিব মাওলানা তাজুল ইসলাম ফরাজী বলেন, মাদ্রাসা শিক্ষা বোর্ডের সব শর্ত পূরণ করে এ মাদ্রাসাগুলো রেজিস্ট্রেশনপ্রাপ্ত হয়। মাদ্রাসাগুলোতে প্রাথমিক বিদ্যালয়ের মতো সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সরকারি একই সিলেবাসে শিক্ষার্থীদের পাঠদান করা হয়, প্রাথমিক বিদ্যালয়ের মতো ইবতেদায়ির ৫ম শ্রেণি শিক্ষার্থী আগে সমাপনী পরীক্ষায় অংশগ্রহণ করত ও বর্তমানে ৫ম শ্রেণির বার্ষিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তি হয়। অথচ মাস শেষে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা ২২-৩০ হাজার টাকা পর্যন্ত বেতন পায়। কিন্তু ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষকদের জাতীয়করণ তো দূরের কথা এমপিওভুক্ত করা হয়নি। ১ হাজার ৫১৯টি ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষকরা নামেমাত্র অনুদান পান। আর বাকি রেজিস্ট্রেশনপ্রাপ্ত মাদ্রাসাগুলোর শিক্ষকরা ৩৭ বছর যাবৎ বেতন ভাতা হতে বঞ্চিত। 

আরও পড়ুন : ৪ হাজারের বেশি ইবতেদায়ী মাদ্রাসা জাতীয়করণের দাবি

তিনি আরও বলেন, দীর্ঘদিন ধরে বেতন ভাতার দাবিতে শিক্ষকরা আন্দোলন করছেন। কিন্তু দাবি বাস্তবায়ন হয়নি। একটি এমপিও নীতিমালা করা হলেও শিক্ষকরা এমপিওভুক্তও হতে পারেননি। আবার কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের একজন সচিব ইবতেদায়ি শিক্ষকদের জাতীয়করণের আশ্বাস দিলেও তা বাস্তবায়ন হয়নি। 

অবস্থান কর্মসূচিতে শিক্ষকরা অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা শিক্ষা উপদেষ্টার কাছে স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসাগুলোকে জাতীয়করণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার অনুরোধ জানান।

আরও পড়ুন : রকারি উপবৃত্তি পাবে ইবতেদায়ি শিক্ষার্থীরাও

দক্ষিণাঞ্চলে বন্যার মধ্যেও কেন এই কর্মসূচি জানতে চাইলে শিক্ষকরা বলেন, গত চার দিন ধরে আমাদের লাগাতার অবস্থান চলছে। আমরা বন্যার আগ থেকেই কর্মসূচি চালাচ্ছি। আমরা বন্যার্তদের প্রতি সমবেদনা জানাই। সকলে যেন বিপদে তাদের পাশে দাঁড়ায় সে আহ্বান জানাচ্ছি। 


সর্বশেষ সংবাদ