শিক্ষাপ্রতিষ্ঠানে চুক্তিভিত্তিক প্রধান শিক্ষক নিয়োগে মানতে হবে যেসব শর্ত

মাউশি
মাউশি   © টিডিসি ফটো

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে চুক্তিভিত্তিক নিয়োগের আওতায় প্রতিষ্ঠান প্রধান হওয়ার ক্ষেত্রে শর্ত দিয়েছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদফতর (মাউশি)। 

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) মাউশির মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ সই করা এক বিজ্ঞপ্তিতে এসব শর্তের কথা উল্লেখ করা হয়েছে।

এতে বলা হয়েছে, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবলকাঠামো ও এমপিও নীতিমালা, ২০১১ এর ১১, ১২ ধারায় বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের চাকরিতে প্রথম প্রবেশের সর্বোচ্চ বয়সসীমা ৩৫ বছর। তবে সমপদে বা উচ্চতর পদে (উচ্চতর পদ বলতে শুধু প্রতিষ্ঠান প্রধান ও সহকারী প্রধান বুঝাবে) নিয়োগের ক্ষেত্রে ইনডেক্সধারীদের জন্য বয়সসীমা শিথিলযোগ্য।

আরও পড়ুন: আশা ইউনিভার্সিটির রেজিস্ট্রার বহিষ্কার

শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতাদির সরকারি অংশ ৬০ বছর পর্যন্ত প্রদেয় হবে উল্লেখ করে বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ঐতিহ্যবাহী ও মানসম্মত শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে প্রতিষ্ঠানের স্বার্থে এবং সরকারের কোনো আর্থিক সুবিধা/এমপিও না নেওয়ার শর্তে সরকারের অনুমোদনক্রমে শুধু প্রতিষ্ঠান প্রধানের ক্ষেত্রে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া যাবে। তবে এ ক্ষেত্রে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে আর্থিকসহ সকল দায়ভার বহন করতে হবে। সরকার এর কোনো ব্যয় বহন করবে না।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এমপিওভুক্ত কোনো শিক্ষা প্রতিষ্ঠানে এ ধরনের চুক্তিভিত্তিক প্রতিষ্ঠান প্রধানের মেয়াদ সরকারের আর্থিক সংশ্লিষ্টতা না থাকলেও কোনক্রমেই ৬৫ বছরের বেশি হতে পারবে না মর্মে প্রতিষ্ঠান প্রধান পদে চুক্তিভিত্তিক নিয়োগের বিধান রাখা হয়েছে।

তবে অনেক বেসরকারি প্রতিষ্ঠানে এই নিয়ম মানা হচ্ছে না উল্লেখ করে এতে বলা হয়, ইদানিং লক্ষ্য করা যাচ্ছে, জনবলকাঠামো ও এমপিও নীতিমালা, ২০২১ এর ১১, ১১ ধারায় অনুসৃত বিষয়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অবসরপ্রাপ্ত অধ্যক্ষ/প্রধান শিক্ষকদের কোনো বিধি-বিধান না মেনে চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করা হচ্ছে এবং তা অনুমোদনের জন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর বরাবর প্রেরণ করা হচ্ছে।

এ ক্ষেত্রে চুক্তিভিত্তিক অধ্যক্ষ/প্রধান শিক্ষক নিয়োগের ক্ষেত্রে উক্ত শিক্ষক বিধি অনুযায়ী ৬০ বছর পূর্তিতে অবসরে গেলে অধ্যক্ষ/প্রধান শিক্ষকের অনুপস্থিতিতে সহকারী প্রধান শিক্ষককে প্রতিষ্ঠানের অধ্যক্ষ প্রধান শিক্ষকের দায়িত্বভার অর্পণ করতে হবে। কোনো প্রতিষ্ঠানে সহকারী প্রধান শিক্ষক না থাকলে জ্যেষ্ঠ শিক্ষককে অধ্যক্ষ/প্রধান শিক্ষকের দায়িত্বভার অর্পণ করতে হবে।

তবে পরবর্তীতে অধ্যক্ষ/প্রধান শিক্ষক পদে চুক্তিভিত্তিক নিয়োগের বিষয়টি সরকারের চূড়ান্ত অনুমোদন সাপেক্ষে তিনি উক্ত পদের দায়িত্বভার গ্রহণ করতে পারবেন বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।


সর্বশেষ সংবাদ