‘যত্রতত্র মাদ্রাসার কারণে স্কুলে শিক্ষার্থী কমছে’

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী
শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী  © ফাইল ছবি

সারা দেশে যত্রতত্র প্রতিষ্ঠা পাওয়া কওমী-নূরানী মাদ্রাসার কারণে নিবন্ধিত প্রতিষ্ঠানগুলোতে আশঙ্কাজনক হারে শিক্ষার্থী কমছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান নওফেল। 

রোববার (৩ মার্চ) সন্ধ্যায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনে বক্তব্য শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, নূরানী মাদ্রাসাগুলো যত্রতত্র প্রতিষ্ঠা হওয়ার কারণে সরকারের প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থী আশঙ্কাজনক হারে কমে যাচ্ছে। এটা কিন্তু আমাদের সবার জন্য বড় চ্যালেঞ্জ, সেটি আমাদের নিরসন করতে হবে।

তিনি বলেন, কখন শিক্ষার্থীরা স্কুলগুলোতে ভর্তি হয়, সেই সময়টাতে এসব (অনিবন্ধিত মাদ্রাসা) প্রতিষ্ঠান বন্ধ রাখা যায় কি-না, সেগুলো নিয়ে আমরা ভবিষ্যতে আলোচনা করব। তবে অনিবন্ধিত প্রতিষ্ঠানে শিক্ষার্থীর হার বাড়বে, আর নিবন্ধিত ও সরকারের শিক্ষাক্রম অনুসরণ করা শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থী কমবে, এটা কখনোই কাঙ্ক্ষিত নয়। আর এই বিষয়টি আমাদের সব সময় মাথায় রাখতে হবে।

মহিবুল হাসান চৌধুরী বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে যৌন নিপীড়নের বিষয়ে আজকে তেমন কোনো আলোচনা হয়নি। যেখানে নির্যাতন নিপীড়নের ঘটনা ঘটেছে সে বিষয়ে তদন্ত হোক বা না হোক পুলিশ যেন তাদের দায়িত্ব পালন করে সেটা নিশ্চিত করা উচিত। যেখানে ঘটনা ঘটেছে সেখানে যাতে প্রচলিত আইনের কার্যক্রম চলমান থাকে, তদন্ত কমিটির অজুহাতে যাতে বিচার কার্যক্রম বিলম্বিত না হয়, সে বিষয়ে নির্দেশনা দেয়া হয়েছে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, কিছু কিছু জেলায় বিশ্ববিদ্যালয় নির্মাণের কথা বলেছেন তারা। আমরা সেই বিষয়গুলো দেখবো বলে জানিয়েছি। একটি প্রতিষ্ঠান সরকারের অর্থ নেবে, সুবিধা নেবে তারা যেন সেই সব সুযোগ সুবিধার সঠিক প্রয়োগ করেন, সেবিষয়ে নজর রাখার জন্য জেলাপ্রশাসকদের বলা হয়েছে।


সর্বশেষ সংবাদ