আন্তর্জাতিক অর্থনীতি অলিম্পিয়াডে বাংলাদেশের রৌপ্যজয়

বাংলাদেশ দল
বাংলাদেশ দল  © সংগৃহীত

চীনে অনুষ্ঠিত আন্তর্জাতিক অর্থনীতি অলিম্পিয়াডে বাংলাদেশ দলের একজন শিক্ষার্থী রৌপ্যপদক অর্জন করেছেন। এছাড়া আরেক শিক্ষার্থী অর্জন করেন ব্রোঞ্জপদক। সব মিলিয়ে বাংলাদেশ দলীয়ভাবে ১৮তম স্থান লাভ করে বাংলাদেশ।

বিশ্বে স্কুল ও কলেজপর্যায়ের শিক্ষার্থীদের জন্য আয়োজিত অর্থনীতিবিষয়ক সবচেয়ে বড় প্রতিযোগিতা এটি। ২০১৯ সাল বাংলাদেশ নিয়মিত এ অলিম্পিয়াডে অংশ নিচ্ছে। এর আগেও বাংলাদেশ ব্রোঞ্জ জিতলেও এবারই প্রথম রৌপ্য পদক এলো।  

গত ২৬ জুলাই থেকে ১ আগস্ট পর্যন্ত অনুষ্ঠিত এ আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিয়েছিল মোট ৪১টি দেশ। কোভিড-১৯ সংক্রান্ত বিধিনিষেধের কারণে দেশগুলো অনলাইনে মূল প্রতিযোগিতায় অংশ নিয়েছিল।

আরও পড়ুন: চাকরি পাচ্ছেন সেই ঢাবি ছাত্র সন্তোষ, সুখের আশায় চা শ্রমিক মা

চীনে অনুষ্ঠিত এ অলিম্পিয়াডে বাংলাদেশ দলের হয়ে অংশ নেন মাস্টারমাইন্ড স্কুলের শিক্ষার্থী ফারহান মাশরুর, সেন্ট ফ্রান্সিস জেভিয়ার্স গ্রিনহেরাল্ড ইন্টারন্যাশনাল স্কুলের রিজ মোহাম্মদ হোসেন খান, স্কলাস্টিকার শিক্ষার্থী সামাহ আয়না কবির ও আরিয়েন ইসলাম এবং ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশের শিক্ষার্থী মুহাম্মদ আরহাম চৌধুরী।  

এদের মধ্যে রৌপ্য জিতেছেন রিজ মোহাম্মদ হোসেন খান আর ব্রোঞ্জ জিতেছেন ফারহান মাশরুর।

গত জুনের ২৪ তারিখে বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টে অনুষ্ঠিত জাতীয় পর্ব এবং পরে সপ্তাহব্যাপী সিলেকশন ক্যাম্পের মাধ্যমে বাংলাদেশ দলের সদস্য নির্বাচন করা হয়েছিল। বাংলাদেশ দল নির্বাচনের পুরো প্রক্রিয়ায় সহযোগী হিসেবে ছিল মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক।

আন্তর্জাতিক অর্থনীতি অলিম্পিয়াডে রৌপ্যজয়ের পর বাংলাদেশ দল এখন চীনে অনুষ্ঠেয় ওয়ার্ল্ড ইকোনমিকস কাপ তথা অর্থনীতির বিশ্বকাপে বাংলাদেশ পতাকা ওড়ানোর জন্য প্রস্তুতি নিচ্ছে।

 


সর্বশেষ সংবাদ