স্কুলের টিউশন ফি নিয়ে মাউশির নতুন নির্দেশনা

শিক্ষার্থী
শিক্ষার্থী  © ফাইল ফটো

দেশের সরকারি ও বেসরকারি পর্যায়ের স্কুলে শিক্ষার্থীদের টিউশন ফি সংক্রান্ত জরুরি নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

বুধবার (১৫ ডিসেম্বর) মাউশির মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই নির্দেশনা দেয়া হয়।

নির্দেশনায় বলা হয়েছে, কোভিড ১৯ পরিস্থিতির কারণে সারাদেশের সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ক্ষেত্রে টিফিন, গ্রন্থাগার, বিজ্ঞানাগার ও ম্যাগজিন ফি এবং বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ক্ষেত্রে টিফিন, পুন:ভর্তি, গ্রন্থাগার, বিজ্ঞানাগার ও ম্যাগাজিন ফি গ্রহণ না করার নির্দেশনা ছিল।

এতে আরও বলা হয়, ২০২২ শিক্ষাবর্ষে শিক্ষার্থীদের নিকট থেকে সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক নির্ধারিত টিউশন ফি ও বাৎসরিক সেশন চার্জ গ্রহণ করতে পারবে।

আরও পড়ুন: স্কুলে ভর্তির আবেদনের সময় বাড়লো

এর আগে গত বছরের ১৮ নভেম্বর এক নির্দেশনায় মাউশি জানিয়েছিল, চলমান কোডিড-১৯ পরিস্থিতিতে গত ১৮ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। তবে ইতােমধ্যে “সংসদ বাংলাদেশ টেলিডিশনে প্রচারিত ক্লাসের পাশাপাশি বেশিরভাগ শিক্ষা প্রতিষ্ঠান কার্যকরভাবে অনলাইন ক্লাসের ব্যবস্থা করলেও, কিছু শিক্ষা প্রতিষ্ঠান তা ভালােভাবে করতে পারেনি।

আরও পড়ুন: শিক্ষা ক্যাডারের ১২০ কর্মকর্তাকে বদলি

তবে শিক্ষার্থীদের টিউশন ফি নিয়ে কিছু কিছু প্রতিষ্ঠানের সঙ্গে অভিভাবকদের মতদ্বৈততা পরিলক্ষিত হচ্ছে। কিছু অভিভাবক বলছেন একদিকে স্কুল বন্ধ ছিল আর অন্যদিকে এই করােনা পীড়িত সময়ে তারা আর্থিক ক্ষতির সম্মুখিন হয়েছেন, অতএব তাদের পক্ষে টিউশন ফি প্রদান করা সম্ভব নয়। অন্যদিকে শিক্ষা প্রতিষ্ঠানগুলাে বলছে তারা শিক্ষার্থীদের শিক্ষাজীবন অব্যাহত রাখার যথাসাধ্য চেষ্টা করেছে; উপরন্তু, প্রতিষ্ঠান বন্ধ থাকলেও অত্যাবশ্যকীয় খাত ও স্কুল রক্ষণাবেক্ষণ খাতে প্রতি মাসে তাদের একটা নির্দিষ্ট পরিমাণ অর্থ ব্যয় করতেই হয়।

এমতাবস্থায়, আমাদেরকে যেমন অভিভাবকদের অসুবিধার কথা ভাবতে হবে অন্যদিকে শিক্ষা প্রতিষ্ঠানগুলাে যেন বন্ধ বা অকার্যকর হয়ে না যায় সেটাও খেয়াল রাখতে হবে। সরকারি মাধ্যমিক বিদ্যালয় সমূহে বছরের শুরুতে এক বিজ্ঞপ্তি অনুযায়ী প্রযােজ্য ক্ষেত্রে টিউশন ফিসহ বিভিন্ন খাতে অর্থ আদায় করত: ভর্তি কাযক্রম সম্পন্ন করা হয়েছে। তবে আদায়কৃত সব খাতের অর্থ ব্যয় হয়নি বলে ধারণা করা হচ্ছে।

পূর্বাপর বিষয়গুলাে বিবেচনা করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন সরকারি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানসমূহ শিক্ষার্থীদের কাছ থেকে টিউশন ফিসহ অত্যাবশ্যকীয় বেসরকারি কর্মচারী এবং কম্পিউটার (আইসিটি) বাবদ ফি গ্রহণ করতে পারবে কিন্তু এ্যাসাইনমেন্ট, টিফিন, গ্রন্থাগার, বিজ্ঞানাগার ও ম্যাগাজিন বাবদ কোনাে ফি গ্রহণ করবে না বা করা হলে তা ফেরত দেবে।


সর্বশেষ সংবাদ