নন-ক্যাডারে পদ বাড়ানোর দাবিতে কাফনের কাপড় পরে পিএসসির সামনে প্রার্থীরা

নন-ক্যাডারে পদ বাড়ানোর দাবিতে কাফনের কাপড় পরে পিএসসির সামনে  চাকরিপ্রার্থীদের অবস্থান
নন-ক্যাডারে পদ বাড়ানোর দাবিতে কাফনের কাপড় পরে পিএসসির সামনে চাকরিপ্রার্থীদের অবস্থান  © সংগৃহীত

৪৩তম বিসিএসের নন-ক্যাডারে পদ সংখ্যা বাড়িয়ে পুনরায় বিজ্ঞপ্তি প্রকাশের দাবিতে কাফনের কাপড় পরে পিএসসির সামনে অবস্থান কর্মসূচি পালন করেছেন চাকরিপ্রার্থীরা। 

টানা কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টা থেকে রাজধানীর আগারগাঁওয়ে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সামনে মানববন্ধন ও অবস্থান কর্মসূচিতে অবস্থান নেন দুই শতাধিক চাকরিপ্রত্যাশী।

এসময় ক্যাডার ও নন-ক্যাডারের ফল পৃথকভাবে প্রকাশ, নন-ক্যাডারের বিজ্ঞপ্তি বাতিল এবং পদ বাড়িয়ে পুনরায় পছন্দক্রম নেওয়ার দাবি জানান তারা। 

চাকরিপ্রত্যাশীরা বলছেন, গত কয়েকটি বিসিএসে নন-ক্যাডারে প্রায় চার হাজার করে প্রার্থী চাকরি পেয়েছেন। অথচ সেখানে এবার মাত্র এক হাজার ৩৪২টি পদ। ৪১তম বিসিএসের নন-ক্যাডারে ফল প্রকাশের পর দ্রুত সময়ে আরেক ব্যাচের (৪৩তম) ফল প্রকাশ করতে গিয়ে পিএসসি আমাদের বৈষম্যের মধ্যে ফেলে দিচ্ছে। আমরা অনুরোধ জানাচ্ছি, নন-ক্যাডারের ফল আলাদাভাবে প্রকাশ করা হোক এবং পদ বাড়িয়ে পুনরায় বিজ্ঞপ্তি দেওয়া হোক।

আরও পড়ুন: ৪৪তম বিসিএসের খাতাও তৃতীয় পরীক্ষকের কাছে যাচ্ছে

তবে চাকরিপ্রত্যাশীদের এসকল দাবির বিষয়ে পিএসসি জানিয়েছে, পদ সংখ্যা বৃদ্ধি করা কিংবা কমানোর এখতিয়ার কমিশনের নেই। এটি সরকারের বিষয়। সরকার যতগুলো পদের চাহিদা পাঠায় ততগুলো পদের বিপরীতে তারা নিয়োগের সুপারিশ করেন।

এর আগে চাকরিপ্রার্থীদের দাবি এড়িয়ে ১৭ ডিসেম্বর সন্ধ্যা ৬টা থেকে ১৯ ডিসেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত অনলাইনে নন-ক্যাডারের বিজ্ঞপ্তিতে শূন্যপদের বিপরীতে পছন্দক্রমের আবেদন নিয়েছে পিএসসি। আগামী সপ্তাহে ৪৩তম বিসিএসের ক্যাডার ও নন-ক্যাডারের ফল একসঙ্গে প্রকাশে কাজ করবে সংস্থাটি।

এদিকে, নন-ক্যাডারের বিজ্ঞপ্তি অনুযায়ী ৪৩তম বিসিএসে এক হাজার ৩৪২ শূন্যপদে নিয়োগে সুপারিশ করবে পিএসসি। পদগুলোর মধ্যে নবম গ্রেডের ১৯৬টি, দশম গ্রেডের ৮৬১টি, ১১তম গ্রেডের ৬টি এবং ১২তম গ্রেডের ২৭৯টি।

অল্পসংখ্যক পদে বিজ্ঞপ্তি দেওয়ায় তা বাতিলের দাবি জানিয়ে আন্দোলনে নেমেছেন চাকরিপ্রত্যাশীরা। তারা পদ আরও বাড়িয়ে ৪৩তম বিসিএসের নন-ক্যাডারের পুনরায় বিজ্ঞপ্তি প্রকাশের দাবি জানাচ্ছেন। এ দাবিতে টানা দুই সপ্তাহ ধরে পিএসসির সামনে মানববন্ধন, অবস্থান কর্মসূচি করেছেন তারা। পিএসসি চেয়ারম্যান ও পরীক্ষা নিয়ন্ত্রক বরাবর লিখিত আবেদনও দিয়েছেন। একই আবেদন দিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রীকেও।


সর্বশেষ সংবাদ