কাল খুলছে কোন কোন শিক্ষাপ্রতিষ্ঠান

শ্রেণিকক্ষে পড়াশোনায় ব্যস্ত শিক্ষার্থীরা
শ্রেণিকক্ষে পড়াশোনায় ব্যস্ত শিক্ষার্থীরা   © সংগৃহীত

সারা দেশে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ। পরিস্থিতি বিবেচনায় আবহাওয়া অধিদপ্তর জারি করেছে ‘হিট অ্যালার্ট’। এ তাপ পরিস্থিতির মধ্যে আগামীকাল রোববার (২৮ এপ্রিল) থেকে খুলছে দেশের প্রাথমিক, মাধ্যমিক স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। তবে এসব শিক্ষাপ্রতিষ্ঠানগুলো কাল খুললেও দেশের অনেক সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ে চলমান থাকবে অনলাইন ক্লাস প্রক্রিয়া।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) রাষ্ট্রপতির আদেশক্রমে উপসচিব মোসাম্মৎ রহিমা আক্তার স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে শিক্ষাপ্রতিষ্ঠন খোলার বিষয়ে জানানো হয়েছে। এছাড়া একই প্রজ্ঞাপনে আগামী ৪ মে থেকে শনিবারও স্কুল খোলা রাখার সিদ্ধান্ত হয়েছে বলে জানানো হয়।

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় থেকে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়, আগামী ২৮ এপ্রিল তারিখ রোজ রবিবার হতে যথারীতি শিক্ষা প্রতিষ্ঠানসমূহ খোলা থাকবে এবং শ্রেণি কার্যক্রম অব্যাহত থাকবে। তাপদাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত অ্যাসেম্বলি বন্ধ থাকবে। শ্রেণি কার্যক্রমের যে অংশটুকু শ্রেণিকক্ষের বাইরে পরিচালিত হয়ে থাকে এবং সূর্যের আলোর সংস্পর্শে আসতে হয়, সে সকল কার্যক্রম সীমিত থাকবে।

এদিকে, তাপদাহ এবং অন্যান্য কারণে শ্রেণি কার্যক্রম বন্ধ থাকার ফলে যে শিখন ঘাটতি তৈরি হয়েছে তা পূরণ এবং নতুন শিক্ষাক্রম অনুযায়ী শিখন ফল অর্জনের জন্য পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত শনিবারও শ্রেণি কার্যক্রম চলবে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের পরিচালক (প্রশাসন ও কলেজ) অধ্যাপক শহেদুল খবির চৌধুরি বলেন, রবিবার থেকে শিক্ষা প্রতিষ্ঠানে সরাসরি পাঠদান কার্যক্রম পরিচালনার সব রকম প্রস্তুতি দেওয়া হয়েছে।

প্রাথমিক বিদ্যালয়গুলো খোলার বিষয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, আমাদের আগের প্রজ্ঞাপনে উল্লেখ থাকা বিদ্যালয় খোলার তারিখ অনুযায়ী আগামীকাল শনিবার থেকে প্রাথমিকের সকল বিদ্যালয়ের ক্লাস সশরীরে চলবে।

প্রাথমিক, মাধ্যমিক স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুললেও সরকারি-বেসরকারি বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ে চলছে অনলাইন ক্লাস।

আরও পড়ুন: শিক্ষাপ্রতিষ্ঠান খুললেও বন্ধ থাকছে অ্যাসেম্বলি

সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়সহ আরও একাধিক বিশ্ববিদ্যালয়ে অনলাইনে পাঠদান চলছে।

এসব বিশ্ববিদ্যালয়ে অনলাইন পাঠদান চললেও প্রাথমিক-মাধ্যমিক বিদ্যালয়ের সঙ্গে আগামীকাল থেকে খুলছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলো। আগামীকাল থেকে খুলছে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজও।

এছাড়া অনলাইনে ক্লাস নেওয়া বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে রয়েছে নর্থ সাউথ ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক, ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় ও ইউনিভার্সিটি অফ ইনফরমেশন টেকনোলজি এন্ড সায়েন্স। অন্যান্য প্রতিষ্ঠানগুলো খুললেও বেসরকারি এসব বিশ্ববিদ্যালয়গুলো অনলাইনে পাঠদান চালিয়ে নিচ্ছে।

বিশ্ববিদ্যালয়গুলো তদারক সংস্থা বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) পক্ষ থেকে বলা হয়েছে, তাপমাত্রা বিবেচনায় নিয়ে এসব উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের স্ব স্ব বডি সভা করে অনলাইন ক্লাস, প্রয়োজনে বন্ধের সিদ্ধান্ত নিতে পারবে।

এর আগে, গত ২০ এপ্রিলে তীব্র তাপপ্রবাহের কারণে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের অধীন সব স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করা হয়। এই ছুটি ফলে ২৮ এপ্রিল খুলছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। ছুটি শেষে গত ২১ এপ্রিল শিক্ষা প্রতিষ্ঠান খোলার কথা ছিল।


সর্বশেষ সংবাদ