করোনার কারণে শিশুদের কাছে যাচ্ছে রিকশা-স্কুল

 স্কুলের সরঞ্জামাদি রিকশায় নিয়ে শিক্ষার্থীদের বাড়িতে হাজির শিক্ষকরা
স্কুলের সরঞ্জামাদি রিকশায় নিয়ে শিক্ষার্থীদের বাড়িতে হাজির শিক্ষকরা  © সংগৃহীত

বিশ্বে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে শিশুদের রক্ষার জন্য বন্ধ রাখা হয়েছে স্কুল ও কলেজ। শিক্ষা ব্যবস্থা বিকল্প হিসেবে অনলাইনে শিক্ষা কার্যক্রম চালু করা হলেও পরবর্তীতে দেশের অনেক অঞ্চলে ইন্টারনেট না পৌঁছানোয় তা সম্ভবপর হয় নি। এবার করোনার কারণে স্কুল বন্ধ থাকায় ফিলিপাইনের একটি স্কুলের শিক্ষকেরা নিয়েছেন ভিন্ন এক উদ্যোগ। স্কুলের সরঞ্জামাদি রিকশায় নিয়ে শিক্ষার্থীদের বাড়িতে হাজির তারা।

ডয়চে ভেলের এক ভিডিও প্রতিবেদনে দেখা যাচ্ছে, রিকশার উপরে থাকা স্ক্রিনে চলছে লেকচার। আর নিরাপদ দূরত্বে থেকে সেই লেকচার শুনছে শিক্ষার্থীরা। মোটরচালিত সাধারণ রিকশার মতো এই বাহনটি আসলে একটি স্কুল। কাদামাখা, উঁচুনিচু পথ পাড়ি দিয়ে উত্তর ম্যানিলার এক পাহাড়ি এলাকায় শিশুদের কাছে শিক্ষা পৌঁছে দিচ্ছে এটি।

করোনার কারণে স্কুল বন্ধ থাকায় পাহাড়ি এলাকায় এই স্কুল চালু করেছেন ভিলা মারিয়া ইন্টিগ্রেটেড স্কুলের শিক্ষকেরা।

পুরোনো কাঠ দিয়ে বানানো হয়েছে পাটাতন তার উপর ঝুলানো হয়েছে টিভি মনিটর। দুর্গম পথ পাড়ি দিয়ে প্রতিদিন শিক্ষার্থীদের কাছে যায় মোটরচালিত এই রিকশা-স্কুল।

একটি নিরাপদ জায়গায় রিকশা থামিয়ে টিভি মনিটরে চালানো হয় রেকর্ড করা লেকচার। শিশুরা সামাজিক দূরত্ব মেনে ক্লাসে অংশ শেষ নেন।

স্কুলের প্রিন্সিপাল মারিসেন টলেন্টিনোছোট বলেন, ‘বাচ্চারা এখনো পড়তে শেখেনি। তারা একা একা কীভাবে পড়বে বা প্রশ্নের উত্তর দেবে? আমাদের স্কুলটি এ সমস্যার একমাত্র সমাধান।’


সর্বশেষ সংবাদ