নির্যাতনের প্রতিবাদ

ঢাবির গেস্টরুমে সিনিয়রকে কামড়ে দিল জুনিয়র

  © ফাইল ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাস্টারদা’ সূর্যসেন হলে গেস্টরুমের নির্যাতনের সইতে না পেরে এর প্রতিবাদে বড় ভাইকে কামড় দিয়েছেন প্রথমবর্ষের এক শিক্ষার্থী। হলের ২৩৭ নম্বর কক্ষে বুধবার এ ঘটনা ঘটে। ইমিডিয়েট সিনিয়রদের নিকট থেকে ছুটি না নেওয়ায় তাকে গেস্টরুমে ডেকে ছাত্রলীগ কর্মীরা নির্যাতন করছিলেন বলে অভিযোগ উঠেছে।

জানা গেছে, সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীদের রুখতে বুধবার ভোরে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পয়েন্টে অবস্থান নেন ছাত্রলীগের নেতা-কর্মীরা। তবে ওই শিক্ষার্থী এতে অংশ না নিতে ইমিডিয়েট সিনিয়রদের নিকট থেকে ছুটি না নিয়ে বেশি সিনিয়রদের কাছ থেকে ‘ছুটি’ নেন।

এতে বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে প্রথম বর্ষে অধ্যয়নরত ও সূর্যসেন হলের সংযুক্ত শিক্ষার্থী আবু সাঈদের উপর ক্ষিপ্ত হন মাস্টারদা’ সূর্যসেন হলের ছাত্রলীগ কর্মী আরাফাত হোসেন অভি। এক পর্যায়ে সাঈদকে হলের ২৩৭ নম্বর কক্ষে ডেকে নিয়ে চড়-থাপ্পড় মারেন অভি। তবে তা সইতে না পেরে অভিকে পালটা অভিকে থাপ্পড় দেয় সাঈদ। এসময় অন্যরাও নির্যাতন শুরু করলে অভিকে কামড় দেয় সাঈদ। পরে দ্বিতীয় বর্ষের সবাই মিলে চড়-থাপ্পড় দেয় সাঈদকে।

হলের শিক্ষার্থীরা জানিয়েছেন, অধিভুক্তি বাতিলের আন্দোলনকারীদের ঠেকাতে ছাত্রলীগের কর্মসূচিতে অংশ নিতে প্রথম বর্ষের সবাইকে থাকতে বলা হয়। তবে ব্যক্তিগত কারণে দ্বিতীয় বর্ষের ‘বড় ভাই’দের কাছ থেকে ছুটি না নিয়ে আরও সিনিয়রদের নিকট থেকে ছুটি নেন সাঈদ। এতে ক্ষিপ্ত হয়ে সাঈদকে বেদম প্রহার করা হয় বলে তাদের অভিযোগ।

তবে এ অভিযোগ পুরোপুরি অস্বীকার করেছেন আরাফাত হোসেন অভি। তিনি এটিকে তাঁর বিরুদ্ধে চক্রান্ত বলে দাবি করেছে। তবে এ ব্যাপারে ভয়ে কিছু বলতে রাজি হননি আবু সাঈদ।

এ ব্যাপারে ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী গণমাধ্যমকে বলেছেন, ‘ঘটনাটি তাঁর জানা নেই। তবে জোর করা বা কারও গায়ে হাত তোলার মতো অপরাধ কেউ করে থাকলে তাঁর বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।’


সর্বশেষ সংবাদ