বইমেলার ওয়েবসাইট চালু, থাকছে ভার্চ্যুয়াল ভ্রমণের সুযোগ

বইমেলায় ভার্চ্যুয়ালি ভ্রমণের জন্য চালু করা ওয়েবসাইটের স্ক্রিনশট।
বইমেলায় ভার্চ্যুয়ালি ভ্রমণের জন্য চালু করা ওয়েবসাইটের স্ক্রিনশট।  © সংগৃহীত

এই প্রথম অমর একুশে বইমেলা-২০২২ এর অনলাইন সেবার অংশ হিসাবে ওয়েবসাইট চালু করা হয়েছে। এতে আগ্রহীরা ভার্চ্যুয়ালি বইমেলা ভ্রমণের সুযোগ পাবেন।

বুধবার (২ মার্চ) সাইটটি সবার জন্য উন্মুক্ত করা হয়। এর আগে ১৫ ফেব্রুয়ারি রাজধানীর বাংলা একাডেমি প্রাঙ্গণ এবং সোহরাওয়ার্দী উদ্যানের ভেন্যুতে এবারের বইমেলা শুরু হয়। আগামী ১৭ মার্চ পর্যন্ত চলবে এই মেলা।

এ বিষয়ে বাংলা একাডেমির মহাপরিচালক কবি নুরুল হুদা জানান, ‘পুরো দেশ ডিজিটাল সেবার দিকে এগিয়ে যাচ্ছে এবং সরকার এই রূপান্তরের সহযোগিতায় এগিয়ে এসেছে। এরই ধারাবাহিকতায় বাংলা একাডেমি এই বছর অমর একুশে বইমেলার জন্য একটি ওয়েবসাইট চালু করেছে যাতে প্রত্যেকে বইমেলা বিষয়ক প্রয়োজনীয় তথ্য ডিজিটালভাবে পেতে পারেন।’

আরও পড়ুন: বিপক্ষে অধিকাংশ শিক্ষক, গুচ্ছে যাচ্ছে না জবি?

এদিকে, এটাকে বাস্তবে রূপ দিতে প্রয়োজনীয় সহায়তা দেওয়ার জন্য হুয়াওয়েকে ধন্যবাদ জানান তিনি।

হুয়াওয়েটেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের পাবলিক অ্যাফেয়ার্স অ্যান্ড কমিউনিকেশনস ডিপার্টমেন্টের পরিচালক, ইউয়িং কার্ল বলেন, ‘আমাদের প্রতিশ্রুতির অংশ হিসেবে অমর একুশে বইমেলা ভার্চুয়াল সাইটের সুবিধার্থে ক্লাউড পরিষেবা দিতে পেরে আমরা আনন্দিত। আমরা বিশ্বাস করি এই ওয়েবসাইট বইমেলায় একটি নতুন মাত্রা যোগ করবে এবং বাংলা একাডেমিকে নানাভাবে সাহায্য করবে। ’

মেলা সংশ্লিষ্টরা দ্যা ডেইল ক্যাম্পাসকে জানিয়েছেন, পুরো অভিজ্ঞতা পেতে হলে ব্যবহারকারীদের অমর একুশে বইমেলার এই ওয়েবসাইটে গিয়ে নিজের নাম, ঠিকানা ও ইমেইল এর মাধ্যমে নিবন্ধন করে একাউন্ট তৈরী করতে হবে। এর জন্য কোনো দাম দিতে হবে না। এই ওয়েবসাইটের মাধ্যমে যেকোনো বই অনলাইনে খরিদ করার সুযোগ থাকবে। তবে আপাতত ক্যাশ অন ডেলিভারি সুবিধা থাকলেও খুব শিগগিরই অনলাইন পেমেন্ট সুবিধা সংযুক্ত হবে। এর মাধ্যমে দর্শক এবং বইপ্রেমীরা ভার্চুয়ালি বইমেলা উপভোগ করতে পারবেন এবং বইমেলা সম্পর্কিত তথ্য ও অন্যান্য সুবিধা পাবেন। এ ওয়েবসাইটটির জন্য ক্লাউড সাপোর্ট দিচ্ছে হুয়াওয়ে আর ভার্চুয়াল প্লাটফর্মটি পরিচালনা করছে ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান সিইএমএস।

আরও পড়ুন: টিকা পাবে প্রাথমিকের শিক্ষার্থীরাও: প্রধানমন্ত্রী

এছাড়া, আগ্রহী দর্শনার্থীরা এই ওয়েবসাইট লিংকে ভিজিট করে লগ ইন করার মাধ্যমে ভার্চ্যুয়ালি বইমেলা, স্টল, বই, অনুষ্ঠান, কার্যক্রম এবং স্টলগুলোর অবস্থান সম্পর্কে বিস্তারিত তথ্য পাবেন। পাশাপাশি তথ্য সঞ্চয় করে রাখা, কোথায় কোন অধিবেশন চলছে, কোন স্টল কখন দেখতে যেতে চান তার সময় নির্ধারণ করা, প্রিয় লেখক কখন মেলায় আসবেন এই সাইট থেকে ব্যবহারকারীরা তাও জানতে পারবেন। মেলায় বসা স্টলের সাথে সরাসরি চ্যাটও করতে পারবেন তারা। সেই সঙ্গে দর্শনার্থীদের জন্য থাকছে অনলাইনে মতামত জানানোর সুযোগ।


সর্বশেষ সংবাদ