ফেসবুকে ছড়ানো ‘৩ নভেম্বর এইচএসসি পরীক্ষা’ নিয়ে যা জানা গেল

শিক্ষার্থী ও ফেসবুকে ছড়ানো ভুয়া তথ্য
শিক্ষার্থী ও ফেসবুকে ছড়ানো ভুয়া তথ্য  © ফাইল ছবি

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা শুরুর তারিখ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুক একটি বার্তা ছড়িয়ে পড়েছে। যেখানে বলা হয়েছে, আগামী ৩ নভেম্বর থেকে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হবে।

এইচএসসি পরীক্ষা শুরুর এমন তারিখ নিয়ে পরীক্ষার অপেক্ষায় থাকা শিক্ষার্থীদের মধ্যে বিভ্রান্তি তৈরি হয়েছে। বিষয়টি নিয়ে একাধিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের সাথে যোগাযোগ করেছে দ্যা ডেইলি ক্যাম্পাস। তারা জানিয়েছেন, এমন খবরের কোনো সত্যতা নেই।

জানা গেছে, বাংলাদেশ জাতীয় শিক্ষা বোর্ড নামক একটি ফেসবুক পেজ থেকে এমন খবর ছড়ানো হয়েছে। ফেসবুকের ওই পোস্টে বলা হয়েছে ‘ব্রেকিং নিউজ: আগামী ৩ নভেম্বর থেকে এইচএসসি পরীক্ষা শুরু’। তবে ছড়ানো তথ্যটি সম্পূর্ণ ভুয়া বলে একাধিক বোর্ড চেয়ারম্যান দ্যা ডেইলি ক্যাম্পাসকে নিশ্চিত করেছেন।

জানা গেছে, আগামী ১৫ সেপ্টেম্বর থেকে এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হবে। এসএসসি পরীক্ষা উপলক্ষ্যে আগামী সোমবার (৫ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে একটি সভা অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সভায় সব বোর্ডের চেয়ারম্যানরা উপস্থিত থাকবেন। সভা শেষে এসএসসি পরীক্ষা নিয়ে সংবাদ সম্মেলন করা হবে।

আরও পড়ুন: গুচ্ছ ভর্তিতে হাফেজদের জন্য আলাদা কোটা চান শিক্ষার্থীরা

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে,  এসএসসি পরীক্ষার অন্তত দুই মাস পর এইচএসসি ও সমমান পরীক্ষা আয়োজন করা হয়ে থাকে। সে হিসেবে নভেম্বর মাসেই এইচএসসি পরীক্ষা আয়োজন করা হবে। তবে ঠিক কবে থেকে পরীক্ষা শুরু হবে সে বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।

ওই সূত্র আরও জানায়, এইচএসসি ও সমমান পরীক্ষার খসড়া রুটিন তৈরি করবে  আন্ত:শিক্ষা সমন্বয় বোর্ড। সেই রুটিন চূড়ান্ত অনুমোদন করবে শিক্ষা মন্ত্রণালয়। এরপর আনুষ্ঠানিকভাবে সেটি সব বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। তবে এইচএসসি পরীক্ষার রুটিন এখনো অনুমোদনই করেনি মন্ত্রণালয়।

এ প্রসঙ্গে জানতে চাইলে রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর হাবিবুর রহমান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ফেসবুকে নানা ধরনের মিথ্যা তথ্য ছড়ানো হয়। এগুলো বিশ্বাস করা যাবে না। ৩ নভেম্বর থেকে এইচএসসি পরীক্ষা শুরুর বিষয়ে আমার জানা নেই। এমন কোনো সিদ্ধান্ত হলে আমি জানতে পারতাম।


সর্বশেষ সংবাদ