কাল কী শিক্ষকদের বদলির কর্মশালা হবে—জানাল মন্ত্রণালয়

লোগো
লোগো  © ফাইল ছবি

বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকদের বদলি নিয়ে আগামীকাল বুধবার দ্বিতীয় কর্মশালার আয়োজন করা হয়েছে। তবে এই কর্মশালা হবে কি না সে বিষয়ে শঙ্কা প্রকাশ করেছেন শিক্ষকরা। এর আগে পর পর দুইবার কর্মশালা স্থগিত হওয়ায় এই শঙ্কা তৈরি হয়েছে। 

জানা গেছে, এমপিওভুক্ত শিক্ষকদের বদলির ব্যবস্থা চালু করতে গত বছরের ২২ অক্টোবর শিক্ষা প্রশাসনের উচ্চপর্যায়ের কর্মকর্তাদের প্রথম কর্মশালা অনুষ্ঠিত হয়। এই কর্মশালায় কোন প্রক্রিয়ায় শিক্ষকদের বদলি করা হবে সে বিষয়ে মতামত দেন কর্মকর্তারা। এই মতামতগুলো নিয়ে একটি খসড়া তৈরি করা হয়েছে। সেই খসড়া চূড়ান্ত করতে দ্বিতীয় কর্মশালার আয়োজন করা হয়েছে।

এদিকে আগামীকাল বুধবার দ্বিতীয় কর্মশালা নিয়ে উদ্বেগের মধ্যে রয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারাও। তারা বলছেন, বদলির কর্মশালা দুইবার স্থগিত হওয়ায় মানসিক যন্ত্রণায় রয়েছেন তারা। একটি কর্মশালায় শিক্ষা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা উপস্থিত থাকেন। হঠাৎ করে কর্মশালা স্থগিত হলে নানা সমস্যায় পড়তে হয় তাদের।

নাম প্রকাশে অনিচ্ছুক শিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, বদলির দ্বিতীয় কর্মশালাটি গুরুত্বপূর্ণ। এই সভায় বদলির খসড়া চূড়ান্ত করা হতে পারে। সেজন্য সকলেই চাচ্ছেন আগামীকাল যেন কর্মশালাটি হয়। আগামীকাল কর্মশালা অনুষ্ঠিত হওয়ার বিষয়ে আমরাও আশাবাদী।

ওই কর্মকর্তা আরও বলেন, গত ৩০ জুন দ্বিতীয় কর্মশালা শুরুর মাত্র ১০ মিনিট আগে তা স্থগিত করা হয়। অনেক কর্মকর্তা আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এসেও ফিরে গেছেন। বিষয়টি নিয়ে আমরাও চাপে রয়েছি। সবকিছু ঠিক থাকলে আগামীকাল বদলির কর্মশালা অনুষ্ঠিত হবে।

জানা গেছে, গত বছরের ২২ অক্টোবর বেসরকারি শিক্ষকদের বদলি নিয়ে প্রথম কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় বেশ কিছু প্রস্তাবনা দেওয়া হয়। এই প্রস্তাবনা খসড়া আকারে তৈরি করা হয়েছে। এই খসড়া চূড়ান্ত করতে গত ৩০ জানুয়ারি দ্বিতীয় কর্মশালা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে তা স্থগিত করা হয়। আগামীকাল বুধবার এ কর্মশালা হওয়ার কথা রয়েছে।


সর্বশেষ সংবাদ