ফাইভ-জি’র নিলাম কাল

ফাইভ জি সেবা
ফাইভ জি সেবা   © সংগৃহীত

ফাইভ-জি’র তরঙ্গ (স্পেকট্রাম) নিলাম আগামীকাল বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে। এ নিলামে দেশের সব মোবাইল ফোন অপারেটরগুলো অংশ নিচ্ছে। ফাইভ-জি’র জন্য ২২০ মেগাহার্টজ তরঙ্গ রয়েছে। নিলাম থেকে তরঙ্গ কিনে অপারেটররা ফাইভ-জি চালুর জন্য প্রয়োজনীয় প্রস্তুতি নেবে বলে জানা গেছে।

এদিন সকাল ১১টায় রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে নিলাম শুরু হবে। টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি নিলাম পরিচালনা করবে।

নিলামে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রী মোস্তাফা জব্বার, বিভাগের সচিব মো. খলিলুর রহমান, বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার প্রমুখ উপস্থিত থাকবেন ।

এ ব্যাপারে মোস্তাফা জব্বার জানান, আশা করবো এবারের নিলাম থেকে মোবাইল অপারেটররা পর্যাপ্ত তরঙ্গ কিনবে এবং মোবাইল ফোন ব্যবহারকারীদের মানসম্মত সেবা নিশ্চিত করবে। কেননা ভোগান্তি হয় গ্রাহকদের। কম তরঙ্গে বেশি গ্রাহককে সেবা দিতে গেলে নেটওয়ার্কজনিত সমস্যা হবে। গ্রাহকদের কষ্ট লাঘব করতে হবে।

আরও পড়ুন : পরিত্যক্ত বোতল দিয়ে ডাস্টবিন বানালেন ববি শিক্ষার্থী

তিনি আরও জানান, মোবাইল অপারেটরদের বারবার সময় দেওয়া হয়েছে, তারা পর্যাপ্ত তরঙ্গ কেনেনি। ফলে গ্রাহকদের কোয়ালিটি অব সার্ভিস নিশ্চিত করতে পারেনি।
মন্ত্রী জানান, এটাই মোবাইল অপারেটরদের শেষ সুযোগ। এরপরে তারা ফোর-জি তরঙ্গ কিনতে চাইলেও পারবে না। কেননা এরপরে তরঙ্গ নিতে চাইলে ফাইভ-জি কম্প্যাটিবল তরঙ্গ নিতে হবে। ফলে এ নিলাম থেকে তারা পর্যাপ্ত তরঙ্গ কিনবেন।

জানা গেছে, ‘রেডিও ফ্রিকোয়েন্সি অকশন-২০২২’ শীর্ষক নিলামে মেগাহার্টজ তরঙ্গের ভিত্তিমূল্য ধরা হয়েছে ১৫ বছরের জন্য ৬ মিলিয়ন ডলার। এবারের নিলামের জন্য ২.৩, ২.৬ এবং ৩.৫ গিগাহার্টজ ব্যান্ড নির্ধারণ করা হয়েছে। নিলাম অনুষ্ঠিত হবে ১৮ ব্লকে। প্রতি ব্লকে থাকবে ১০ মেগাহার্টজ করে তরঙ্গ।

নিলামে দেশের মোবাইল অপারেটরগুলোর শীর্ষ নির্বাহী ও মাদার কোম্পানির প্রতিনিধিরা অংশ নেবেন বলে জানা গেছে।

প্রসঙ্গত, ২০২১ সালের ১২ ডিসেম্বর দেশে প্রথমবারের মতো ফাইভ-জি চালু হয়। রাষ্ট্রায়ত্ত মোবাইল ফোন অপারেটর টেলিটক পরীক্ষামূলকভাবে এই নেটওয়ার্ক চালু করে।


সর্বশেষ সংবাদ