হাবিপ্রবিতে খবরের কাগজের খণ্ডচিত্র প্রদর্শনী

প্রদর্শনীতে দ্যা ডেইলি ক্যাম্পাসের খণ্ডচিত্র
প্রদর্শনীতে দ্যা ডেইলি ক্যাম্পাসের খণ্ডচিত্র  © টিডিসি ফটো

ছবির এক্সিবিউশনের কথা তো আমরা সবাই জানি। কিন্তু তথ্য সমৃদ্ধ খবরের কাগজের এক্সিবিউশন খুব কম চোখে পরে। এমনই এক আয়োজন করেছে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শুক্রবার (২৬ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্বরে এই ব্যতিক্রমী আয়োজনের দেখা মেলে। সমসাময়িক তথ্য ও উপাত্ত নির্ভরযোগ্য ও দ্রুততম সময়ে নির্ভুলভাবে পেতে খবরের কাগজের জুরি নেই। তবে সেসব খবরের কাগজ বা পত্র পত্রিকার খণ্ডচিত্র নিয়ে এবার এমনই এক অভূতপূর্ব আয়োজন করেছে বিশ্ববিদ্যালয়টি।

বিশ্ববিদ্যালয়ের অনুষদ ভিত্তিক গবেষণা কার্যক্রম, বিদেশি শিক্ষার্থী, বিদেশি বিশ্ববিদ্যালয়ের সাথে চুক্তি, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে প্রতিযোগিতা ও ক্রীড়ায় সাফল্য, এলামনাইদের সাফল্য, বিশ্ববিদ্যালয়ের সম্ভবনা এমন ১৬টিরও অধিক বিষয়কে প্রাধান্য দিয়ে সাজানো হয়েছে এবারের আয়োজন।

বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্বরের গিয়ে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা এসব তথ্যবহুল পত্রিকার খণ্ডচিত্র বেশ মনোযোগ দিয়ে দেখছেন এবং ছবি তুলছেন। কাঠের ফ্রেমের মধ্যে খবরের অংশগুলো প্রিন্ট করে বাধিয়ে লাইটিং এর মাধ্যমে আরও আকর্ষণীয় করে তুলেছে আয়োজক কর্তৃপক্ষ।

এমন চমৎকার আয়োজনের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক অধ্যাপক ড. মাহাবুব হোসেন বলেন, এখানে আমাদের নিজস্ব কোনো স্টেটমেন্ট নেই, সংবাদ মাধ্যমে প্রকাশিত স্টেটমেন্ট গুলোই আমরা উপস্থাপন করার চেষ্টা করেছি। 

অধ্যাপক ড. মাহাবুব হোসেন আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের যে অগ্রগতি এবং সম্ভাবনার জায়গাগুলো যা সংবাদপত্রে প্রকাশিত হয়েছে তা দেখানোর চেষ্টা করেছি। পাশাপাশি এখানকার অ্যালামনাইগুলো কি পর্যায়ে গেছে জাতীয় বা আন্তর্জাতিকভাবে তা সংক্ষিপ্ত আকারে দেখানো হয়েছে।

তিনি বলেন, এখানে যারা ভর্তিচ্ছু শিক্ষার্থী আছে, তারা সংক্ষিপ্ত প্রদর্শনী দেখে হাবিপ্রবি সম্পর্কে একটি পজিটিভ ধারণা পাবে। তাছাড়া এখানকার অধ্যায়নরত শিক্ষার্থীরা উৎসাহিত হবে এবং গর্ববোধ করবে তারা হাবিপ্রবির শিক্ষার্থী। এই উদ্দেশ্যেই এই সংক্ষিপ্ত প্রদর্শনীটি করা হয়েছে। আমরা বেশ সাড়া পাচ্ছি। এমন আয়োজনের ধারাবাহিকতা রক্ষা করার চেষ্টা থাকবে।


সর্বশেষ সংবাদ