এবারও আয়কর মেলা হবে না, দেওয়া হবে আয়কর সেবা

এনবিআর
এনবিআর  © সংগৃহীত

 

এবারও আয়কর মেলা হবে না। নভেম্বর মাসজুড়ে মেলার পরিবর্তে নিজ নিজ কর কার্যালয়ে দেওয়া হবে আয়কর রিটার্ন সেবা। ঘরে বসে আয়কর দেওয়ার এ বিশেষ ব্যবস্থা করবে জাতীয় রাজস্ব বোর্ড।

এনবিআর সূত্রগুলো জানায়, এবার মেলার পরিবর্তে কর কার্যালয়ে রিটার্ন দেওয়ার সুবিধা দিতে নভেম্বর মাসজুড়ে সেবা মাস পালন করা হবে। এ ছাড়া সচিবালয়, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ বিভিন্ন স্থানে কর কর্মকর্তারা সহায়তা দিতে যাবেন। এ সময় সহায়তা দিতে স্বেচ্ছাসেবীও নিয়োগ দেওয়া হতে পারে।

প্রতিটি কর অঞ্চলে এবার করদাতাদের জন্য বিশেষ সেবাকেন্দ্র চালু করা হবে। সেখানে রিটার্ন জমার পাশাপাশি রিটার্ন ফরম পূরণে সহায়তা দেওয়া হবে। রিটার্ন জমার সঙ্গে সঙ্গে তাৎক্ষণিকভাবে রিটার্ন জমার প্রাপ্তি স্বীকারপত্রও পাবেন করদাতারা। এবার  অনলাইনে ই-রিটার্ন দেওয়ার বিশেষ ব্যবস্থা থাকবে।

আরও পড়ুন: ছাগলকাণ্ড নিয়ে কোনো প্রশ্নের জবাব দেব না: এনবিআর চেয়ারম্যান

২০১০ সালে প্রথমবারের মতো ঢাকা ও চট্টগ্রামে আয়কর মেলার আয়োজন করা হয়। পাশাপাশি বিভাগীয় শহর, জেলা সদর ও উপজেলা পর্যায়েও করমেলা অনুষ্ঠিত হতো। এসব মেলায় করদাতারা ব্যাপক আগ্রহ নিয়ে রিটার্ন জমা দিতেন; কিন্তু ২০২০ সালে  করোনা মহামারির কারণে একাধিক মানুষ একত্রিত হলে স্বাস্থ্য ঝুঁকি তৈরি হওয়ার বন্ধ হয়ে যায় আয়কর মেলা। এর পরিবর্তে শুরু হয় কর অঞ্চলগুলোয় আয়কর সেবা। সেই ধারাবাহিকতায় অন্তর্বর্তী সরকারের সময়েও মেলার পরিবর্তে আয়কর সেবা সপ্তাহ অনুষ্ঠিত হবে।

অর্থ উপদেষ্টা ফিরলে কর কার্ড নিয়ে সিদ্ধান্ত
প্রতিবছর ১৪১ জন সেরা করদাতাকে কর কার্ড ও সম্মাননা দেওয়া হয়।  ২০১৬ সাল থেকে প্রতিবছর জাতীয় ও জেলা পর্যায়ে বিভিন্ন শ্রেণিতে ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক করদাতাদের এই কর কার্ড ও সম্মাননা দেওয়া শুরু হয়। এবার কর কার্ড দেওয়া হবে কি না, তা নিয়ে এখনো সিদ্ধান্ত নেয়নি এনবিআর।

আরও পড়ুন: এনবিআর সদস্য মতিউর স্বেচ্ছায় অবসরে

আয়কর বিভাগ সূত্রে জানা গেছে, অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ যুক্তরাষ্ট্রে বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বার্ষিক সভায় অংশগ্রহণ শেষে দেশে ফিরলে তার সঙ্গে এ নিয়ে বৈঠক করবেন এনবিআর চেয়ারম্যান আবদুর রহমান খান। তখনই কর কার্ড নিয়ে সিদ্ধান্ত হবে।


সর্বশেষ সংবাদ