এসএসসির ফল যথা সময়ে

এসএসসির ফল
এসএসসির ফল  © ফাইল ফটো

শিক্ষা মন্ত্রণালয়ের বেঁধে দেওয়া সময়ের মধ্যে এসএসসি পরীক্ষার ফল প্রকাশে কাজ করে যাচ্ছে দেশের ৯টি শিক্ষা বোর্ড। গত ২৩ নভেম্বর এই পরীক্ষা শেষ হয়।

শিক্ষা বোর্ডের কর্মকর্তাদের সাথে কথা বলে জানা গেছে, এসএসসি পরীক্ষার ফল প্রকাশের জন্য শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সময় নির্ধারণ করে দেওয়া সময় অনুযায়ী ফল তৈরির কাজ করা হচ্ছে। শিক্ষকরা খাতা দেখে সেগুলো বোর্ডে পাঠাবেন। এরপর নম্বরগুলো সফটওয়্যারে এন্ট্রি করে ফল জমা দেওয়া হবে।

আরও পড়ুন: ঝরেপড়া শিক্ষার্থীদের তালিকা সংগ্রহ করা হবে

এ প্রসঙ্গে জানতে চাইলে রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক হাবিবুর রহমান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এসএসসি পরীক্ষার ফল যথা সময়ে প্রকাশের লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি। মন্ত্রণালয়ের যে নির্দেশনা রয়েছে সে সময়ের মধ্যেই ফল প্রকাশ করা হবে।

আরও পড়ুন: রাজশাহী শিক্ষা বোর্ডের নতুন চেয়ারম্যানের যোগদান

এর আগে গত ২৮ নভেম্বর সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছিলেন, এসএসসি পরীক্ষা শেষ হওয়ার ৩০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হবে। এছাড়া আগামী বছরের এসএসসি পরীক্ষাও আগের মতো ফেব্রুয়ারিতে হচ্ছে না। কবে, কিভাবে হবে তা পরে জানানো হবে।

তথ্যমতে, চলতি বছর ৩ হাজার ৬৭৯টি কেন্দ্রে ২৯ হাজার ৩৫টি স্কুল, মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানের ২২ লাখ ২৭ হাজার ১১৩জন পরীক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করছেন। এদের মধ্যে ৯টি সাধারণ বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছেন ১৭ হাজার ৬৭৬টি স্কুলের ১৮ লাখ ৯৯৮ জন পরীক্ষার্থী।

আরও পড়ুন: জানুয়ারি-ডিসেম্বরের পরিবর্তে জুলাই-জুনে শিক্ষাবর্ষ করার প্রস্তাব

এছাড়াও কারিগরি বোর্ডের আরও ১২৫,০৫৯ জন পরীক্ষার্থী ছিল। অন্যদিকে মাদ্রাসা বোর্ডে মোট ৩ লাখ ১০ হাজার ১৭২ জন পরীক্ষার্থীকে অংশগ্রহন করেছে।

করোনাভাইরাসের কারণে এবার সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। শিক্ষার্থীদের মৌলিক বিষয়গুলো বাদ দিয়ে সংক্ষিাপ্ত সিলেবাসের আলোকে কেবলমাত্র বিষয় ভিত্তিক সাবজেক্টে পরীক্ষা দিতে হয়েছে।


সর্বশেষ সংবাদ