সিকৃবির ১৪ শিক্ষার্থী পেলেন ওআইআরসি বৃত্তি

বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা
বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা   © টিডিসি ফটো

স্নাতক ও স্নাতকোত্তর শিক্ষার্থীদের জন্য নরওয়ে ভিত্তিক অসলো ইন্টারন্যাশানাল রোটারি ক্লাবের (ওআইআরসি) পড়াশোনা ও গবেষণায় যুক্ত হতে সহায়ক বৃত্তি পেয়েছেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) ১৪জন শিক্ষার্থী। বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা আগামী তিন বছর বৃত্তির সুযোগ সুবিধা লাভ করবেন।

রবিবার (২৭ আগস্ট) বিকেলে চারটায় বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদ ভবনের ভার্চুয়াল শ্রেণীকক্ষে বৃত্তি প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডা. মোঃ জামাল উদ্দিন ভুঁঞা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বৃত্তির জন্য মনোনীত শিক্ষার্থীদের হাতে বৃত্তির আংশিক চেক তুলে দেন। এবছর স্নাকোত্তর থেকে চারজন ও স্নাতক থেকে দশজন এই বৃত্তি পেয়েছেন।

সিকৃবির বহিরাঙ্গন দপ্তরের পরিচালক অধ্যাপক ডা. তিলক চন্দ্র নাথের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অনলাইনে যুক্ত ছিলেন অসলো ইন্টারন্যাশানাল রোটারি ক্লাবের (ওআইআরসি) এর সভাপতি ইরিনা আনকা টানাসি। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ডিন কাউন্সিলের আহ্বায়ক অধ্যাপক ডা. মোহাম্মদ মেহেদী হাসান খান, কৃষি অনুষদের ডিন অধ্যাপক মোঃ আসাদ-উদ-দৌলা, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ডা. মোঃ আতিকুজ্জামান, প্রক্টর অধ্যাপক ডা. মোঃ মনিরুল ইসলামসহ প্রমুখ।

আরও পড়ুন: রাবির আন্তঃবিভাগ প্রতিযোগিতায় বারবার কেন উত্তেজনা-সংঘর্ষ?

সিকৃবি বহিরাঙ্গন দপ্তরের পরিচালক অধ্যাপক ডা. তিলক চন্দ্র নাথ বলেন, এই বৃত্তি মূলত সিকৃবির শিক্ষার্থীদের জন্য বিশেষ এক বৃত্তি। এই বৃত্তি শিক্ষার্থীদের পড়াশোনা ও গবেষণায় যুক্ত হতে সহায়ক হবে। যারা এই বৃত্তি পাচ্ছে তারা রোটারি ক্লাবের সাথে যুক্ত হচ্ছে ফলে বিশ্বের বিভিন্ন দেশের গবেষকদের সাথে পরিচিত হবার সুযোগ লাভ করছে। বৃত্তি প্রাপ্তরা সমাজের কল্যাণে ভূমিকা রাখার পাশাপাশি আগামীতে বিশ্ববিদ্যালয়ের কল্যাণেও এগিয়ে আসবে বলে আমি করি। আর এবছর আমরা ১৪ জনকে এই বৃত্তি দিলেও আগামী বছর থেকে এই সংখ্যা বিশে উন্নীত করার চেষ্টা করবো।

প্রসঙ্গত, রোটারি ক্লাবের মূল উদ্দেশ্য অর্থনৈতিকভাবে দুর্বল শিক্ষার্থীদের পড়াশোনা চালিয়ে যেতে সহযোগিতা করা ও সমাজের উন্নয়নের জন্য কাজ করা। তার অংশ হিসেবে ২০১৯ সাল থেকে বাংলাদেশের স্নাতক ও স্নাতকোত্তর শিক্ষার্থীদের জন্য এই বৃত্তি চালু করা হয়। আগে শুধুমাত্র স্নাকোত্তর শিক্ষার্থীরা এই বৃত্তির সুবিধা পেয়ে থাকলেও এবছর থেকে স্নাতক শিক্ষার্থীরাও  পাচ্ছেন এই বৃত্তি। বাংলাদেশে একমাত্র সিকৃবির শিক্ষার্থীরা এই বৃত্তির সুবিধা পেয়ে থাকেন।


সর্বশেষ সংবাদ