অফিসার ক্যাডেট পদে লোক নেবে বাংলাদেশ বিমান বাহিনী

বাংলাদেশ বিমান বাহিনী।
বাংলাদেশ বিমান বাহিনী।  © সংগৃহীত

অফিসার ক্যাডেটের একাধিক পদে লোকবল নিয়োগ দেবে বাংলাদেশ বিমান বাহিনী। চৌকস এই বাহিনীতে আজ থেকে ( ১০ মার্চ) ক্যারিয়ার ইঞ্জিনিয়ারিং অফিসার, লজিস্টিক অফিসার, এয়ার ট্রাফিক কন্ট্রোলার, এয়ার ডিফেন্স উইপন কন্ট্রোলার, লিগ্যাল এবং ফিন্যান্স অফিসার পদে চাকরির আবেদন করা যাবে।

প্রতিষ্ঠানের নাম: বাংলাদেশ বিমান বাহিনী
পদের সংখ্যা:নির্ধারিত নয়।
চাকরির ধরন: পূর্ণকালীন।
বিভাগ: অফিসার ক্যাডেট।

পদের নাম: ক্যারিয়ার ইঞ্জিনিয়ারিং অফিসার, লজিস্টিক অফিসার, এয়ার ট্রাফিক কন্ট্রোলার, এয়ার ডিফেন্স উইপন কন্ট্রোলার, লিগ্যাল এবং ফিন্যান্স অফিসার।

বেতন: প্রশিক্ষণকালীন অফিসার ক্যাডেটদের মাসিক বেতন ১০ হাজার টাকা এবং প্রশিক্ষণ শেষে পদবি অনুসারে আকর্ষণীয় বেতন ও ভাতাদি প্রদান করা হবে।

বিশেষ সুযোগ-সুবিধা: 

বিদেশে প্রশিক্ষণ: প্রশিক্ষণের বিভিন্ন পর্যায়ে মেধাবী অফিসার ক্যাডেটদের এবং কমিশন প্রাপ্তির পর অফিসারগণের পেশাগত প্রশিক্ষণের জন্য বিদেশ গমনের সুযোগ।

উচ্চ শিক্ষা সুবিধা: বিমান বাহিনীর তত্ত্বাবধানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন এন্ড অ্যারোস্পেস ইউনিভার্সিটি, বাংলাদেশে-এ উচ্চতর পড়াশোনার সুযোগ পাবে। ইউনিভার্সিটি অব প্রফেশনালস-সহ দেশে/বিদেশে মাস্টার্স ও পিএইচডি-সহ উচ্চতর শিক্ষা অর্জনের সুযোগ। জাতিসংঘ মিশন: জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশগ্রহণের সুযোগ।

আরও পড়ুন: কম জিপিএ ভর্তি পরীক্ষার ভালো ফলে প্রতিবন্ধকতা তৈরি করে না

বাংলাদেশ দূতাবাস: বিদেশে অবস্থিত বাংলাদেশ সূতাবাসসমূহে সামরিক/সহকারী সামরিক উপদেষ্টা পদে নিয়োগ প্রাপ্তির সুযোগ। বাসস্থান ও রেশন: নিরাপদ ও মনোরম পরিবেশে মানসম্মত, সুসজ্জিত বাসস্থান এবং ভর্তুকি মূল্যে রেশন প্রাপ্তির সুযোগ।

সন্তানদের অধ্যয়ন: সন্তানদের যোগ্যতার ভিত্তিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস ইউনিভার্সিটি, বিইউপি, আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ, এমআইএসটি, ক্যাডেট কলেজ ও বিমানবাহিনী পরিচালিত বিএএফ শাহীন স্কুল/কলেজে (বাংলা ও ইংলিশ ভার্সন) এবং ইংলিশ মিডিয়াম (ব্রিটিশ কারিকুলাম) এ অধ্যয়নের সুযোগ।

যাতায়াত: বিমান বাহিনীর এক ঘাঁটি থেকে অন্য খাঁটিতে সপরিবারে বিমান বা হেলিকপ্টার যোগে যাতায়াতের সুযোগ। গাড়ি ঋণ ও ডিএইচএস প্লট। শর্তসাপেক্ষে সুদমুক্ত গাড়ি ঋণ ও ডিওএইচএস-এ প্লট প্রাপ্তির সুযোগ।

চিকিৎসা: সামরিক হাসপাতালে নিজ, স্ত্রী ও সন্তানদের উন্নত চিকিৎসা প্রয়োজনে নগদ অর্থ প্রদানসহ বিদেশে চিকিৎসার সুযোগ। পাশাপাশি সামরিক হাসপাতালে পিতা, মাতা, শ্বশুর ও শাশুড়ির উন্নত চিকিৎসার সুযোগ রয়েছে।

শিক্ষাগত যোগ্যতা: 

  • মাধ্যমিক বা সমমান এবং উচ্চ মাধ্যমিক বা সমমান উভয় পরীক্ষায় বিজ্ঞান শাখায় চতুর্থ বিষয় ব্যতীত জিপিএ ৪.৫০ এবং উভয় পরীক্ষায় পদার্থ, গণিত ও রসায়নে ন্যূনতম লেটার গ্রেড 'এ' থাকতে হবে। জিসিএ 'ও' লেভেলে পদার্থ, গণিত ও রসায়নসহ কমপক্ষে ৫টি বিষয়ে ন্যূনতম 'এ' এবং জিসিএ  'এ' লেভেল পরীক্ষায় পদার্থ, গণিত ও রসায়নে ন্যূনতম লেটার গ্রেড ‘বি’ থাকতে হবে।

আরও পড়ুন: ইউআইইউতে শুরু হতে যাচ্ছে দুদিনব্যাপী ‘ন্যাশনাল জব ফেস্টিভ্যাল-২০২২’

  • ইঞ্জিনিয়ারিং: যে কোনো স্বীকৃত প্রকৌশল বিশ্ববিদ্যালয় হতে যন্ত্র প্রকৌশল বা তড়িৎ প্রকৌশল বা ইলেক্ট্রনিক্স প্রকৌশল বা টেলিকমিউনিকেশন প্রকৌশল বা কম্পিউটার প্রকৌশল বা বস্তু ও ধাতব প্রকৌশল বা অ্যারোনটিক্যাল অ্যারোস্পেস বা অ্যাভিওনিক্স) প্রকৌশলে কমপক্ষে সিজিপিএ ৩.০০ সহকারে ন্যূনতম বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রির অধিকারী হতে হবে।
  • মাধ্যমিক বা সমমান এবং উচ্চ মাধ্যমিক বা সমমান উভয় পরীক্ষায় বিজ্ঞান শাখায় জিপিএ ৪.৫০ এবং উভয় পরীক্ষায় পদার্থ ও গণিতে ন্যূনতম লেটার গ্রেড 'এ' থাকতে হবে। অথবা লজিস্টিক বা এটিসি বা এডিডব্লিউসি জিসিএ 'ও' লেভেলে পদার্থ ও গণিতসহ কমপক্ষে ৫টি বিষয়ে ন্যূনতম ‘বি’ এবং জিসিএ 'এ' লেভেল পরীক্ষায় পদার্থ ও গণিতে ন্যূনতম 'বি' গ্রেড থাকতে হবে। যে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে বিএসসিতে পদার্থ অথবা গণিত সহ সিজিপিএ ৪.০০ এর মধ্যে ন্যূনতম সিজিপি এ ৩.০০ থাকতে হবে। মাধ্যমিক বা সমমান এবং উচ্চ মাধ্যমিক বা সমমান উভয় পরীক্ষায় জিপিএ ৪.৫০ এবং উভয় পরীক্ষায় গণিত অথবা হিসাব বিজ্ঞানে ন্যূনতম লেটার গ্লেড 'এ' থাকতে হবে। 
  • ফিন্যান্স: জিসিএ  'ও' লেভেলে গণিত অথবা হিসাব বিজ্ঞানে কমপক্ষে ৫টি বিষয়ে নূন্যতম 'বি' এবং জিসিএ 'এ' লেভেল পরীক্ষায় গণিত অথবা হিসাব বিজ্ঞানসহ কমপক্ষে দুইটি বিষয়ে ন্যূনতম 'বি' গ্রেড থাকতে হবে। যে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে কমপক্ষে ব্যাচেলর অব কমার্স-এ সিজিপিএ ৪.০০ এর মধ্যে ন্যূনতম সিজিপিএ ৩.০০ থাকতে হবে। যে কোন স্বীকৃত বিশ্ববিদ্যায়ল হতে আইন বিষয়ে অনার্স ও মাস্টার্স এ সিজিপিএ ৪.০০ এর মধ্যে ন্যূনতম সিজিপিএ ৩.০০ থাকতে হবে।

অন্যান্য যোগ্যতা:

  • নাগরিকত্ব: বাংলাদেশি পুরুষ বা মহিলা নাগরিক হতে হবে।
  • বৈবাহিক অবস্থা: অবিবাহিত বা বিবাহিত উল্লেখ করতে হবে।
  • বয়স:  ২০ থেকে ৩০ বছর (০১ জুলাই ২০২২ তারিখে),  তবে বয়সের ক্ষেত্রে হলফনামা গ্রহণযোগ্য নয়।

আরও পড়ুন: আগামী বছরের মধ্যে প্রত্যেক ইউনিয়নে যাবে ব্রডব্যান্ড ইন্টারনেট

শরীরের মাপকাঠি:

  • পুরুষ প্রার্থী: কমপক্ষে ৬৪ ইঞ্চি। বুকের মাপ: কমপক্ষে ৩২ ইঞ্চি। প্রসারণ: ২ ইঞ্চি।
  • মহিলা প্রার্থী: কমপক্ষে ৬২ ইঞ্চি। বুকের মাপ: কমপক্ষে ২৮ ইঞ্চি। প্রসারণ: ২ ইঞ্চি । বয়স ও উচ্চতানুযায়ী। চোখ ৬/৬ অথবা বিধি অনুসারে।

প্রার্থীর জন্য অযোগ্যতা: 

  •  সেনা বা নৌ বা বিমান বাহিনী অথবা অন্য কোন সরকারি চাকরি হতে বরখাস্ত বা অপসারিত বা স্বেচ্ছায় অবসর গ্রহণ।
  •  বিগত পাঁচ বছরের মধ্যে আইএসএসবি পরীক্ষায় দু’বার স্ক্রীন্ড আউট অথবা দু'বার প্রত্যাখ্যাত (একবার ফ্রীল্ড আউট এবং একবার প্রত্যাখ্যাত প্রার্থীরা আবেদন করতে পারবে)।
  •  যে কোনো ফৌজদারী অপরাধের জন্য আদালত কর্তৃক দণ্ডপ্রাপ্ত।
  •  সিএমবি অথবা আপীল মেডিক্যাল বোর্ড কর্তৃক প্রত্যাখ্যাত।

প্রশিক্ষণ ও কমিশন :

  • বাংলাদেশ বিমান বাহিনী একাডেমিতে ৬ মাস মেয়াদি প্রশিক্ষণ শেষে সরাসরি 'ফ্লাইং অফিসার' পদে নিয়মিত কমিশন প্রদান করা হবে।

নির্বাচন পদ্ধতি: 

  • প্রাথমিক লিখিত পরীক্ষা: ইঞ্জিনিয়ারিং বা পঞ্জিস্টিক বা এটিসি বা এডিডব্লিউসি শাখার জন্য আইকিউ, ইংরেজি, গণিত ও পদার্থ, ফিন্যান্স শাখার জন্য আইকিউ, ইংরেজি ও বিজনেস স্টাডিজ লিপ্তাল শাখার জন্য আইকিউ, ইংরেজি ও সাধারন জ্ঞান।
  • প্রাথমিক ডাক্তারী পরীক্ষা।
  • প্রাথমিক মৌখিক পরীক্ষা।
  • আইএসএসবি বা এসএসবি কর্তৃক নির্বাচনী পরীক্ষা।
  • কেন্দ্রীয় চিকিৎসা পর্ষদ (সিএমবি)কর্তৃক চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা।
  • ক্যাডেট চূড়ান্ত নির্বাচন পর্ষণ (সিএফএসবি)।
  • সতর্কতা: পরীক্ষাকেন্দ্রে সকল প্রকার ইলেক্ট্রনিক ডিভাইস (মোবাইল, ক্যালকুলেটর, ঘড়ি ইত্যাদি) এবং ব্যাগ বহন করা সম্পূর্ণ নিষিদ্ধ।

যেভাবে আবেদন করবেন: 

  • প্রার্থীদের আবেদনপত্র সঠিকভাবে পূরণ করতঃ পরীক্ষার সময় নিম্নবর্ণিত সনদসহ পরীক্ষা কেন্দ্রে উপস্থিত থাকতে হবে।
  • সকল শিক্ষাগত যোগ্যতার সাময়িক সনদ, প্রশংসাপত্র এবং নম্বরপত্রের সত্যায়িত ফটোকপি।
  • নাগরিকত্ব ও চারিত্রিক সনদ, বৈবাহিক অবস্থা ও স্থায়ী ঠিকানার সনদ জমা দিতে হবে। উক্ত সনদ স্ব স্ব ইউনিয়ন পরিষদ বা মিউনিসিপ্যাল চেয়ারম্যান বা ওয়ার্ড কাউন্সিলর অথবা প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তার নিকট হতে আনতে হবে। উক্ত সনদের সাথে সনাক্তকারীর মোবাইল নম্বর সংযুক্ত করতে হবে।
  • সম্প্রতি তোলা পাসপোর্ট আকারের ১২ কপি সত্যায়িত ছবি (অবশ্যই ল্যাব প্রিন্ট ও পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে কলারসহ শার্ট পরিহিত হতে হবে)।

আরও পড়ুন: বাংলার সমৃদ্ধি জাহাজের জন্য বিমা বাবদ ১৯৬ কোটি টাকা দাবি

  • বর্তমান অথবা সর্বশেষ শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদ।
  • চাকরিরত প্রার্থীদের ক্ষেত্রে স্ব স্ব কর্মস্থল/প্রতিষ্ঠানের প্রধানের নিকট হতে প্রার্থীতার জন্য অনুমতিপত্র।
  • জন্ম নিবন্ধন/জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি।

অনলাইনে আবেদনের নিয়মাবলী: 

সরাসরি এই ওয়েবসাইটে ' গিয়ে ‘এপ্লাই নাও’ এ ক্লিক করে পরবর্তী নির্দেশনা অনুযায়ী রেজিস্ট্রেশন করে ফি বাবদ ১ হাজার টাকা পরিশোধ করা হলে রেজিস্ট্রিকৃত মোবাইল নম্বরে ইউজার আইডি এবং পাসওয়ার্ড প্রেরণ করা হবে। প্রাপ্ত ইউজার আইডি এবং পাসওয়ার্ড এর মাধ্যমে লগ ইন করে অনলাইনে আবেদনপত্র পূরণ ও প্রিন্ট করতে হবে। উক্ত || আবেদেনপত্র প্রাথমিক লিখিত পরীক্ষার নির্ধারিত তারিখে সম্প্রতি তোলা পাসপোর্ট আকারের ১২ কপি সত্যায়িত ছবি(অবশ্যই ল্যাব প্রিন্ট ও পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে কলারসহ শার্ট পরিহিত ছবি হতে হবে), শিক্ষাগত যোগ্যতার সনদ ও অন্যান্য সনদের সত্যায়িত ফটোকপিসহ বিমান বাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্রে জমা দিতে হবে।

অনলাইনে আবেদনের সময়সীমা: আগ্রহীরা আগামি ২৫ এপ্রিল ২০২২ পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন। আগ্রহীরা এই লিংকের মাধ্যমে আবেদন করতে পারবেন। এরপর সরকারি স্বাস্থ্যবিধি অনুসরণ করে সকল পরীক্ষা গ্রহণ করা হবে। বাংলাদেশ বিমান বাহিনী সম্পর্কে আরও জানতে এখানে ক্লিক করুন।


সর্বশেষ সংবাদ