সিকৃবিতে কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন

ভর্তি পরীক্ষার পরীক্ষার হল পরিদর্শন করেন উপাচার্য অধ্যাপক ড. আলিমুল ইসলাম
ভর্তি পরীক্ষার পরীক্ষার হল পরিদর্শন করেন উপাচার্য অধ্যাপক ড. আলিমুল ইসলাম  © টিডিসি

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (সিকৃবি) কেন্দ্রে দেশের ৯টি কৃষি বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ে পঞ্চমবারের মতো কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়েছে। ভর্তি পরীক্ষায় সিকৃবি কেন্দ্রে উপস্থিতর হার ছিল ৫২ দশমিক ১০ শতাংশ।

আজ শুক্রবার (২৫ অক্টোবর) বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত সারাদেশে কৃষি গুচ্ছের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ বছর মোট আটটি মূল কেন্দ্র ও ৩টি উপকেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। আগামী ৩০ অক্টোবরের মধ্যে ভর্তি পরীক্ষার ফলাফল দেওয়ার কথা রয়েছে বলে ভর্তি কমিটি সূত্রে জানা গেছে।

এবারের গুচ্ছভুক্ত ৯টি কৃষি বিশ্ববিদ্যালয়ের ৩ হাজার ৭১৮টির আসনের বিপরীতে আবেদন করেছিলেন ৭৫ হাজার ১৭ জন। এর মধ্যে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ৪ হাজার ২১০ জন পরীক্ষার্থীর আসন পড়লেও ভর্তি পরীক্ষায় ২ হাজার ১৯৮ জন উপস্থিত ছিলেন। সেই হিসাবে উপস্থিতির হার ৫২ দশমিক ১০ শতাংশ। 

বিষয়টি নিশ্চিত করেছেন সিকৃবির কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির সদস্য ও শিক্ষা শাখার এডিশনাল রেজিস্ট্রার মোহাম্মদ গোলাম রসুল।

এদিন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলিমুল ইসলাম সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্রের হলগুলো পরিদর্শন করেন। এ সময় সিকৃবির কৃষিগুচ্ছ ভর্তি পরিক্ষা কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম, প্রক্টর ড. মো. মোজাম্মেল হক,  ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ড. এমদাদুল হক ও বিভিন্ন অনুষদের ডিনসহ শিক্ষকরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: পবিপ্রবি কেন্দ্রে কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

ভর্তি পরীক্ষা নিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আলিমুল ইসলাম বলেন, ‘ভর্তি পরিক্ষার্থীদের উপস্থিতি সন্তোষজনক। গত বছর সিকৃবি কৃষি গুচ্ছ ভর্তি পরিক্ষার নেতৃত্ব দিয়েছে সে হিসেবে তারা সবকিছু সুন্দরভাবে আয়োজন করেছে। আমি গত ২০ অক্টোবর উপাচার্য হিসেবে যোগদান করি এবং উপাচার্য হিসেবে এটি  প্রথম পরিক্ষার আয়োজন।’

আদনান রাফি নামের এক ভর্তি পরিক্ষার্থী বলেন, প্রশ্ন শর্ট সিলেবাসের মধ্য থেকে এসেছে এবং তুলনামূলক সহজ ছিল। কাট মার্ক ৫৫ কিংবা ৬০ হতে পারে।  এ ছাড়া সিকৃবির পরিক্ষা হলের পরিবেশ সুষ্ঠু ছিল বলে জানান তিনি।

উল্লেখ্য, এবারের কৃষি গুচ্ছে থাকা ৯টি বিশ্ববিদ্যালয় হলো বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (ময়মনসিংহ), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (গাজীপুর), শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (ঢাকা), পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় ও কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়।


সর্বশেষ সংবাদ