দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান প্লাস্টিকমুক্ত করার উদ্যোগ মাউশির

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)
মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)  © টিডিসি ফটো

দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানকে প্লাস্টিকমুক্ত করার উদ্যোগ নিতে প্রাথমিকভাবে ১০টি প্রতিষ্ঠানকে নির্ধারণ করা হয়েছে। এসব প্রতিষ্ঠানকে প্লাস্টিকমুক্ত করতে কাজ করবে এনভায়রনমেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (এসডো)। মঙ্গলবার (৭ মার্চ) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) ১০টি প্রতিষ্ঠানকে প্লাস্টিক মুক্ত করার অনুমতি দিয়ে এনভায়রনমেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশনকে পত্র দিয়েছে।

প্রাথমিকভাবে প্লাস্টিক মুক্ত করার কাজ শুরু হবে রাজধানীর লালমাটিয়া গার্লস হাই স্কুল অ্যান্ড কলেজ, সেন্ট জোসেফ হায়ার সেকেন্ডারি স্কুল, রংপুরের রংপুর গভমেন্ট গার্লস হাই স্কুল ও রংপুর জিলা স্কুল, রাজশাহী নগরীর লক্ষ্মীপুর গার্লস হাই স্কুল ও রাজশাহী কলেজিয়েট স্কুল, খুলনার গভর্নমেন্ট করোনেশেন সেকেন্ডারি গার্লস স্কুল ও খুলনা ইউনিভার্সিটি স্কুল অ্যান্ড কলেজ, সিলেটের হযরত ওমর ফারুক (র.) একাডেমি ও সিলেট গভ: পাইলট হাই স্কুলে।

অধিদফতরের পত্রে জানানো হয়েছে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের নিয়ন্ত্রণাধীন শিক্ষা প্রতিষ্ঠানে ‘প্লাস্টিকমুক্ত ক্যাম্পাস গড়ার উদ্যোগ’ প্রকল্পের আওতায় বিভিন্ন কার্যক্রম পরিচালনার জন্য শর্ত সাপেক্ষে ‘এনভায়রনমেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (এসডো)’-কে সম্মতি প্রদান করা হলো।

তবে এ কাজ করতে তাদের শর্ত হিসেবে জানানো হয়েছে, এ কাজ করতে গিয়ে শ্রেণি কার্যক্রম/ক্লাস রুটিনে কোনো প্রকার বিঘ্ন ঘটবে না মর্মে প্রত্যয়ন পত্র দিতে হবে; কার্যক্রম বাস্তবায়নের অগ্রগতি প্রতিবেদন প্রতি তিন মাস পরপর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরকে জানাতে হবে। 

শর্ত হিসেবে আরও বলা হয়েছে, সরকারি পরিপত্র/নীতিমালা এবং শিক্ষা মন্ত্রণালয়/মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরে কার্যক্রমের সঙ্গে সাংঘর্ষিক হয় এমন কোনো কার্যক্রম গ্রহণ করতে পারবে না সংস্থাটি। এছাড়াও এ কাজ সম্পন্ন করার জন্য শুরু থেকে শেষ পর্যন্ত প্রকল্পের সকল কার্যক্রম মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের পরিকল্পনা ও উন্নয়ন শাখার দুইজন কর্মকর্তাকে সংযুক্ত রেখে সম্পাদন করতে হবে।


সর্বশেষ সংবাদ